Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরদাশত করা হবে না হিজাব নিয়ে ষড়যন্ত্র

ভারতে মুসলিম ছাত্রীদের হেনস্তা বিভিন্ন সংগঠনের প্রতিবাদ অব্যাহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ভারতের কর্ণাটকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম ছাত্রীদের হিজাবের ওপর যে বিধি-নিষেধের ঘটনায় বিভিন্ন সংগঠনের প্রতিবাদ ও নিন্দা অব্যাহত রয়েছে। নেতৃবৃন্দ বলেন, মুসলমানদের ধর্মীয় অনুশাসনের অন্যতম হিজাবের বিরুদ্ধে উগ্রবাদীদের হাতে মুসলমান নারীদের হেনস্তায় মুসলিম উম্মাহ চরমভাবে ক্ষুব্ধ। হিজাব নিয়ে ভারতীয় উগ্রবাদীদের ষড়যন্ত্র বরদাশত করা হবে না।

মোদি সরকারের আমলে মুসলমানদের ওপর নানা প্রকার নির্যাতন করার পর ব্যক্তিগতভাবে নিরীহ মুসলিম ছাত্রীদেরকে হেনস্তার ঘটনা অত্যন্ত আপক্তিকর ও অমানবিক। কালবিলম্ব না করে এইসব কার্যকলাপ বন্ধ করার জন্য মোদি সরকারের প্রতি বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অনুরোধ জানিয়েছেন।

ইসলামী ঐক্যজোট : ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান বাংলাদেশ নেজামী ইসলাম পার্টির সভাপতি সুপ্রীম কোর্টের আইনজীবী মাওলানা আব্দুর রকিব এবং মহাসচিব অধ্যাপক মাওলানা আবুল করিম খাঁন গতকাল শনিবার এক যুক্ত বিবৃতিতে বলেন, ভারতে হিজাব পরিহিতা ছাত্রীদের হেনস্তার ঘটনা মুলিম জাতির অন্তরে চরম আঘাত করেছে। ধর্ম নিরপেক্ষতা ভারতের সংবিধানে মুসলমানসহ সকল ধর্মাবলম্বীদের নিজ নিজ ধর্ম পালনে কোনো প্রকার আঘাত করার অধিকার নেই। অবিলম্বে এ ধরনের নোংরামি বন্ধ করতে হবে।

বাংলাদেশ খেলাফত আন্দোলন (একাংশ) :
বাংলাদেশ খেলাফত আন্দোলনের (একাংশ) কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরীর আমির মাওলানা মুহাম্মদ হোসাইন আকন্দ এক বিবৃতিতে বলেন, ভারতের উগ্রপন্থী হিন্দু মৌলবাদি সম্প্রদায় হিজাবের ধর্মীয় স্বাধীনতার ওপর আঘাত হেনেছে। হিজাব শুধু ভারতের নারীর জন্য নহে, বিশ্ব মুসলিম নারীদের ধর্মীয় পোষাক। ভারতে হিজাব ইস্যুকে জঙ্গি ভাবা ঠিক হবে না ।

ভারতীয় রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদে ও শিক্ষাঙ্গন থেকে এই ধর্মীয় স্বাধীনতার হিজাব মুছে ফেলার ষড়যন্ত্র সফল হবে না। আন্দোলনের কারণে ভারতের আদালত থেকে ধর্মীয় স্বাধীনতা হিজাবকে অনুমতি দেয়া হয়েছে। তাই হিজাব নিয়ে কটাক্ষ ও আক্রমণের বিরুদ্ধে সোচ্চার থাকতে হবে।

জাতীয় তাফসীর পরিষদ : ভারতে হিজাব পরিহিতা ছাত্রীদের হেনস্তা করা ধর্মীয় ও নাগরিক অধিকার হরণ বলে মন্তব্য করেছেন জাতীয় তাফসীর পরিষদ-এর চেয়ারম্যান মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মহাসচিব হাফেজ মাওলানা মাকসুদুর রহমান, যুগ্ম মহাসচিব মুফতী বাকি বিল্লাহ ও মুফতী শরীফউল্লাহ সামদানী। গতকাল শনিবার এক যুক্ত বিবৃতিতে নেতৃবৃন্দ ভারতের কর্ণাটক প্রদেশের স্কুলে হিজাব পরিহিতা ছাত্রীদের হেনস্তার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, এ ধরনের ঘটনা ধর্মীয় অধিকার ও নাগরিক খর্ব করার শামিল। তারা বলেন, হিজাবের অধিকার কেড়ে নেয়ার আখের ভালো হবে না। ভারতের সেক্যুলার সংবিধান অনুযায়ী নিজস্ব ধর্মীয় বিধান পালন ও পোশাক পছন্দের বিষয়টি একজন মানুষের সাংবিধানিক অধিকার। কিন্তু কট্টর হিন্দুত্ববাদী বিজেপি সরকার সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টে ও মুসলিমবিদ্বেষ ছড়িয়ে দেয়ার জন্য কর্ণাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের মতো সংবিধানবিরোধী নির্লজ্জ সিদ্ধান্ত নিয়েছে। এ ধরনের সিদ্ধান্ত থেকে হিন্দুত্ববাদী ভারত সরকারকে সরে আসতে হবে। অন্যথায় দেশে দেশে প্রতিবাদের দাবানল জ্বলে উঠবে।

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি : বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির মহাসচিব মুফতি মো. আব্দুল কাইয়ূম এক বিবৃতিতে বলেন, মুসলিম মেয়েদের হিজাব পরিধান আল্লাহ পাকের নির্দেশ এই ব্যাপারে কোনো ষড়যন্ত্র বরদাশত করা হবে না। গতকাল শনিবার সিলেট জেলা নেদায়ে ইসলাম পার্টির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় মুফতি আব্দুল কাইয়ূম এসব কথা বলেন। তিনি অবিলম্বে ভারত সরকারকে হিজাবের বিরুদ্ধে অবস্থানকারীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ