Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যেভাবে শতকোটি ডলারের মালিক হয়েছেন টুইটারের সাবেক সিইও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ৫:৫৮ পিএম

সোমবার টুইটার ইনকর্পোরেটেডের প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে পদত্যাগ করেছেন জ্যাক ডরসি। ২০০৬ সালে প্রতিষ্ঠিত সংস্থাটির অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। একটি উচ্চ-মাত্রার সাইবার হানা এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিষেধাজ্ঞা দেয়ার মতো বিভিন্ন জটিলতার মধ্যে দিয়ে সংস্থাটি পরিচালনা করেছিলেন তিনি।

টুইটার ইনকর্পোরেটেডের পাশাপাশি ফিনটেক ফার্ম স্কয়ার ইনক-এরও নেতৃত্ব দিয়ে আসছিলেন ডরসি। সোমবার টুইটারে নিজের পদত্যাগ পত্র প্রকাশ করেন তিনি। এবার তার স্থলাভিষিক্ত হবেন চিফ টেকনোলজি অফিসার পরাগ আগরওয়াল। ডরসির জীবনের গুরুত্বপূর্ণ মাইলফলক ও সময় তুলে ধরা হলো-

২০০৬: ডরসির প্রথম টুইট-‘আমার টুইটার সেটিং আপ করছি’।

২০০৮: বোর্ড ডরসিকে বহিষ্কার করার পর সহ-প্রতিষ্ঠাতা ইভান উইলিয়ামস সিইও হিসেবে দায়িত্ব নেন। ডরসি চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

২০১৩: টুইটার ৩১ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার বাজারে ছাড়ে।

২০১৫: ডিক কস্টোলো পদত্যাগ করার পরে ডরসি টুইটারের সিইও হিসাবে ফিরে আসেন।

২০১৭: একজন টুইটার কর্মী তার শেষ দিনে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করেছিলেন যা ১১ মিনিট পরে পুনরুদ্ধার করা হয়েছিল।

২০১৮: টুইটার টুইটের অক্ষর সীমা ১৪০ থেকে বাড়িয়ে ২৮০ করে, যা টুইটারভার্সে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি করে।

২০২০: অ্যাক্টিভিস্ট হেজ ফান্ড এলিয়ট ম্যানেজমেন্ট পরিবর্তনের জন্য চাপ দেন, যার মধ্যে ডরসিকে সিইও পদ থেকে অপসারণ করার কথা বলা হয়।

২০২০: টুইটার ইলিয়টের সাথে একটি চুক্তিতে পৌঁছায় যাতে ডরসিকে সিইও হিসেবে থাকতে দেওয়ার জন্য তিনজন নতুন পরিচালক নিয়োগ দেয়া হয়।

২০২১: ক্যাপিটলে দাঙ্গার পরিপ্রেক্ষিতে, টুইটার ট্রাম্পের অ্যাকাউন্ট স্থায়ীভাবে স্থগিত করা হয়। কোম্পানিটি সহিংসতার আরও উসকানি দেয়ার ঝুঁকির কথা উল্লেখ করে।

২০২১: টুইটার ২০২৩ সালের শেষ নাগাদ বার্ষিক রাজস্ব কমপক্ষে ৭৫৯ কোটি ডলার এবং ৩১ কোটি ৫০ লাখ নগদীকরণযোগ্য দৈনিক সক্রিয় ব্যবহারকারী বা যারা বিজ্ঞাপন দেখেন তাদের অর্জনের পরিকল্পনার রূপরেখা ঘোষণা করে।

২০২১: মার্চ মাসে, ডরসি তার প্রথম টুইটটি একটি নন-ফাঞ্জিবল টোকেন (এনএফটি) হিসাবে ২৯ লাখ ডলারের চেয়েও বেশি দামে বিক্রি করেছিলেন।এটি এক ধরণের অনন্য ডিজিটাল সম্পদ।

২০২১: সাবেক মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প জুলাইয়ে টুইটার, ফেসবুক ইনক এবং অ্যালফাবেট ইনকর্পোরেটেড গুগলের পাশাপাশি তাদের প্রধান নির্বাহীদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। তিনি অভিযোগ করেন, তারা বেআইনিভাবে রক্ষণশীল দৃষ্টিভঙ্গি প্রকাশে বাধা দিচ্ছেন।

২০২১: কোম্পানি বলেছে যে ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া ত্রৈমাসিকে তাদের গড় নগদীকরণযোগ্য দৈনিক সক্রিয় ব্যবহারকারী সংখ্যা ২১ কোটি ১০ লাখ।

২০২১: ফোর্বস অনুসারে ২৯ নভেম্বর পর্যন্ত ডরসির মোট সম্পদ ১ হাজার ১৮০ কোটি ডলার। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুইটার

৫ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ