Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাঁচা-মরার লড়াইয়ে কোহলিরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যন্ডের কাছে নাস্তানাবুদ হয়েছে ভারত। ফলে সেমিফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেছে তাদের জন্য। আসরের শেষ চারে খেলতে হলে সুপার টুয়েলভে নিজেদের শেষ তিন ম্যাচ জিততেই হবে বিরাট কোহলিদের। পাশাপাশি গ্রুপের অন্য দুই দল আফগানিস্তান ও নিউজিল্যান্ডের হার কামনা করতে হবে টিম ইন্ডিয়াকে। এমন সমীকরণেই গ্রুপ-২ এ নিজেদের তৃতীয় ম্যাচে আজ আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত। অন্যদিকে তিন ম্যাচ খেলে ২ জয়ে সেমিফাইনালের ওঠার লড়াইয়ে বেশ ভালোভাবেই টিকে আছে আফগানিস্তান। বিধ্বস্ত ভারতের বিপক্ষে জয় পেয়ে এবার শেষ চারের দ্বারপ্রান্তে পৌঁছাতে চায় আফগানরা। আবুধাবিতে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ভারত-আফগানিস্তান ম্যাচটি।
পাকিস্তানের বিপক্ষে লজ্জার হার দিয়েই এবারের বিশ্বকাপ মিশন শুরু করে ভারত। প্রথম ম্যাচে বাবর আজমরা ১০ উইকেটে হারায় কোহলির দলকে। ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে এটাই পাকিস্তানের কাছে প্রথম হার ভারতের। পাকিস্তানের বিপক্ষে অসহায় আত্মসমর্পণের পর নিজেদের দ্বিতীয় নিউজিল্যান্ডের বোলাদের কাছে ধরাশায়ী হন কোহলিরা। ২০ ওভারে ৭ উইকেটে মাত্র ১১০ রান তুলতে পারে ভারত। ১১১ রানের লক্ষ্য সহজেই টপকে যায় নিউজিল্যান্ড। ৮ উইকেট হার মানে ভারত। পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে সেমিফাইনালে খেলার পথ যখন কঠিন হয়ে পড়ে ভারতের জন্য তখনি তাদের সামনে আফগানরা। আফগানিস্তানের কাছে হারলে স্বপ্ন ভেঙে যাবে ভারতের। তবে প্রথম দুই ম্যাচ হারলেও তৃতীয় ম্যাচের আগে ভারতের অধিনায়ক বিরাট কোহলির বক্তব্য-‘এখনো সব শেষ হয়ে যায়নি’। তার মতে শেষ চারে খেলার সুযোগ আছে ভারতের। কোহলি গতকাল বলেন, ‘আমাদের আশা এখনো শেষ হয়নি। গ্রুপ পর্বে আরো ক’টি ম্যাচ আছে। তবে ওই ম্যাচগুলোতে আমাদের জয় পেতে হবে এবং এজন্য দলের ব্যাটার ও বোলারদের জ্বলে উঠতে হবে। আমরা প্রস্তুত আফগানদের মোকাবেলা করতে। নিজেদের সেরা খেলাটা খেলে আফগানিস্তানকে হারিয়ে সেমির লড়াইয়ে থাকতে চাই আমরা।’
এদিকে সুপার টুয়েলভে স্কটল্যান্ডের বিপক্ষে ১৩০ রানের বড় জয় দিয়ে বিশ্বকাপ শুরু করা আফগানিস্তান দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে ৫ উইকেটে হেরে গেলেও পরের ম্যাচেই জয়ের দেখা পায়। তৃতীয় ম্যাচে নামিবিয়াকে ৬২ রানে হারায় আফগানিস্তান। ওই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন আফগানিস্তানের সাবেক সফল অধিনায়ক আসগর আফগান। আসগরের অবসরের স্মৃতিকে পেছনে ফেলে, এবার ভারতের বিপক্ষেও জয় পেতে মরিয়া আফগানিস্তান। এ প্রসঙ্গে দলের অধিনায়ক মোহাম্মদ নবী বলেন, ‘বিশ্বকাপে প্রথম দুই ম্যাচ হেরে ভারত চাপে রয়েছে। ঘুড়ে দাঁড়াতে মরিয়া হয়ে আছে তারা। আমাদের সতর্ক থাকতে হবে এবং জয়ের জন্যই খেলতে হবে। আমি বিশ্বাস করি সতীর্থরা নিজেদের সেরা মাঠে ঢেলে দিলে আমরা ভারতকে হারাতে পারবো। আমাদের লক্ষ্য সেমিফাইনালে ওঠা।’
টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে ভারত ও আফগানিস্তান। দু’বারই বিশ্বকাপের মঞ্চে। ২০১০ ও ২০১২ সালে ওই দু’ম্যাচে জয় পেয়েছে ভারতই।



 

Show all comments
  • Masum Ibn Abdul Malik ৩ নভেম্বর, ২০২১, ৫:৪৯ এএম says : 0
    নিজ দেশের সমস্যা নিয়ে লিখেন,অন্যদের নিয়ে না লিখলেও চলবে
    Total Reply(0) Reply
  • জহির ৩ নভেম্বর, ২০২১, ৬:১২ এএম says : 0
    আফগান বনাম পাকিস্তান ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ
    Total Reply(0) Reply
  • লিয়াকত আলী ৩ নভেম্বর, ২০২১, ৬:১৩ এএম says : 0
    আমি চাই এবার আফগান সেমিফাইনালে যাক
    Total Reply(0) Reply
  • গিয়াস উদ্দীন ফোরকান ৩ নভেম্বর, ২০২১, ৬:১৩ এএম says : 0
    মনে হচ্ছে কোন লড়াইতেই কাজ হবে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ