Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রাভোর বিদায়, গেইলও কী সতীর্থের পথেই!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

জীবনের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেললেন ডোয়াইন ব্র্যাভো। দেশের জার্সিতে আর দেখা যাবে না দু’বারের টি-২০ বিশ্বকাপজয়ী চ্যাম্পিয়ন অলরাউন্ডারকে। গতকাল আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ব্র্যাভো ব্যাট করতে নামার আগে ড্রেসিংরুমে পান ‘স্ট্যান্ডিং ওভেশন’। জীবনের শেষ আন্তর্জাতিক ইনিংসে সাতে নেমে ব্র্যাভো ১২ বলে ১০ করেন। ২৬ মিনিট ক্রিজে ছিলেন তিনি। মারেন একটি ছয়। ৮৩.৩৩-এর স্ট্রাইক রেটে ব্যাট করে ব্র্যাভো জস হ্যাজেলউডের বলে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ আউট হয়ে যান।
৩৮ বছর বয়সী ব্রাভো আগেও একবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ধরে রাখার লক্ষ্যে ২০১৯ সালে অবসর ভেঙে ফিরে আসেন তিনি। সাত টি-টোয়েন্টি বিশ্বকাপের সবকটিতে অংশ নেওয়া ব্রাভো উইন্ডিজের জার্সিতে ২০১২ ও ২০১৬ সালের বিশ্বকাপ শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন। বিশ্বের বিভিন্ন প্রান্তের ফ্র্যাঞ্চাইজি প্রতিযোগিতাগুলোর পরিচিত মুখ ব্রাভোর পরবর্তী লক্ষ্য নিজের বিপুল অভিজ্ঞতা তরুণদের মধ্যে ছড়িয়ে দেওয়ার, ‘আমি চেয়েছি যতটা অভিজ্ঞতা ও তথ্য দেওয়া সম্ভব, তরুণদের সেটা দিতে। সাদা বলের ক্রিকেটে উইন্ডিজের উজ্জ্বল ভবিষ্যৎ এবং এদের সমর্থন ও উৎসাহ দিয়ে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের এমন ফল আশা করিনি আমরা। খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের এই ফল চাইনি। আমাদের তবু মন খারাপ করার কিছু নেই, এটা কঠিন একটা টুর্নামেন্ট। আমাদের মাথা উঁচু রাখা উচিত।’
৯০ টি-টোয়েন্টি ম্যাচে ব্র্যাভো করেছেন ১২৪৫ রান। নিয়েছেন ৭৮ উইকেট। এছাড়া ৪০ টেস্ট ও ১৬৪ ওয়ানডে খেলেছেন ত্রিনিদাদে জন্ম নেওয়া এই অলরাউন্ডার। টেস্টে তিনটি সেঞ্চুরিসহ ২২০০ রান করেছেন। উইকেট নিয়েছেন ৮৬টি। ওয়ানডেতে করেছেন ২৯৬৮ রান। ১৯৯টি উইকেটও নিয়েছেন। চেন্নাই সুপার কিংসের হয়ে এই বিশ্বকাপের আগে আইপিএল শিরোপাজয়ী ব্রাভো আন্তর্জাতিক ফ্র্যাঞ্চাইজি মিলিয়ে ৫১১ ম্যাচে রান করেছেন ৬৬১৭, উইকেট নিয়েছেন ৫৫৩টি।
শুধু ব্র্যাভোই নন, জীবনের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেলেলন ক্রিস গেইলও। এমনটাই মনে করছে বাইশ গজ। এদিন গেইল ওপেন করতে নেমেছিলেন এভিন লুইসের সঙ্গে। ৯ বলে ১৫ রানের ক্যামিও ইনিংস খেলেন তিনি। ১৪ মিনিট ক্রিজে থেকে জোড়া ছক্কা হাঁকান ‘টি-২০ ক্রিকেটের ব্র্যাডম্যান’। ১৬৬.৬৬-এর স্ট্রাইক রেটে ব্যাট করেন ক্যারিবিয়ান মহাতারকা। প্যাট কামিন্সের বলে ক্লিন বোল্ড হওয়ার পর গেইল রীতিমতো নাচতে নাচতে ডাগআউটে ফেরেন। সতীর্থরা তাকে জড়িয়ে ধরেন। হাততালি দিয়ে অভিবাদন জানান। এমনকী গেইলও দর্শকদের মধ্যে বিতরণ করে দেন তার গ্লাভস। গেইলের এহেনও আচরণেই সাবেকরা ইঙ্গিত পাচ্ছেন তার অবসরের। যদিও গেইল নিজে এ ব্যাপারে কিছু জানাননি। এখন দেখার গেইল সতীর্থের পথ ধরেন কিনা!
২০০৬ সালে অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল গেইলের। শেষ পর্যন্ত এটিই শেষ ইনিংস হয়ে থাকলে গেইলের ক্যারিয়ারটা দাঁড়াবে এমন-৭৯ ম্যাচ, ৭৫ ইনিংস, ১৮৯৯ রান, ২৭.৯২ গড়, ১৩৭.৫০ স্ট্রাইক রেট, ১৪ ফিফটি, ২ সেঞ্চুরি, ১১৭ সর্বোচ্চ। ক্যারিয়ারে গেইল মেরেছেন ১৫৮টি চারের সঙ্গে ১২৪টি ছয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ