Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আসগরদের ছাড়িয়ে মরগানই সেরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

আসগর আফগান ভাবতেই পারেন, অবসরের ঘোষণাটা একদম সময়মতোই নিয়েছেন। আফগানিস্তান দলের অধিনায়কত্ব অনেক আগেই হারিয়েছেন, নিকট ভবিষ্যতে কখনো আর অধিনায়কত্ব ফিরে পাবেন, সে আশাও ছিল না তার। ফলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ডটি আর বাড়িয়ে নেওয়া সম্ভব হচ্ছিল না তার পক্ষে। তবে এটুকু সান্ত্বনা পেয়েছেন, অবসরের মুহূর্তে অন্তত সবচেয়ে বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জেতানো অধিনায়ক হিসেবেই বিদায় নিয়েছেন।
আসগর আফগান বিদায় নিয়েছেন ১ নভেম্বর আর তার কাছ থেকে ২ নভেম্বর সে রেকর্ড কেড়ে নিয়েছেন এউইন মরগান। গতপরশু শ্রীলঙ্কাকে ২৬ রানে হারিয়েছে ইংল্যান্ড। আর এ জয়ই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে ম্যাচ জেতা অধিনায়ক বানিয়ে দিয়েছে মরগানকে। আগের দিন রেকর্ডটা ভাগাভাগি করছিলেন তিনজন। সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, সাবেক আফগান অধিনায়ক আসগর আফগান ও মরগান- তিনজনই ৪২টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে ইংল্যান্ডের জয়ে রেকর্ডটা নিজের করে নিলেন ইংলিশ অধিনায়ক মরগান।
গত বছর হুট করেই অবসর নেওয়া ধোনি ভারতের হয়ে অধিনায়কত্ব করেছেন ৭২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে, এর মধ্যে জয় পেয়েছেন ৪২টি ম্যাচে। অন্যদিকে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথেই অবসর নেওয়া আসগরও অধিনায়ক হিসেবে ৪২ জয় তুলে নিয়েছিলেন। তবে আসগরের রেকর্ডটি একদিক থেকে ঈর্ষনীয়। ৪২টি জয় তিনি এনে দিয়েছেন ৫২টি ম্যাচে নেতৃত্ব দিয়েই। আর এদিন পর্যন্ত মরগান ইংল্যান্ডের হয়ে অধিনায়কত্ব করেছেন ৬৮টি- টোয়েন্টিতে। আর তাতে জয় তার ৪৩টি।
এই রেকর্ডে অবশ্য একটি পাদটীকা যোগ না করলে চলছে না। নির্ধারিত ২০ ওভারে শেষ হওয়া ম্যাচের হিসেবে এখনো রেকর্ডটি আসগরের। তার ৪২টি জয়ই ছিল নির্ধারিত ২০ ওভারে। ওদিকে ধোনির একটি জয় এসেছে বোল আউটে। আর মরগানের দুটি জয় এসেছে সুপার ওভারে। যেভাবে খেলছে ইংল্যান্ডে, তাতে নির্ধারিত ২০ ওভারের জয়ের রেকর্ডটিও মরগানের হয়ে যাবে। আর এ রেকর্ড যে তার বহুদিন থাকবে, সেটাও নিশ্চিত। বর্তমানে অধিনায়কত্ব করছেন, এমন ক্রিকেটারদের মধ্যে তার ধারেকাছে আছেন শুধু বিরাট কোহলি। কিন্তু ২৯ ম্যাচ জেতা কোহলি বিশ্বকাপের পরই দায়িত্ব থেকে সরে যাবেন। ফলে মরগানকে ধরার কোনো সম্ভাবনা তার নেই। এরপর আছেন অ্যারন ফিঞ্চ (২৫) ও কেইন উইলিয়ামসন (২৪)।



 

Show all comments
  • Md. Mintu Mia ৩ নভেম্বর, ২০২১, ১০:৪৬ এএম says : 0
    This initiative is great for us
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ