Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের নিয়ম রক্ষার ম্যাচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে চোখ রেখেও লাভ হলো না ভারতের। সুপার টুয়েলভ পর্বে নিজেদের শেষ ম্যাচে গতকাল আফগানিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ড ৮ উইকেটের জয় পাওয়ায় স্বপ্নভঙ্গ হলো ভারতীয়দের। শেষ ম্যাচ জিতে গ্রুপ-২ থেকে পাকিস্তানের সঙ্গী হয়ে কিউইরা শেষ চারে খেলার যোগ্যতা পেলেও এক ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপ থেকে ছিটকে পড়লেন বিরাট কোহলিরা। ফলে গ্রুপের শেষ ম্যাচটি নিয়মরক্ষার জন্যই খেলবেন রবী শাস্ত্রীর দলা। আর এই নিয়মরক্ষার ম্যাচে ভারত আজ মুখোমুখি হচ্ছে নামিবিয়ার। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে সুপার টুয়েলভের শেষ ম্যাচটি।

পাকিস্তানের কাছে ১০ উইকেটের বড় হারে এবারের বিশ্বকাপ মিশন শুরু করে ভারত। পরে নিউজিল্যান্ডের কাছেও বিধ্বস্ত হয় ৮ উইকেটে। মূলত এ দুই হারেই আসরের শেষ চারে খেলা অনেকটা ধূসর হয়ে যায় ভারতের। যদিও সুপার টুয়েলভে নিজেদের তৃতীয় ও চতুর্থ ম্যাচে যথাক্রমে আফগানিস্তানকে ৬৬ রানে এবং স্কটল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে সেমির লড়াইয়ে টিকে থাকেন কোহলিরা। সেই লড়াই থেকে তাদেরকে ছিটকে পড়তে হয়েছে কাল আফগানদের বিপক্ষে নিউজিল্যান্ডের জয়ে। যদি শেষ ম্যাচে মোহাম্মদ নবীরা নিউজিল্যান্ডকে হারিয়ে দিতো তাহলে সেমির লড়াইয়ে ভালোভাবেই টিকে থাকতো ভারত। সেক্ষেত্রে তারা আজ নামিবিয়াকে হারালে তিন দলের রান রেটের হিসাব-নিকাশে নির্ধারণ হতো গ্রুপের দ্বিতীয় দল। কিন্তু এখন আর যদি-কিন্তুর হিসাব চলবে না। আফগানদের হারিয়ে চার ম্যাচে ৮ পয়েন্ট পেয়ে আগেই সেমি নিশ্চিত করা পাকিস্তানের সঙ্গী হয়েছে নিউজিল্যান্ড।

গ্রুপ পর্বের ভারত-নামিবিয়ার ম্যাচটি শুধুই আনুষ্ঠানিকতার ম্যাচ হলেও এ ম্যাচেও নিজেদের সেরাটা দিতে চায় ভারত। কাল এমনটাই জানান ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা, ‘নিউজিল্যান্ড ও আফগানিস্তান ম্যাচের ফলাফলের উপর আমাদের ভাগ্য ঝুলে ছিল। কিউইরা ম্যাচ জিতে নেয়ায় সব কিছু শেষ হয়ে গেল। তারপরও শেষ ম্যাচে নামিবিয়ার বিপক্ষে নিজেদের সেরা দিতে প্রস্তুত আমরা। ভালো খেলার লক্ষ্য নিয়েই মাঠে নামবো। সেমিফাইনালে খেলতে না পারায় আক্ষেপটা ঠিকই থাকবে। তবে নামিবিয়াকে হারিয়ে বিশ্বকাপ মিশন শেষ করার লক্ষ্য আমাদের।’
অন্যদিকে প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে এসেই ইতিহাস গড়েছে নামিবিয়া। বাছাই পর্ব টপকে সুপার টুয়েলভে এসে সবাইকে চমকে দিয়েছে তারা। প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে নিজেদের যোগ্যতা প্রমাণ করেছে নামিবিয়া। যদিও এই পর্বে বাকি তিন ম্যাচ হেরেছে দলটি। তবে শেষটা ভালো করতে চান নামিবিয়ার অধিনায়ক জেরার্ড ইরাসমাস, ‘প্রথমবারের মত বিশ্বকাপে খেলতে নেমে আমরা ইতিহাস গড়তে পেরেছি। এবার শেষটা আরও রঙ্গিন করতে চাই। জিততে চাই ভারতের বিপক্ষে।’ এখন পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটে মুখোমুখি হয়নি ভারত ও নামিবিয়া।



 

Show all comments
  • Matiar Rahaman Dewan ৮ নভেম্বর, ২০২১, ৮:৫৯ এএম says : 0
    ইন্ডিয়া বিদায় নিল খুব খারাপ লাগছে এর জন্য দায়ী কি মোহাম্মদ সামি একটু বলবেন তো
    Total Reply(0) Reply
  • Shohag Khan Joy ৮ নভেম্বর, ২০২১, ৮:৫৯ এএম says : 0
    আইসিসির এত আয়োজনের কি হবে, যেখানে আয়োজক দেশ ভারতই দর্শক!
    Total Reply(0) Reply
  • Prosanjit Saha Roy ৮ নভেম্বর, ২০২১, ৮:৫৯ এএম says : 0
    খুব ভালো হয়েছে অহংকার পতনের মূল
    Total Reply(0) Reply
  • Md Shohidul Islam ৮ নভেম্বর, ২০২১, ৯:০০ এএম says : 0
    এটা মেনে নেওয়া টা বেস্ট, প্রথম দুইটা ম্যাচ হারার পর আশা করা বোকামি
    Total Reply(0) Reply
  • Salman Rahman ৮ নভেম্বর, ২০২১, ৯:০০ এএম says : 0
    এত সুবিধা পাওয়ার পর ও ভারত বাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ