Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে গরু পাচার কাণ্ডে মূল অভিযুক্ত গ্রেপ্তার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৪৭ পিএম

ভারতে গরু পাচার কাণ্ডে মূল অভিযুক্ত এনামুল হককে গ্রেপ্তার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আজ শনিবার তাকে আদালতে পেশ করা হবে বলে খবর।

সূত্রের খবর, দিল্লিতে এনামুলকে গ্রেপ্তার করে ইডি। আজই তাকে দিল্লির একটি আদলতে পেশ করা হবে। সেখানে গরু পাচার কাণ্ডে তদন্তের স্বার্থে এনামুলকে নিজেদের হেফাজতে চাইবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি বলে খবর। বলে রাখা ভাল, গরু পাচার কাণ্ডে জড়িত থাকার অভিযোগে ২০২০ সালে এনামুলকে গ্রেপ্তার করে সিবিআই। তারপর থেকে প্রায় দু’বছর ধরে জেলবন্দি ছিল সে। তারপর গত জানুয়ারি মাসে এনামুলের জামিনের আবেদন মঞ্জুর করে সুপ্রিম কোর্ট।

গরু পাচার কাণ্ডের জট খুলতে সক্রিয়তা বাড়িয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। এবার এই কাণ্ডে অন্যতম মূল অভিযুক্ত এনামুল হকের ভাইদেরও তলব করা হয়েছিল। রাজ্যে বিধানসভা ভোটের আগে গরু ও কয়লা পাচার কাণ্ডে জড়িত রাঘব বোয়ালদের জালে আনতে তৎপর ছিল সিবিআই। দুই পাচারের অন্যতম মূল অভিযুক্তকে গ্রেপ্তারির পর থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় লাগাতার তল্লাশি চালায় তদন্তকারীরা। পাশাপাশি, ধৃতদের টানা জেরা করেও জট খোলার চেষ্টা করে তারা।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সিবিআইয়ের পেশ করা চার্জশিটে চক্রের মূল পাণ্ডা এনামুল হক, বিএসএফ কর্মকর্তা সতীশ কুমার, গুলাম মুস্তফা ও আনারুল শেখ-সহ সাতজনের নাম ছিল। বন্ধ খামে বিচারক জয়শ্রী বন্দ্যোপাধায়ের এজলাসে অভিযোগপত্র পেশ করেন সিবিআইয়ের আইনজীবী। তা গ্রহণ করেন বিচারক। বলে রাখা ভাল, ২০২০ সালের ১১ ডিসেম্বর আসানসোলের সিবিআই আদালতে আত্মসমর্পণ করে এনামুল। তারপর থেকেই সে জেল হেফাজতে ছিল। নিয়ম মেনে ৬০ দিনের মাথায় চার্জশিট জমা দেয় সিবিআই। তবে দু’বছর পর তার জামিন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেপ্তার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ