Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ত্রিপুরার শান্তিরক্ষায় সুপ্রিম কোর্টের কড়া নির্দেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ১২:৩৩ পিএম

ত্রিপুরায় পুরসভা নির্বাচন স্থগিত করলো না সুপ্রিম কোর্ট। তবে শান্তি বজায় রাখার কড়া নির্দেশ ত্রিপুরা সরকারকে। মঙ্গলবার দীর্ঘ শুনানির পর সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, তারা শেষ মুহূর্তে পুরভোট স্থগিত করার পক্ষে নয়। কিন্তু বিচারপতিরা চান, পুরভোট যেন শান্তিতে হয়।

রাজ্য পুলিশের ডিজি ও আইজিকে সুপ্রিম কোর্টের নির্দেশ, বুধবার তারা যেন নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে বসে কোথায় কত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে তা ঠিক করেন। আর এখন থেকে ফলপ্রকাশ পর্যন্ত কোনো অশান্তি যেন না হয়, তারা সেটাও নিশ্চিত করবেন। বিশেষ করে ভোটের দিন যেন শান্তি বজায় থাকে।

বিচারপতিরা জানিয়েছেন, রাজ্য সরকারকে জানাতে হবে, পুরভোট নিয়ে কতগুলি অভিযোগ জমা পড়েছে, কটা ক্ষেত্রে ব্যবস্থা নেয়া হয়েছে, কী ব্যবস্থা নেয়া হয়েছে, কটা এফআইআর করা হয়েছে, কতজনকে গ্রেপ্তার করা হয়েছে। মামলার পরের শুনানি হবে ২৫ নভেম্বর।

এর আগে বিচারপতিরা জানতে চেয়েছিলেন, ত্রিপুরায় বিজেপি-র বিধায়ক কি তালেবান-স্টাইলে আক্রমণ করার কথা তার ভাষণে বলেছিলেন। যদি বলে থাকেন, তাহলে তার বিরুদ্ধে কেন পুলিশ ব্যবস্থা নেয়নি? তৃণমূলের অভিযোগ ছিল, গত ১৮ অগাস্ট বিজেপি বিধায়ক অরুণ চন্দ্র ভৌমিক তার দলের কর্মীদের বলেছিলেন, তালেবান-স্টাইলে তৃণমূলের উপর আক্রমণ করতে। এরপরই রাজ্য সরকারের কাছ থেকে সর্বোচ্চ আদালত জানতে চায়, বিধায়ক তার ভাষণে ওই কথা বলেছিলেন কি না?

তৃণমূল কংগ্রেসের আইনজীবী আদলতে জানান, সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও ত্রিপুরায় পুরভোটের আগে ব্যাপক হিংসা হচ্ছে। রাজনৈতিক অবস্থা প্রতিদিন খারাপ হচ্ছে। পরিস্থিতি এতটাই খারাপ যে, সিপিএম অনেক জায়গা থেকে প্রার্থী তুলে নিয়েছে। বিচারপতি চন্দ্রচূড় বলেন, ''আমরা এই চাপানউতোরের মধ্যে থাকতে চাই না। আমরা চাই, যথেষ্ট পরিমাণ পুলিশ থাকুক।''

এদিন সকালে মামলার শুনানি শুরু হওয়ার পর সুপ্রিম কোর্ট ত্রিপুরা সরকারের কাছ থেকে জানতে চায়, সহিংসতা রুখতে তারা কী ব্যবস্থা নিয়েছে? ভোটপ্রচারের শেষ দিন থেকে শুরু করে ফলপ্রকাশ পর্যন্ত কীধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে? ত্রিপুরায় কত কেন্দ্রীয় বাহিনী আছে, তা কোথায় মোতায়েন করা হবে, সেটাও জানতে চায় সর্বোচ্চ আদালত। সূত্র: পিটিআই, নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ত্রিপুরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ