Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচে থাকছে ভারতও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে চোখ রেখে সুপার টুয়েলভ পর্বে নিজেদের শেষ ম্যাচে আজ আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি। যে ম্যাচে থাকছে ভারতও! ভারতের সেমিফাইনাল ভাগ্য এ ম্যাচের সঙ্গেই জড়িত। আফগানদের বিপক্ষে জিতলেই শেষ চার নিশ্চিত হবে কিউইদের। আর যদি আফগানিস্তান জিতে যায় তাহলে আগামীকাল ভারত-নামিবিয়ার মধ্যকার সুপার টুয়েলভের শেষ ম্যাচের পর নির্ধারিত হবে গ্রুপ-২ থেকে পাকিস্তানের পর কোন দল খেলবে সেমিফাইনালে। চার ম্যাচ শেষে তিন জয় ও এক হারে ৬ পয়েন্ট নিয়ে তালিকায় দ্বিতীয়স্থানে নিউজিল্যান্ড। সমান ম্যাচে দু’টি করে জয় ও হারে সমান ৪ পয়েন্ট করে ভারত ও আফগানিস্তানের।
দারুণ ক্রিকেট খেলে এই গ্রুপ থেকে সবার আগে শেষ চার নিশ্চিত করেছে পাকিস্তান। সুপার টুয়েলভে চার ম্যাচ খেলে সবক’টিতে জয় পেয়ে ৮ পয়েন্ট নিয়ে তালিকায় সবার উপরে বাবর আজমদের নাম। পাকিস্তানের পর গ্রুপ-২ থেকে দ্বিতীয় দল হিসেবে শেষ চারের দৌঁড়ে ভালোভাবেই আছে নিউজিল্যান্ড ও ভারত। তবে কাগজে-কলমে আফগানিস্তানেরও সুযোগ আছে সেমিতে খেলার। এক্ষেত্রে কিউইদের বিপক্ষে জিততে হবে আফগানদের। পাশাপাশি শেষ ম্যাচে নামিবিয়ার কাছে হারতে হবে ভারতকে। আর যদি আফগানিস্তান জিতে নিউজিল্যান্ডের বিপক্ষে এবং গ্রুপের শেষ ম্যাচে ভারত হারায় নামিবিয়াকে তাহলে নিউজিল্যান্ড,আফগানিস্তান ও ভারতের সমান ৬ পয়েন্ট হবে। তখন তিন দলই বসবে রান রেটের হিসাব-নিকাশে। যারা রান রেটে এগিয়ে থাকবে তারাই পাবে শেষ চারের টিকিট।
তবে নিউজিল্যান্ড আজ আফগানিস্তানকে হারিয়ে দিলে কোন যদি-কিন্তুর হিসাব-নিকাশ করতে হবে না। পাকিস্তানের সঙ্গী হয়ে ৮ পয়েন্ট নিয়ে এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল খেলবে নিউজিল্যান্ড। তখন শেষ চারে খেলার স্বপ্নভঙ্গ হবে ভারত ও আফগানিস্তানের।
সমীকরণ যাই হোক না কেন, সহজটা রয়েছে নিউজিল্যান্ডের কাছেই। আফগানিস্তানকে হারালেও সেমির টিকিট নিশ্চিত তাদের। তাই জয় ছাড়া কিছুই ভাবছে না নিউজিল্যান্ড। কিউই ওপেনার মার্টিন গাপটিল গতকাল বলেন, ‘জয় পেলেই সেমির টিকিট নিশ্চিত আমাদের। তাই জয়ের লক্ষ্য নিয়েই আমরা মাঠে নামবো। দলের সবাই নিজেদের সেরাটা মাঠে ঢেলে দিলে আফগানিস্তানকে হারাতে পারবো। আশা করছি আফগানদের হারিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাবো আমরাই। ’
অন্য দিকে জিতলেও ভারত-নামিবিয়ার ম্যাচের উপর নির্ভর করবে আফগানিস্তানের ভাগ্য। তবে সেমির দৌঁড়ে টিকে থাকতে হলে নিউজিল্যান্ডের বিপক্ষে জিততেই হবে আফগানদের। তাই জয় ছাড়া তারাও বিকল্প ভাবছে না। এ প্রসঙ্গে আফগান অধিনায়ক মোহাম্মদ নবী বলেন, ‘জয় ছাড়া আমাদের হাতে কোন বিকল্প নেই। আমাদের জিততেই হবে। দলের সবাই জয়ের জন্য উদগ্রীব হয়ে আছে। আমাদের আশা ভালো ক্রিকেট খেলে নিউজিল্যান্ডকে হারানো। সতীর্থরা প্রস্তুত সেরা খেলা উপহার দিতে।’ টি-টোয়েন্টিতে কখনও নিউজিল্যান্ডের মুখোমুখি হয়নি আফগানিস্তান। এ ফরম্যাটে এবারের বিশ্বকাপেই প্রথম দেখা দু’দলের।
এদিকে সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে আজ মাঠে নামছে ছন্দে থাকা পাকিস্তান ও আন্ডারডগ স্কটল্যান্ড। শারজাহয় বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। সুপার টুয়েলভে পাকিস্তান চার ম্যাচ জিতে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে। শেষ ম্যাচে স্কটিশদের হারিয়ে এই পর্বে শতভাগ সাফল্য পেতে চান বাবর আজমরা। অন্যদিকে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে চার ম্যাচ খেলে এখনও জয়ের মুখে দেখেনি স্কটল্যান্ড। শেষ ম্যাচে পাকিস্তানকে হারিয়ে চমক দেখানোর পাশাপাশি জয় দিয়ে বিশ্বকাপ মিশন শেষ করার লক্ষ্য স্কটিশদের।



 

Show all comments
  • Sadat Sarker ৭ নভেম্বর, ২০২১, ৩:৫৩ এএম says : 0
    ICC এর কাছে বিনীত অনুরোধ আফগানিস্তানের পরিবর্তে ইন্ডিয়া টিমকে খেলতে দেয়া হোক নিউজিল্যান্ডের বিপক্ষে। তারপরও যে জিততে পারবে না সেটা আর বলার অপেক্ষা রাখে না।
    Total Reply(0) Reply
  • Masud Rana ৭ নভেম্বর, ২০২১, ৩:৫৩ এএম says : 0
    পুরা ভারত বর্ষ আজকের দোয়া করবে যাতে আফগানিস্তান জিতে
    Total Reply(0) Reply
  • Ashraful Islam ৭ নভেম্বর, ২০২১, ৩:৫৪ এএম says : 0
    আইসিসি এবং বিসিসিআই ভাড়ত কে ট্যুর্নামেন্টে টিকিয়ে রাখার ১% ফাকফোকর ও যদি পায় মনে রাখবেন তারা সেটা ব্যবহার করবে। তবে আশার কথা হলো নিউজিল্যান্ড একটা সৎ টিম।
    Total Reply(0) Reply
  • Anisul Islam Abir ৭ নভেম্বর, ২০২১, ৩:৫৪ এএম says : 0
    এখন থেকে চলে যাওয়াটাই ভালো। কারণ কিইউ রা এমন ভুল করবে না
    Total Reply(0) Reply
  • Shahriyar Shaun ৭ নভেম্বর, ২০২১, ৩:৫৪ এএম says : 0
    নিউজিল্যান্ড জিতুক।আর ইন্ডিয়া বাড়ি আসার জন্য রইলো শুভ কামনা
    Total Reply(0) Reply
  • MH Raihan ৭ নভেম্বর, ২০২১, ৩:৫৫ এএম says : 0
    নিউজিল্যান্ডের জেতাটা যে বড্ড দরকার
    Total Reply(0) Reply
  • কিম জং উন ৭ নভেম্বর, ২০২১, ৩:৫৫ এএম says : 0
    নিউজিল্যান্ড জিতলে যদি দারুন কিছু হয় তা হলে জিতুক না? সমস্যা নাই
    Total Reply(0) Reply
  • M Shehab ৭ নভেম্বর, ২০২১, ৩:৫৫ এএম says : 0
    শুভ কামনা রইল নিউজিল্যান্ডের জন্য।
    Total Reply(0) Reply
  • মোঃ লিয়াকত ৭ নভেম্বর, ২০২১, ১০:২৯ এএম says : 0
    নিউজিল্যান্ডের জয় চাই চাই? ভারত নিপাত যাক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ