Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ত্রিপুরায় ২ সাংবাদিকের বিরুদ্ধে এফআইআর, ভয় দেখানোর অভিযোগ পুলিশের বিরুদ্ধে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ৯:২৩ পিএম

দুই মহিলা সাংবাদিক সমৃদ্ধি ও স্বর্ণা ত্রিপুরায় ধর্মীয় ভাঙচুরের সাম্প্রতিক ঘটনাগুলির রিপোর্টিং করছিলেন। তাঁদের দাবি গোমতি জেলায় একটি মসজিদ ক্ষতিগ্রস্ত হয়েছিল। দুই মহিলা সাংবাদিকের বিরুদ্ধে বিশ্ব হিন্দু পরিষদের এক সমর্থক এফআইআর দায়ের করে। পাল্টা দুই মহিলা সাংবাদিক ত্রিপুরা পুলিশের বিরুদ্ধে তাদের ভয় দেখানোর অভিযোগ তুলে সরব হলেন। এই ঘটনায় আবারও উত্তপ্ত ভোটমুখী ত্রিপুরার রাজ্য রাজনীতি। -এশিয়ানেট নিউজ, বিবিসি বাংলা

দুই মহিলা সাংবাদিক হলেন, সমৃদ্ধি সাকুনিয়া ও স্বর্ণা ঝা। তাঁদের অভিযোগ, হোটেলে এসে পুলিশ তাদের ভয় দেখিয়ে গেছে। যদিও বিশ্ব হিন্দু পরিষদের সমর্থকের দায়ের করা অভিযোগে বলা হয়েছে, দুই মহিলা সাংবাদিক অপরাধমূলক যড়যন্ত্রে লিপ্ত ও ধর্মের ভিত্তিতে আলাদা আলাদা গোষ্ঠীর মধ্যে শত্রুতা ছড়াছে তারা। দুই মহিলা সাংবাদিক সমৃদ্ধি ও স্বর্ণা ত্রিপুরায় ধর্মীয় ভাঙচুরের সাম্প্রতিক ঘটনাগুলির রিপোর্টিং করছিলেন। তাঁদের দাবি, গোমতি জেলায় একটি মসজিদ ক্ষতিগ্রস্ত হয়েছিল। এই বিষয়ে তাঁরা স্থানীয়দের সঙ্গে কথা বলে তথ্য প্রমাণ সংগ্রহ করেছিলেন। যদিও স্থানীয় প্রশাসন জানিয়েছে, কোনও মসজিদের কোনও ক্ষতি হয়নি। যাই হোক, সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে স্বর্ণা ঝা তাঁদের রিপোর্টিং সংক্রান্ত বিষয়গুলি তুলে ধরেছেন ও তাঁদের বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআর-র কপির একটি অংশ শেয়ার করেছেন।

সাংবাদিকদের অভিযোগ, তাঁদের ত্রিপুরার রাজধানী আগরতলায় ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু প্রশাসনের সঙ্গে সব রকম সহযোগিতা করা সত্ত্বেও তাদের যাতায়াত করতে দেওয়া হয়নি। তখন হোটেলের বাইরে ১৬-১৭ জন পুলিশ মোতায়েন ছিল। সমস্যা সমাধানে তিনি আইনি সাহায্য চাইছেন বলেও সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন। তবে তিনি মসজিদ সম্পর্কে যে তথ্য সংগ্রহ করেছেন, সেই প্রতিবেদন প্রকাশ করবেন বলেও জানিয়ে দিয়েছেন।

যদিও পুলিশ সূত্রে দাবি করা হয়েছে, পুলিশের একটি দল হোটেলে গিয়ে স্বর্ণা ও সমৃদ্ধিকে এটি নোটিশ দিয়ে এসেছে। জিজ্ঞাসাবাদের জন্য আগামী ২১ নভেম্বর তাদের হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ত্রিপুরার এক পুলিশ কর্তা জানিয়েছেন, তাঁরা ধর্মনগর মহকুমার একটি হোটেলে থাকা সাংবাদিকদের সঙ্গে দেখা করেছিলেন। তাদের অনুমতি নিয়েই প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। পুলিশের তরফ থেকে তাদের একটি নোটিশও দেওয়া হয়েছিল। পুলিশ কর্তারা আরও জানিয়েছেন মহিলা সাংবাদিকরা আইনজীবীর সঙ্গে হাজিরা দিতে চেয়েছে বলে তাদের কিছুটা সময়ও দেওয়া হয়েছে।

অন্যদিকে যে মসজিদের ঘটনা নিয়ে ত্রিপুরায় এত তুলকালাম হওয়ায় শনিবার স্বরাষ্ট্র মন্ত্রীকে জানিয়ে দেওয়া হয়েছে, ত্রিপুরার গোমতি জেলার কাকরাবন এলাকায় মসজিদে ভাঙচুর ও হামলার খবর খারিজ করে দিয়েছে। তবে এই ঘটনাকে কেন্দ্র করে ত্রিপুরায় সাম্প্রদায়িক হিংসা ছড়িয়ে পড়েছিল। এই ঘটনাকে কেন্দ্র করে সম্প্রতি ১২টিরও বেশি ফৌজদারী মামলা দায়ের করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ