Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্লক চেইন টেকনোলজি প্রয়োগ করে বিতর্ক মুক্ত ভোটগ্রহণ ও ফলাফল নিশ্চিত করা যেতে পারে

সিলেটে জাকের পার্টি চেয়ারম্যান

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ৭:৫৪ পিএম

জাকের পার্টি চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সল, নির্বাচন কমিশনের নিরপেক্ষতা ও নিরপেক্ষ নির্বাচন প্রশ্নে অব্যাহত বিতর্ক নিরসনে সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরে বলেছেন, নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে বিতর্ক চলতেই থাকবে। তাই এ অবস্থার উত্তরণে ভোট গ্রহণ প্রক্রিয়ায় পরিবর্তন আনতে হবে। প্রযুক্তির যুগে প্রযুক্তির প্রয়োগ করে ভোটগ্রহন প্রক্রিয়া ও ফলাফল বিতর্কমুক্ত রাখতে হবে। এ লক্ষ্যে ভোট গ্রহণে ব্লক চেইন পদ্ধতির প্রয়োগ ঘটাতে হবে।

একইসাথে রাজনৈতিক দলগুলোকে নিজ নিজ দলের সদস্য ও তালিকাভুক্ত ভোটারদের আইডি কার্ড, ছবি ও স্বাক্ষরসহ তালিকা নির্বাচন কমিশনে জমা দান করতে হবে, নির্বাচন কমিশন তা ডাটাবেজ তৈরী করে মোবাইল এপের মাধ্যমে জনগণের জন্য উন্মুক্ত করে দিবে। এবং নির্বাচনী ব্যয় সীমার বাধ্যবাধকতা তুলে দিতে হবে।

তিনি সোমবার বিকালে সিলেট আলীয়া মাদ্রাসা মাঠে আয়োজিত সিলেট বিভাগীয় জাকের পার্টির ইসলামী সমাবেশে তিনি প্রধান অতিথির বক্তৃতাকালে এ সব প্রস্তাবনা তুলে ধরেন। সমাবেশে বিশেষ অতিথির বক্তৃতা করেন জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. সায়েম আমীর ফয়সল।

জাকের পার্টির সিলেট বিভাগীয় সভাপতি আবুল খায়ের বাবুলের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জাকের পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব শামীম হায়দার।

মোস্তফা আমীর ফয়সাল বলেন, ব্লকচেইন পদ্ধতিতে ভোটদান প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ হবে না। ব্লকচেইন মূলত অর্থ লেনদেনের টেকনোলজি। এতে সমস্ত তথ্য উপাত্ত সুরক্ষিত থাকে। কোন গরমিল সম্ভব নয়। ব্লকচেইন একমাত্র টেকনোলজি, যা হ্যাক করা যায় না কোনভাবেই। তিনি নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সদস্য এবং ভোটারদের ডাটাবেজ তৈরি প্রসঙ্গে বলেন, রাজনৈতিক দলগুলো যদি নিজ নিজ দলের সদস্য ও ভোটারদের স্বাক্ষরযুক্ত তালিকার ডাটাবেজ তৈরি করে তা নির্বাচন কমিশনে জমা দেয় এবং এবং নির্বাচন কমিশন এই ডাটাবেজ মোবাইল অ্যাপ তৈরির মাধ্যমে তা সর্বস্তরের জনগণের জন্য উন্মুক্ত করে দেয়, তাহলে রাজনৈতিক দলের ভোট সংখ্যা নিয়ে আগাম ধারণা তৈরী হয়ে যাবে।ভোটদানের পরে ফলাফল নিয়ে বিতর্ক থাকবে না।

জাকের পার্টি চেয়ারম্যান নির্বাচনী ব্যয় সীমার বাধ্যবাধকতা তুলে দেয়ার প্রস্তাব করেন। তিনি বলেন, গোপনে সবাই বিপুল অঙ্কের টাকা নির্বাচনে ব্যয় করেন। ফলাফলকে প্রভাবিত করেন।

মোস্তফা আমীর ফায়সল বলেন, জাকের পার্টি টাকা দিয়ে ভোট আকর্ষণ কে সমর্থন করে না। '৭৩ এর আগে এমন ছিল না। মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান যুক্তফ্রন্টের প্রার্থী হয়ে তৎকালীন সরকারদলীয় প্রার্থী ওয়াহিদুজ্জামানকে শোচনীয়ভাবে পরাজিত করেছিলেন। কোটি কোটি টাকা খরচ করেও ওয়াহিদুজ্জামান বঙ্গবন্ধুর সাথে পেরে উঠেন নি। বঙ্গবন্ধু প্রেম প্রীতি ভালোবাসা দিয়ে জনগণকে ঐক্যবদ্ধ করেছিলেন। ফলে টাকা ও পেশী শক্তি প্রেম,প্রীতি ও ভালোবাসার কাছে পরাভূত হয়েছিল। সে ধারা আবার ফিরিয়ে আনতে হবে। যদি সে ধারা ফিরিয়ে আনা না যায়, তাহলে কখনই গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে না।

জাকের পার্টি চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধু জাতির স্থপতি। যে দিক দর্শন তিনি দিয়ে গেছেন, তারা পথ ধরে দেশ এগিয়ে যাওয়ার প্রক্রিয়ায় এরশাদ সাহেবের সময়ে উন্নয়নের কাজ হয়েছে। তবে সবচেয়ে বেশি উন্নয়নের কাজ হয়েছে জাকের পার্টির ত্যাগে গঠিত মহাজোট সরকারের সময়ে। এখন সে উন্নয়ন প্রক্রিয়া ধ্বংস করার ষড়যন্ত্র শুরু হয়েছে।

মোস্তফা আমীর ফয়সল সতর্কবাণী উচ্চারণ করে বলেন, কোন ধরনের হঠকারিতা, ক্ষমতা লাভের অতিমাত্রায় লিপ্সা যেন সীমালংঘন করে দেশে ঝগড়া-বিবাদ অস্থিতিশীলতা সৃষ্টি করতে না পারে, সেদিকে নজর রাখছি। ষড়যন্ত্রকারীরা যেন বাংলাদেশকে আবার রক্তাক্ত প্রান্তরে পরিণত করতে না পারে, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

জাকের পার্টি চেয়ারম্যান বলেন, দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের ব্যাপারে জাকের পার্টি কখনো আপোষ করে নাই। করবেও না। দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার ষড়যন্ত্র হয়েছে বেশ কয়েক বার। সে সময় জাকের পার্টিই রুখে দাঁড়িয়েছিল। তিনি বলেন,আমরা চাই জাতী ঐক্যবদ্ধ থাকুক। শান্তি-শৃঙ্খলা ভ্রাতৃত্ব, প্রেম প্রীতি ভালোবাসা ফিরে আসুক।

মোস্তফা আমীর ফয়সল বলেন, মানুষকে আঘাত করে, হিংসা হানাহানি ঘটিয়ে, রক্তপাত করে, চুরি করে জাকের পার্টি বিজয়ের বন্দরে যাবে না। জাকের পার্টি ধৈর্য ধারী দল। জাকের পার্টির ঐক্য ধ্বংস করতে বহু চেষ্টা হয়েছে। কিন্তু সফল হয়নি। জাকের পার্টি বিনা রক্তপাতে, শান্তিপূর্ণ উপায়ে বিজয়ের বন্দরে পৌঁছাবে ইনশাআল্লাহ।

জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. সায়েম আমীর ফয়সল বলেন, একটা অন্তর্ভুক্তিমূলক মজবুত অর্থনীতির বাংলাদেশ গঠনে জাকের পার্টির সকল নেতাকর্মীকে এগিয়ে আসতে হবে। বাঙালি জাতির উন্নয়ন, জাতীয়তাবাদী চেতনা এবং ইসলামের পরিপূর্ণতা - মহান এ লক্ষ্য নিয়ে জাকের পার্টি কাজ করছে।

ড. সায়েম আমীর ফয়সল বলেন, জাকের পার্টির সকল সদস্য আদর্শ ও নীতি নিয়ে চলে। আমরা জ্বালাও পোড়াওয়ের সংস্কৃতিতে বিশ্বাস করি না। আমরা কাউকে কোণঠাসা করার জন্য মিথ্যা অপবাদ দেই না। তিনি হতাশা ব্যক্ত করে বলেন, এখন বাংলাদেশে যে বৈষম্য দেখি তা কল্যাণকর নয়। একটি শ্রেণীর কাছে আসমান ছোঁয়া সম্পদ। বিপুল জনগোষ্ঠী এর ধারে কাছে নেই।

সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সুনামগঞ্জ জেলা জাকের পার্টির সভাপতি মো. নজরুল ইসলাম, মৌলভীবাজার জেলা সভাপতি আলহাজ্ব মুহিবুর রহমান আজাদ, সিলেট জেলা সভাপতি মো. আব্দুল হান্নান, মহানগর সভাপতি প্রফেসর জয়নাল আবেদীন, জাকের পার্টি ছাত্রফ্রন্টের সিলেট বিভাগীয় সভাপতি মো. আল আমিন ছাড়াও সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সম্মেলনের শুরুতে পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত করেন সিলেট বিভাগের উলামা ফ্রন্টের সভাপতি ক্বারী সোহরাব হোসেন জিহাদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাকের পার্টি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ