Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

খাজা মঈনুদ্দিন চিশতির উরসে পাকিস্তানি রাষ্ট্রদূতের যোগদান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ভারতে পাকিস্তানের শীর্ষ কূটনীতিক সোমবার ভারতের আজমির শরীফে হযরত খাজা সৈয়দ মঈনুদ্দিন হাসান চিশতী (রহ.) এর ৮১০তম বার্ষিক উরসে অংশগ্রহণ করেছেন। নয়াদিল্লিতে পাকিস্তান হাইকমিশনের চার্জড অ্যাফেয়ার্স আফতাব হাসান খান পাকিস্তানের জনগণ ও সরকারের পক্ষে ঐতিহ্যবাহী চাদর পেশ করেছেন বলে এদিন একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে।
দরগায় [মাজারে] আগমনের পর দূতকে স্বাগত জানান সৈয়দ বিলাল চিশতী এবং আঞ্জুমানে মইনিয়া ফখরিয়া চিশতিয়া খুদ্দাম সাহেবের অন্যান্য বিশিষ্ট সদস্যরা। পরে, দোয়া করা হয় এবং ঐতিহ্যবাহী ‘দস্তরবন্দী’ পরিবেশন করা হয়।
বিবৃতিতে বলা হয়েছে, ‘সিডি’এ মাজারে উপস্থিত সকলকে বিশেষ করে প্রশাসনকে বার্ষিক উরস উপলক্ষে তার সফরের ব্যবস্থার জন্য ধন্যবাদ জানান।
হযরত খাজা সৈয়দ মঈনুদ্দিন হাসান চিশতী (রহ.) হলেন উপমহাদেশের অন্যতম শ্রদ্ধেয় সুফি সাধক এবং সারা বিশ্বের ভক্তদের জন্য আধ্যাত্মিক পুষ্টির উৎস। তিনি এ অঞ্চলে চিশতিয়া ধারার প্রতিষ্ঠাতা।
এ বছর পাকিস্তান-ভারত দ্বিপাক্ষিক প্রোটোকলের অধীনে ধর্মীয় উপাসনালয়, ১৯৭৪-এর অধীনে পাকিস্তান থেকে জিয়ারতকারীদের ভারত সফর করোনাভাইরাস বিধিনিষেধের কারণে হতে পারেনি। গত মাসে ভারত সরকার ১৭০ জন পাকিস্তানি পর্যটককে ভিসা প্রত্যাখ্যান করেছে যারা প্রতিবেশী দেশ সফরের জন্য নিবন্ধন করেছিলেন এবং আজমির শরীফ, নয়াদিল্লি, মিঠ, জয়পুর এবং ভারতের অন্যান্য অঞ্চলে যেতে চেয়েছিলেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Muspia Mony ৮ ফেব্রুয়ারি, ২০২২, ৩:১৬ এএম says : 0
    ভারত আবার এটাকে কিভাবে দেখে কি জানি।
    Total Reply(0) Reply
  • মামুন রশিদ চৌধুরী ৮ ফেব্রুয়ারি, ২০২২, ৩:১৭ এএম says : 0
    খাজা মইনুদ্দিন চিশতির ভালো কাজগুলো অনুসরণ করা হোক, তবেই ভালো কাজ হবে।
    Total Reply(0) Reply
  • jack ali ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৫৪ এএম says : 0
    খাজা মইনুদ্দিন চিশতি উনি ইসলাম প্রচার করতে এসেছিলেন ..............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ