Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘প্রলয়’ নামে নতুন স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলো ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ৮:০৭ পিএম

ভারত ওড়িশার উপকূলে আব্দুল কালাম দ্বীপ থেকে ১৫০ থেকে ৫০০ কিলোমিটারের স্ট্রাইক রেঞ্জ সহ প্রলয় নামে একটি নতুন স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে৷ সারফেস-টু-সার্ফেস মিসাইলের প্রথম পরীক্ষা, যা ১ হাজার কেজি পেলোড বহন করতে পারে এবং একটি কঠিন প্রপেলান্ট রকেট মোটর দ্বারা চালিত, সমস্ত উদ্দেশ্য পূরণ করে। -টাইমস অব ইন্ডিয়া

একজন ডিআরডিও কর্মকর্তা বলেছেন, গত বুধবার হওয়া পরীক্ষিত নতুন ক্ষেপণাস্ত্রটি পছন্দসই আধা-ব্যালিস্টিক ট্র্যাজেক্টোরি অনুসরণ করেছে এবং নিয়ন্ত্রণ, নির্দেশিকা এবং মিশন অ্যালগরিদমগুলিকে বৈধতা দিয়ে উচ্চ মাত্রার নির্ভুলতার সাথে মনোনীত লক্ষ্যে পৌঁছেছে। তিনি যোগ করেছেন, সমস্ত সাব-সিস্টেম সন্তোষজনকভাবে পারফর্ম করেছে। পূর্ব উপকূল জুড়ে ইমপ্যাক্ট পয়েন্টের কাছে মোতায়েন করা সমস্ত সেন্সর, ডাউন রেঞ্জের জাহাজ সহ, ক্ষেপণাস্ত্রের গতিপথ ট্র্যাক করেছে এবং সমস্ত ঘটনা ক্যাপচার করেছে। ক্ষেপণাস্ত্রের নির্দেশিকা ব্যবস্থায় একটি মোবাইল লঞ্চার থেকে উৎক্ষেপণ করা যেতে পারে। এতে অত্যাধুনিক নেভিগেশন সিস্টেম এবং সমন্বিত এভিওনিক্স অন্তর্ভুক্ত রয়েছে। প্রলয়কে বোঝানো হয়েছে একটি স্বল্প-পাল্লার কৌশলগত ক্ষেপণাস্ত্র যা শত্রুর লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য বিশাল পেলোড সহ।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং দ্রুত গতির উন্নয়ন এবং আধুনিক প্রলয় ক্ষেপণাস্ত্রের সফল প্রথম উৎক্ষেপণের জন্য অভিনন্দন জানিয়েছেন। ডিআরডিও চেয়ারম্যান জি সতীশ রেড্ডি বলেছেন, প্রলয় একটি নতুন প্রজন্মের সারফেস-টু-সার্ফেস ক্ষেপণাস্ত্র যা আধুনিক প্রযুক্তিতে সজ্জিত এবং এই অস্ত্র ব্যবস্থার সংযোজন সশস্ত্র বাহিনীকে প্রয়োজনীয় গতি দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ