Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ড ম্যাচেও চোখ ভারতের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:০৭ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে বেশ ভালোভাবেই টিকে আছে নিউজিল্যান্ড। শেষ চারের পথে আরো এক ধাপ এগিয়ে যেতে যায় তারা। লক্ষ্যপূরণে নিজেদের চতুর্থ ম্যাচে আজ নামিবিয়া বিপক্ষে মাঠে নামছে কিউইরা। শারজাহয় বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না নিউজিল্যান্ড। অন্য দিকে সুপার টুয়েলভে স্কটল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে জিতলেও বড় দলগুলোর বিপক্ষে এখনও আপসেট ঘটাতে পারেনি প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে আসা নামিবিয়া। তাই এবার নিউজিল্যান্ডের বিপক্ষে চমক দেখাতে মরিয়া তারা।
সুপার টুয়েলভ পর্বে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটে হারের পর দারুণভাবেই ঘুড়ে দাঁড়ায় নিউজিল্যান্ড। দ্বিতীয় ম্যাচে ভারতকে তারা নাস্তানাবুদ করে ছাড়ে। আর তৃতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে জয় পেতে মোটেও বেগ পেতে হয়নি কিউইদের। গত পরশু স্কটল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের জয়ের নায়ক ওপেনার মার্টিন গাপটিল। মাত্র ৭ রানের জন্য সেঞ্চুরি মিস করায় আক্ষেপ নিয়ে তিনি মাঠ ছাড়লেও দলের টানা জয়ে ভূমিকা রাখতে পেরে খুশি গাপটিল। গতকাল তাই বললেন তিনি, ‘ ব্যাক্তিগত সাফল্য বড় নয়, এই মুর্হূতে আমাদের জয় বেশি গুরুত্বপূর্ণ। আসরে ভালোভাবে টিকে থাকতে হলে সব ম্যাচেই জিততে হবে আমাদের। নামিবিয়ার বিপক্ষেও জয়ের ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।’ তিন ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে তালিকায় তৃতীয়স্থানে আছে নিউজিল্যান্ড। সুপার টুয়েলভে নিজেদের শেষ দুই ম্যাচে জিতলে তাদের আটকায় কে? তখন অনায়াসেই সেমিফাইনালে খেলবে তারা।
এদিকে টুর্নামেন্টের বাছাই পর্বে চমক দেখিয়ে ‘এ’ গ্রুপ রানার্সআপ হয়ে সুপার টুয়েলভে জায়গা পেয়ে ইাতহাস গড়ে নামিবিয়া। প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসেই দ্বিতীয় রাউন্ডে পা রাখে দলটি।
সুপার টুয়েলভেও নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়ে দেয় নামিবিয়া। কিন্তু পরের দুই ম্যাচে শক্তিশালী আফগানিস্তান ও পাকিস্তানের কাছে হেরে যায় দলটি। এখনও বড় কোন দলের বিপক্ষে জ্বলে উঠতে না পারলেও নিউজিল্যান্ডের বিপক্ষে চমক দেখাতে চায় নামিবিয়া। এ প্রসঙ্গে দলের অধিনায়ক জেরার্ড ইরাসমাস বলেন, ‘বড় দলগুলোকে এখনো হারাতে পারিনি আমরা। তা পারলে আমাদের লক্ষ্য পুরোপুরি পূরণ হবে। নিউজিল্যান্ডকে হারানো সহজ নয়, তবে অসম্ভবও নয়। সাফল্য পেতে হলে আমাদের ভালো খেলা ছাড়াও প্রতিপক্ষের উপর আধিপত্য বিস্তার করে খেলতে হবে।’ টি-টোয়েন্টি কখনও নিউজিল্যান্ডের মুখোমুখি হয়নি নামিবিয়া। এটা দু’দলের প্রথম সাক্ষাৎ।
একই দিন রাতে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখার মিশনে আজ স্কটল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।
এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে বড় হারে অনেকটাই ব্যাকফুটে চলে গিয়েছিল ভারতীয়রা। তবে গতপরশু তৃতীয় ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে শেষ চারের লড়াইয়ে টিকে আছে তারা। তবে সেমিতে খেলতে হলে বাকী ম্যাচগুলো জিততে হবে, রান রেট বাড়াতে হবে এবং অন্যান্য দলের হার কামনা করতে হবে। আফগানিস্তান ম্যাচ দিয়ে ফর্মে ফেরা ভারত চতুর্থ ম্যাচেও স্কটল্যান্ডের বিপক্ষে জয়ের ধারায় থাকতে চায়। ম্যাচের আগে গতকাল ভারতীয় ওপেনার রোহিত শর্মা বলেন, ‘আমরা জানতাম রান রেট খুব গুরুত্বপূর্ণ। বিষয়টি মাথায় রেখেই আফগানদের বিপক্ষে খেলেছি। শেষ পর্যন্ত জিতেছি, এটাই আসল ব্যাপার। স্কটল্যান্ডের বিপক্ষেও জয় পেতে হবে আমাদের। এছাড়া অন্য কোন পথ নেই।’
বাছাই পর্বে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হলেও, সুপার টুয়েলভে এখন পর্যন্ত ব্যর্থ স্কটল্যান্ড। আফগনিস্তানের কাছে ১৩০ রানে, নামিবিয়ার কাছে ৪ উইকেটে এবং নিউজিল্যান্ডের কাছে ১৬ রানে হেরে সেমিফাইনালের স্বপ্নভঙ্গ হয়েছে তাদের। তবে ভারতের বিপক্ষে নিজেদের সেরাটা দিতে চান স্কটিশ ব্যাটার মাইকেল লিস্ক। তার কথায়,‘ভারত খুবই শক্তিশালী দল। তবে তারা চাপে আছে। তাদের বিপক্ষে সাফল্য পেতে এটাই সেরা সময়। আমরা নিজেদের সেরাটাই মাঠে ঢেলে দেয়ার চেস্টা করবো। ক্রিকেটে সবকিছুই সম্ভব। দিনটি আমাদের হলে ভারত জয় নিয়ে মাঠ ছাড়তে পারবে না।’
এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে একবারই দেখা হয়েছে ভারত ও স্কটল্যান্ডের। ২০০৭ সালে বিশ্বকাপের প্রথম আসরে ওই ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল।



 

Show all comments
  • S M Towhid Ali ৫ নভেম্বর, ২০২১, ২:০১ এএম says : 0
    অন্য দল গুলাকে বাংলাদেশ এর মত খেলতে হবে তাহলে ভারত সেমিফাইনাল এ যেতে পারবে
    Total Reply(0) Reply
  • অভিমন্যু দে ৫ নভেম্বর, ২০২১, ২:০১ এএম says : 0
    নিউজিল্যান্ডের হারেই ভারতের সমীকরণ। আর কোন সমীকরণের দরকার নাই।
    Total Reply(0) Reply
  • Parvez Ahmed Rabby ৫ নভেম্বর, ২০২১, ২:০২ এএম says : 0
    বাকি ২ টি ম্যাচের প্রতি ম্যাচে ১০০০ করে রান করলেও কোনো লাভ হবে না যদি নিউজিল্যান্ড তাদের অবশিষ্ট ম্যাচ দুটে জিতে যায়।।।।
    Total Reply(0) Reply
  • Md. Saddam Hossain ৫ নভেম্বর, ২০২১, ২:০২ এএম says : 0
    নিউজিল্যান্ড কে একটা হালকা করে ধমক দিয়ে মেইল করে দাও, ব্যাস। ওরা বাড়ি চলে যাবে, ইন্ডিয়া সেমিফাইনালে যাবে।
    Total Reply(0) Reply
  • Fahim Shahriar Noor Alvee ৫ নভেম্বর, ২০২১, ২:০২ এএম says : 0
    কিছু করতে হবে না নিউজিল্যান্ড নিরাপত্তার অজুহাতে টুর্নামেন্ট ছেড়ে চলে গেলেই হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ