Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চার গ্রামবাসীকে খুন করে গাছে ঝোলালো মাওবাদীরা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

বিহারের গয়ায় ফের মাওবাদী হামলা। পুলিশের চর সন্দেহে চার গ্রামবাসীকে তুলে নিয়ে গিয়ে খুন করে গাছে ঝুলিয়ে দেয় মাওবাদীরা। এর পাশাপাশি, গয়ার চক্রবান্ধা থানা এলাকার মানুয়ার গ্রামে ডিনামাইট দিয়ে দুটি বাড়ি উড়িয়ে দেয় মাওবাদীরা। মাসকয়েক আগে এই এলাকাতেই পুলিশের সঙ্গে এনকাউন্টারে মৃত্যু হয় চার মাওবাদীর। পুলিশের প্রাথমিক অনুমান, সেই ঘটনার প্রত্যাঘাত হিসেবেই রোববারের ঘটনা ঘটিয়েছে মাওবাদীরা।
জানা গেছে, চার গ্রামবাসী পুলিশের চর হিসেবে কাজ করছিল, এমন খবর ছিল মাওবাদীদের কাছে। কারণ, মাঝে মাঝেই ওই গ্রামে এসে খাবার নিত মাওবাদীরা। সেই খবর পুলিশের কাছে ওই চারজন পৌঁছে দিচ্ছিল বলে সন্দেহ ছিল মাওবাদীদের। সেই চারজনকেই গলায় দড়ি দিয়ে শ্বাসরোধ করে খুন করা হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করছে পুলিশ। খুন করে তাদের গাছে ঝুলিয়ে দেয়া হয়। এরই সঙ্গে চক্রবান্ধা থানা এলাকার মানুয়ার দুই বাড়িতে বোমা বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। সেখানেও একই সন্দেহে হামলা চালায় তারা।
কয়েক মাস আগে, এনকাউন্টারে গয়ায় চার মাওবাদীর মৃত্যু হয়েছিল। মাওবাদীদের কাছে খবর ছিল, গ্রামের কয়েকজনই পুলিশকে তাদের গতিবিধির খবর পৌঁছে দিয়েছে। অন্যদিকে, রোববারই মহারাষ্ট্রের গড়চিরোলিতে পুলিশ ও মাওবাদীদের গুলির লড়াই হয়। পুলিশের দাবি, অন্তত ২৬ জন মাওবাদীর মৃত্যু হয়েছে সেখানে। আহত হয়েছেন পুলিশেরও একাধিক কর্মী। পুলিশের দাবি, মারদিনতলার কোরচি এলাকায় শনিবার সকাল থেকে মাওবাদীদের সঙ্গে লড়াই শুরু হয় মহারাষ্ট্র পুলিশের বিশেষ ‘সি-৬০ কমান্ডো’-এর। গোপন সূত্রে খবর পেয়ে সকাল থেকেই অভিযান শুরু করে বাহিনী। দীর্ঘক্ষণ দু’পক্ষে গুলির লড়াই চলে।
জানা গেছে, শনিবার পুলিশের গুলিতে মৃত মাওবাদীদের মধ্যে ছিল অন্যতম মিলিন্দ বাবুরাও তেলতুম্বে ওরফে দীপক তেলতুম্বদে। তেলতুম্বে সিপিআই (মাওবাদী)-এর কেন্দ্রীয় কমিটির সদস্য এবং বিদ্রোহীদের নবগঠিত এমএমসি জোন (মহারাষ্ট্র-মধ্যপ্রদেশ-ছত্তিশগড়) অঞ্চলের প্রধান। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ