Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিরাপদ সড়কের দাবিতে রামপুরা ব্রিজে শিক্ষার্থীদের অবস্থান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১:১০ পিএম

সময় তখন বেলা ১১টার কিছু বেশি, হঠাৎই ১৫-২০ জন শিক্ষার্থী রামপুরা ব্রিজের একপাশে গোল হয়ে বসে পড়লেন। হাতে তাদের রঙের ডিব্বা। ব্রাশ আর রঙ দিয়ে সড়কে তারা লিখছেন ‘নিরাপদ সড়ক চাই।’ অন্যরা তখন হাতে প্ল্যাকার্ড নিয়ে সড়কেই বসে আছেন।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) এভাবেই সড়কে অবস্থান নিয়ে ১১ দফা দাবির কথা তুলে ধরলেন শিক্ষার্থীরা।

এই শিক্ষার্থীদের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা, ‘বিনা শর্তে সারাদেশে বাসে শিক্ষার্থীদের হাফ পাশ দিতে হবে,’ ‘নিরাপদ সড়ক চাই, সড়কের দুর্নীতির বিরুদ্ধে আওয়াজ তুলুন, লড়াই করুন, সড়কে মৃত্যুর মিছিল বন্ধ করুন,’ ‘সড়কে শৃঙ্খলা ফেরান।’

তাদের দাবিগুলো হলো- সড়কে হত্যার শিকার নাঈম ও মাইনুদ্দিন হত্যার বিচার করতে হবে। তাদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। গুলিস্তান ও রামপুরা ব্রিজ সংলগ্ন এলাকায় পথচারী পারাপারের জন্য ফুটওভার ব্রিজ নির্মাণ করতে হবে।

সারা দেশে সব গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাস সরকারি প্রজ্ঞাপন দিয়ে নিশ্চিত করতে হবে। হাফ পাসের জন্য কোনো সময় বা দিন নির্ধারণ করে দেওয়া যাবে না। বর্ধিত বাস ভাড়া প্রত্যাহার করতে হবে। সব রুটে বিআরটিসির বাসের সংখ্যা বৃদ্ধি করতে হবে।

গণপরিবহনে ছাত্র-ছাত্রী এবং নারীদের অবাধ যাত্রা ও সৌজন্যমূলক ব্যবহার নিশ্চিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবস্থান

১১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ