Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

স্কুলের বাইরে মুসলিম ছাত্রীকে গেরুয়া চরমপন্থীদের হয়রানি : ভিডিও ভাইরাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

ভারতে প্রতিনিয়ত হিজাবধারী নারীরা হয়রানির শিকার হচ্ছে। এর সর্বশেষ শিকার হয়েছে এক তরুণী। হিজাব পরা মুসলিম নারী শিক্ষার্থীকে লক্ষ্য করে গেরুয়া রুমালধারী ছেলেদের একটি দলের হয়রানির ভিডিও অনলাইনে ভাইরাল হয়েছে। এ ভিডিও অনেককে চরমপন্থীদের কর্মের নিন্দা করতে প্ররোচিত করেছে।
ভিডিওতে হিজাব পরা একটি মেয়েকে তার বাইকে কর্ণাটকের পিইএস কলেজে গিয়ে নামতে দেখা যায়। তারপর গেরুয়া স্কার্ফ পরা একদল ছেলে তাকে উদ্দেশ্য করে কটূক্তি করে। কলেজ প্রশাসন মেয়েটিকে দল থেকে দূরে সরিয়ে দেওয়ার চেষ্টা করে, কারণ তারা তার দিকে সেøাগান ও গালি ছুঁড়তে থাকে। মেয়েটি এক পর্যায়ে ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করে ওঠে।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে, ভারতের কর্ণাটকে স্কুলে হিজাব পরা মুসলিম ছাত্ররা একটি বিতর্কিত বিষয় হয়ে দাঁড়িয়েছে, যেখানে বেশ কয়েকটি স্কুল হিজাব পরা মেয়েদের ক্লাসরুম বা কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে অস্বীকার করে।
ভারতের জম্মু ও কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টির (জেকেপিডিপি) সভাপতি মেহবুবা মুফতি হামলার নিন্দা করেছেন, ঘটনাটিকে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর ইসলামবিরোধী বক্তব্যের জন্য দায়ী করেছেন।
‘এ ধরনের ঘটনাগুলোকে বিচ্ছিন্নভাবে দেখা উচিত নয়, কারণ বিজেপি আশা করে যে, তারা ইউপি [উত্তরপ্রদেশ] নির্বাচনে মেরুকরণে সহায়তা করবে’ তিনি বলেন।
সাংবাদিক নীলাঞ্জনা রায় উল্লেখ করেছেন যে, স্কুলে মেয়েদের হিজাব পরা নিয়ে বিতর্ক কেবল ধর্মীয় পোশাকের চেয়ে বেশি নয়, অন্যরা ঘটনাটিকে ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেছেন।
‘এটি কখনই হিজাবের বিষয়ে ছিল না - এটি সর্বদা মুসলমানদের, প্রথমে পুরুষদের, এখন সম্প্রদায়ের মহিলাদের পেছনে লেলিয়ে দেয়ার বিষয়ে ছিল’ তিনি বলেন।
গেরুয়া, হিন্দুধর্মে সম্মানিত একটি রঙ, বিজেপির প্রতীক হয়ে উঠেছে, যাকে কখনও কখনও ‘গেরুয়া পার্টি’ হিসাবে উল্লেখ করা হয়। ২০১৪ সালে তিনি প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে বিজেপি নেতা নরেন্দ্র মোদি তার ভিত্তিকে সুসংহত করতে ইসলামবিরোধী বক্তব্য ব্যবহার করে হিন্দু ও মুসলমানদের মধ্যে বিভাজন ঘটিয়েছেন।
৩ দিনের জন্য সমস্ত স্কুল-কলেজ বন্ধ ঘোষণা
এদিকে হিজাব বিতর্ক নিয়ে উত্তেজনা থামাতে হিমশিম খেতে হচ্ছে কলেজ কর্তৃপক্ষদের। মঙ্গলবার থেকে তিন দিন রাজ্যের সমস্ত স্কুল-কলেজ বন্ধের নির্দেশ দিয়েছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। বিষয়টি নিয়ে কর্নাটক হাইকোর্টে একটি মামলাও হয়েছে। সেই শুনানি হয় মঙ্গলবার। বিচারপতি বুধবারও শুনানির নির্দেশ দিয়েছেন।
আদালতে শুনানি শুরুর ঠিক আগে মুখ্যমন্ত্রী টুইট করে স্কুল-কলেজ তিন দিন বন্ধের নির্দেশ দেন। সেই টুইটে তিনি স্কুল ও কলেজ পডুয়াদের শান্তি বজায় রাখার জন্য আবেদন করেন। সূত্র : দ্য ফ্রাইডে টাইমস, আনন্দবাজার পত্রিকা।



 

Show all comments
  • shirajumazumder ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩০ এএম says : 0
    Dear all wise and impartial leader of India Very regrettable matter sincerely appeal to you be kind about the norms of other religion . This is true till to date It has seen every where of INDIA specially aristocratic HINDUS families women, many of them dress up With modest and bride all shelter the face during movement any where. male use Duthie Panjabi, shirt, pant , color with red . As of Muslim's Norms Female must be use gown, scarf ,Hand gloves ,shelter the face and modest dress .male generally use pajamas, Panjabi , cap , shirt pant , etc. In Medical it has seen doctors ,nurse ,and attendant all are used, Musk, Hand gloves, gown , scarf for the save from germs and save the all sexual organs very clear could not see nothing any problem so should be measure equality in cast so requesting the honorable leader please select a modest and comfortable dress For every one . criticism is best so should be re cognized best things INDIA is a almost a definable Democratic country so people want to see impartial judgement and free from chaous
    Total Reply(0) Reply
  • Mohammed Ismail Hossain ৯ ফেব্রুয়ারি, ২০২২, ২:০২ এএম says : 1
    স্যালুট বোন , বনে শিয়ালের আওয়াজ বেশী হয়, সিংহের আওয়াজ এক বার ঐ যথেষ্ট!! "আল্লাহ আকবার" হিজাব মুসলিম নারীদের অহংকার
    Total Reply(0) Reply
  • Muhammad Ruhul Amin ৯ ফেব্রুয়ারি, ২০২২, ২:০২ এএম says : 0
    আল্লাহু আকবার। ভারতে বরাবরই মুসলিমরা নির্যাতিত।
    Total Reply(1) Reply
    • Saleh ১০ ফেব্রুয়ারি, ২০২২, ৩:২০ পিএম says : 0
      ALLAHU AKBAR
  • Mustahid Khan ৯ ফেব্রুয়ারি, ২০২২, ২:০৫ এএম says : 0
    এক মুসকানের আল্লাহু আকবর ধ্বনির কাছেই তো ঢাকা পড়ে গেল হাজার কন্ঠের 'জয় শ্রীরাম'! আল্লাহু আকবর!
    Total Reply(0) Reply
  • Md Jamal Uddin ৯ ফেব্রুয়ারি, ২০২২, ২:০৫ এএম says : 0
    ভারতের কর্নাটকের মজলুম এই বোনের আল্লাহু আকবারের ধ্বনির সাথে বিশ্বের সকল মুসলমানের কণ্ঠে আওয়াজ উঠুক "আল্লাহু আকবার"
    Total Reply(0) Reply
  • Abdur Razzak ৯ ফেব্রুয়ারি, ২০২২, ২:০৬ এএম says : 0
    এই বোনের কন্ঠে উচ্চারিত আল্লাহু আকবার, আল্লাহু আকবার প্রতিধ্বনি পৌঁছে যাক আল্লাহপাকের আরশে আজিমে এবং বিজয় শুরু হোক পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম ইসলামের।
    Total Reply(0) Reply
  • Nobin Sikder ৯ ফেব্রুয়ারি, ২০২২, ২:০৯ এএম says : 0
    এই ধর্ম নিয়ে বাড়াবাড়ির কারনেই ভারত একবার ভাগ হয়েছে। এখন আবার ভারতের শাসক দল যেভাবে ধর্মীয় বিভাজনের রাজনীতি করছে, তাতে ভারত আবারও ভাগ হওয়ার সম্ভাবনা দিন দিন বেড়েই চলেছে।
    Total Reply(1) Reply
    • Harunur Rashid ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৪১ এএম says : 0
      It is a very good thing for Bangladesh. Let that RSS country break in to ten pieces.
  • RafiQur Rahman Rãfîķ ৯ ফেব্রুয়ারি, ২০২২, ২:১০ এএম says : 0
    সালাম প্রিয় বোন আমার! তোমার তাকবীর ধ্বনি আমাদের ঈমানকে জাগ্ৰত করেছে। আল্লাহু আকবারে সারা বিশ্বে কাঁপন ধরেছে। আল্লাহ তোমাকে নিরাপদে রাখুন। আল্লাহু আকবার!!! গর্জে উঠুক সমগ্র বিশ্বে। স্বাধীনতার নামে মুসলিমদের স্বাধীনতা হরন আমরা মানবো না।
    Total Reply(0) Reply
  • Anwar+Hossain ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৪৬ এএম says : 0
    আল্লাহু আকবার ALLAHU AKBAR আল্লাহু আকবার আল্লাহু আকবার ALLAHU AKBAR আল্লাহু আকবার আল্লাহু আকবার ALLAHU AKBAR আল্লাহু আকবার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ