Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন থেকে শরণার্থী আসার শঙ্কায় প্রস্তুতি নিচ্ছে পোল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৪৭ এএম

যেকোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। এমন আশঙ্কায় সব ধরনের প্রস্তুতি নিচ্ছে প্রতিবেশী রাষ্ট্র পোল্যান্ড। এরই মধ্যে সীমান্তবর্তী বেশ কিছু শহরে যুদ্ধ থেকে পালিয়ে আসা সম্ভাব্য শরণার্থীদের আশ্রয়ের জন্য আশ্রয়কেন্দ্রও প্রস্তুত করা হচ্ছে।

সকল শহরের মেয়রদের শরণার্থী কেন্দ্রে রূপ দেয়া যেতে পারে, এমন সম্ভাব্য সব ভবনকে চিহ্নিত করার আহ্বান জানিয়েছে পোলিশ সরকার। ইউক্রেন সীমান্ত থেকে মাত্র ১০ কিলোমিটার দূরের শহর প্রজেমিসাল শহরের মেয়র ভয়েটশেখ বাকুন জানান, রাষ্ট্র শরণার্থীদের ব্যয়ভার গ্রহণের কথা জানিয়েছে। কিন্তু সম্ভাব্য শরণার্থী আশ্রয়কেন্দ্রগুলোকে সংস্কারের জন্য কোনো অর্থ বরাদ্দ করা হয়নি।
বাকুন অবশ্য ইউক্রেনে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা তেমন একটা দেখছেন না। তিনি বলেন, ‘‘আমি আশা করি খারাপ কিছু ঘটবে না। আমার মনে হয় সত্যি সত্যি আক্রমণ করার চেয়ে অন্যদের মনে ভয় তৈরি করাই রাশিয়ার আসল উদ্দেশ্য।''
ইউক্রেনে সম্ভাব্য যুদ্ধ নিয়ে পোলিশ সরকারের কোনো প্রস্তুতি না থাকার সমালোচনা করেছেন দেশটির অনেক নাগরিক। তবে দেশটির স্বরাষ্ট্র উপমন্ত্রী মাচেই ভাসিক বলেছেন, ‘‘আমরা নীরবে কাজ করে চলেছি। কিন্তু মানুষের মনে কোনো প্রতিক্রিয়া তৈরি করতে চাইনি বলে আমরা কোনো আনুষ্ঠানিক ঘোষণা দিচ্ছি না।''
পোলিশ প্রধানমন্ত্রী মাটেউশ মোরাভিয়েস্কি সম্ভাব্য শরণার্থীরা যাতে যানবাহন, শিক্ষা, চিকিৎসার মতো মৌলিক সেবা নিতে পারেন, সে ব্যবস্থা গ্রহণ করতে চান। পরিবার ও সামাজিক নীতি বিষয়ক মন্ত্রণালয় ইউক্রেনের শরণার্থী শিশুদের সেবা ও মানসিক সহায়তা দেয়ার ঘোষণাও দিয়েছে।
রাষ্ট্রীয় এক সংবাদমাধ্যমকে দেয়া মন্তব্যে পোল্যান্ডে কয়েক কোটি ইউক্রেনীয় শরণার্থী আসতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন পোলিশ প্রেসিডেন্ট আন্ডজেই ডুডার স্বরাষ্ট্র সচিব আন্ডজেই ডেরা। তিনি বলেন, ‘‘পোল্যান্ড যত বেশি সম্ভব শরণার্থী গ্রহণ করবে, কিন্তু সবাইকে নেয়া হয়তো সম্ভব হবে না।''
নতুন আসা শরণার্থীদের অনেকে স্থায়ী বসবাসের জন্যও পোল্যান্ডকে বেছে নিতে পারেন। বর্তমানে দেশটিতে ১০ লাখেরও বেশি ইউক্রেনিয়ান বাস করেন। ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখল এবং পরবর্তীতে ডোনবাস এলাকায় যুদ্ধ শুরুর পর তারা পোল্যান্ডে পালিয়ে আসেন। সূত্র: ডয়চে ভেলে।
বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম থেকে ইতোমধ্যে জানা গিয়েছে, রাশিয়া ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনার পাশাপাশি এস-৪০০-এর মতো ভারী ও কৌশলগত সমরাস্ত্র মোতায়েন করেছে। আকাশে ওড়াচ্ছে সুখোই যুদ্ধবিমান। রাশিয়ার নৌবাহিনীর ৩০টি জাহাজ ব্ল্যাক-সিতে মহড়া চালাচ্ছে, সঙ্গে যুক্ত হয়েছে অত্যাধুনিক সাবমেরিন। প্রতিবেশী বেলারুশেও হয়েছে রুশ সেনা সমাবেশ। ঠিক এমন সময় যুক্তরাষ্ট্রের শঙ্কা, যেকোনো মূহুর্তে ইউক্রেনের ওপর হামলা চালাবে দেশটি।
যদিও রাশিয়া হামলার আশঙ্কা নাকোচ করে দিয়েছে। মস্কো উত্তেজনা সৃষ্টির জন্য ন্যাটোকেই দায়ী করছে। তাদের দাবি, ন্যাটোকে ১৯৯৭ সালের আগের রূপে ফিরিয়ে আনতে হবে। পূর্ব ইউরোপ থেকে সরাতে হবে জোটটির ঘাঁটি। একই সঙ্গে ইউক্রেনকে কখনই ন্যাটোভুক্ত করা যাবে না। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ