Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবারও বেফাঁস মন্তব্য করে নতুন বিতর্কের জন্ম দিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৩ পিএম

 

নেপাল, শ্রীলঙ্কাতেও বিজেপি সরকার চান অমিত শাহ, দাবি করলেন বিপ্লব দেব।ফের বেফাঁস এমনই এক মন্তব্য করে নতুন বিতর্কের জন্ম দিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী। দেশের মধ্যে বিজেপির প্রভাব বাড়ার কথা বলতে গিয়ে শনিবার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে বিপ্লব বলেন, শুধু ভারতেই নয়, শ্রীলঙ্কা, নেপালেও সরকার গড়ার পরিকল্পনা রয়েছে অমিত শাহের। এই পরিকল্পনার কথা খোদ অমিতই তাঁকে জানিয়েছিলেন বলে দাবি বিপ্লবের। বিপ্লবের দাবি, অমিত শাহ তখন বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসাবে ত্রিপুরা সফরে এসেছিলেন। সে সময় রাজ্যের নেতাদের সঙ্গে এক চা-চক্রে এ কথা অমিত তাঁকে এ কথা জানিয়েছিলেন। -আনন্দবাজার পত্রিকা, সাউথ এশিয়ান মনিটর
বিপ্লবের কথায়, ‘রাজ্যের অতিথি নিবাসে আমরা বিভিন্ন বিষয়ে আলোচনা বলছিলাম। তখন বিজেপির উত্তর-পূর্বের আঞ্চলিক সম্পাদক অজয় জামওয়াল বলেন, ভারতের প্রায় সব রাজ্যেই সরকার গড়েছে বিজেপি। এই কথার জবাবে শাহ বলেছিলেন এখনও শ্রীলঙ্কা এবং নেপাল বাকি। ওই দুই দেশে আমাদের দলকে ছড়িয়ে দিতে হবে। জিতে সরকার গ়ড়তে হবে’। বিজেপির বিকাশে অমিত শাহের ভূমিকার কথাও উল্লেখ করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘কমিউনিস্টরা দাবি করতেন তাঁরা বিশ্বের সবথেকে বড় দল। এই রেকর্ড অমিত শাহ ভেঙেছেন। বিজেপিকে বিশ্বের সবথেকে বড় দল বানিয়েছেন।’’ বিজেপিকে দীনদয়াল উপাধ্যায়ের দল, শ্যামাপ্রসাদের দল বলেও অভিহিত করেছেন বিপ্লব। দেশের বিভিন্ন রাজ্যে বিজেপি ক্ষমতায় আনা নিয়েও মন্তব্য করেছেন তিনি। যেমন, বিজেপি এলে কেরলে প্রতি ৫ বছরে সরকার বদলানোর ধরন শেষ হবে বলে দাবি বিপ্লবের। পশ্চিমবঙ্গের ক্ষমতা থেকে মমতা বন্দোপাধ্যায় সরে যাবেন বলেও মত তাঁর। তামিলনাড়ুতে পদ্ম ফোটানোর স্বপ্নও দেখছেন বিজেপির এই মুখ্যমন্ত্রী।

সিপিএম এবং কংগ্রেস বিপ্লবের এই মন্তব্য নিয়ে সমালোচনা করেছে। রাজ্যের এই দুই বিরোধী দলের দাবি, অনেক দিন ধরেই নেপাল, ভুটান, শ্রীলঙ্কাকে যুক্ত করে হিন্দুরাষ্ট্র গঠনের পরিকল্পনা রয়েছে আরএসএসের। সিপিএম নেতা বাদল চৌধুরীর মতে, ‘‘সেই গোপন কর্মসূচির কথাই বিপ্লববাবুর মুখ দিয়ে বেরিয়ে পড়েছে। এতে প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে।’’ কংগ্রেসের সহ-সভাপতি তাপস দে বলেন, ‘‘প্রতিবেশীদের সঙ্গে এমনিতেই ভারতের সম্পর্ক ভাল নেই। তার উপরে এমন মন্তব্য ভারতকে বিশ্বের দরবারে আগ্রাসী রাষ্ট্র হিসেবে তুলে ধরবে।’’ বিগত বছরগুলিতে একের পর এক দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেছেন বিপ্লব। মহাভারতের যুগেও ইন্টারনেট ছিল বলে দাবি করেছিলেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ত্রিপুরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ