Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী শক্তিকে উস্কানি দিচ্ছে যুক্তরাষ্ট্র: চীনা মুখপাত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ৭:৫৭ পিএম

তাইওয়ান প্রণালীর পরিস্থিতি নিয়ে মার্কিন কর্মকর্তাদের মন্তব্যের প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান আজ (মঙ্গলবার) বেইজিংয়ে এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী শক্তি যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করে স্বাধীন হতে চায়। আর এটাই তাইওয়ান প্রণালীর বর্তমান উত্তেজনার মূল কারণ।

মুখপাত্র বলেন, তাইওয়ান প্রণালীতে স্থিতাবস্থা পরিবর্তন করার চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র, চীন নয়। যুক্তরাষ্ট্র পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নগ্নভাবে তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের ব্যবহার করার চেষ্টা করছে। এর সাথে চীনের কোনো সম্পর্ক নেই বা চীন-মার্কিন সম্পর্কের সাথে এর কোনো সম্পর্ক নেই—এমন কথা বলার উপায় নেই।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি সত্যিই পরিস্থিতি স্থিতিশীল করতে চায়, তাহলে অবিলম্বে ‘এক চীননীতি’ এবং ‘তিনটি চীন-যুক্তরাষ্ট্র যৌথ ইস্তাহার’ মেনে চলা উচিত এবং তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের কোনো ভুল সংকেত পাঠানো উচিত নয়।

এর আগে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো এক প্রতিবেদনে জানিয়েছে, তাইওয়ানের কাছে ১১০ কোটি বিলিয়ন মার্কিন ডলারের সামরিক অস্ত্র বিক্রির জন্য কংগ্রেসের কাছে অনুমতি চাইবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসব অস্ত্রের মধ্যে ৬০টি জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং বিমান থেকে অন্য বিমানকে লক্ষ্যবস্তু করার ক্ষমতাসম্পন্ন ১০০টি ক্ষেপণাস্ত্রও রয়েছে। সূত্র: সিজিটিএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ