Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যুক্তরাষ্ট্রে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

সংযুক্ত আরব আমিরাতে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার ১১ মাস পরেই হবে আরেকটি বিশ্বকাপ। ২০২২ সালের টি-টোয়েন্টির অষ্টম বিশ্ব আসর বসবে অস্ট্রেলিয়ার। এ খবর প্রায় সব ক্রিকেটপ্রেমীই জানেন।
টানা দুই বছর দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ২০২৩ সালে ভারতে হবে ওয়ানডে বিশ্বকাপ। এর পরের বছর আবার হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অষ্টম আসরের আয়োজক অস্ট্রেলিয়া হলেও নবম আসরের আয়োজক এখনো চূড়ান্ত করেনি আইসিসি।
তবে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ বলছে, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই টুর্নামেন্টে অংশ নেবে ২০টি দল। আইসিসির কাছে অনেক আগেই যৌথভাবে আবেদন করেছিল যুক্তরাষ্ট্র ক্রিকেট (ইউএসএসি) ও ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই)। ক্রিকেটের বিশ্বায়নে নতুন পদক্ষেপ হিসেবে মার্কিন মুলুককে বেছে নিতে আগ্রহী বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।
২০২৮ সালে লস অ্যাঞ্জেলেসে বসবে গ্রীষ্মকালীন অলিম্পিকঅলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে বেশ জোরেশোরেই কাজ করছে আইসিসি। অলিম্পিকের আগে যুক্তরাষ্ট্রে ক্রিকেটের জোয়ার তৈরি করতে চায় তারা। যদি তা সম্ভব না হয়, তাহলে ২০৩২ সালে ক্রিকেটকে অলিম্পিকে ফেরানোর চেষ্টা করবে আইসিসি।
২০২৪-২০৩১ ক্রিকেট চক্রে দু’টি বৈশ্বিক ইভেন্ট আয়োজনের দায়িত্ব পেতে পারে ভারত। তবে সংখ্যাটা দুইয়ের বেশি হবে না, তা একরকম নিশ্চিত করেছে ক্রিকবাজ। ২০২৩ সালের পর ২০৩১ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব ভারতের কাঁধে উঠতে পারে।
গতকাল রাতেই বৈঠকে বসছে আইসিসির নির্বাহী কমিটি। সেখানেই এসব নিয়ে আলোচনা হওয়ার কথা। আর মঙ্গলবার রাতে বসবে আইসিসির বোর্ড সভা। চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে সেদিনই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ