Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কর্ণাটকে মুসলিম ছাত্রীর পরিবারের ওপরে ‘হামলা’

হিজাব নিষিদ্ধের প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

স্কুল-কলেজে হিজাব নিষিদ্ধ করার বিরোধিতা করে আদালতে গিয়েছেন। কর্নাটকে হাইকোর্টে আবেদনকারী সেই ছাত্রী হাজরা শিফা এবার তার পরিবারের ওপর হামলার অভিযোগ আনলেন। মঙ্গলবার গভীর রাতে ওই ছাত্রী জানান, হিজাব পরা নিয়ে তার অবস্থানের কারণেই একদল দুষ্কৃতকারী তার ভাইকে ব্যাপক মারধর করেছে। তাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। এছাড়া তাদের সম্পত্তিও নষ্ট করা হয়েছে। সঙ্ঘ পরিবারের সঙ্গে জড়িত ওই দুষ্কৃতকারীদের দিকে আঙুল তুলে ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন ওই ছাত্রী। প্রশ্ন তুলেছেন, এরপর হামলার শিকার কে হবেন?
জানা গেছে, কর্ণাটকের উদুপি জেলার মালপের বিসমিল্লাহ হোটেলে মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টা নাগাদ ওই ছাত্রীর ভাই সাইফকে মারধর করা হয়েছে। এ ঘটনায় তিন জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। মালপে থানার এক কর্মকর্তা এক বেসরকারি সংবাদমাধ্যমকে জানান, হামলাকারীরা ২০-৩০ জন ছিল। তাদের অনেকেই সাইফের পরিচিত।
এদিকে হিজাব বিতর্ক নিয়ে বুধবার শুনানিতে কর্নাটক হাইকোর্টে রাজ্য সরকার জানিয়েছে, ভারতে হিজাব পরায় কোনো বাধা না থাকলেও কোনো কোনো প্রতিষ্ঠানে বিধিনিষেধ রয়ে গেছে। কর্নাটকের অ্যাডভোকেট জেনারেল বলেছেন, কেউ চাইলে হিজাব পরতেই পারেন, তবে প্রাতিষ্ঠানিক নিয়মের কথা মাথায় রেখে চলতে হবে। হাইকোর্ট জানিয়েছে, হিজাব বিতর্ক নিয়ে শুনানি এ সপ্তাহেই শেষ করা হবে। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ