Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

শেষ চার নিশ্চিতের ম্যাচে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে এবার দারুণ ছন্দে আছে পাকিস্তান ক্রিকেট দল। সুপার টুয়েলভ পর্বে গ্রুপ-২ থেকে টানা তিন ম্যাচ জিতে টুর্নামেন্টের সেমিফাইনালের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন বাবর আজমরা। চতুর্থ ম্যাচে জয় পেলেই সেমিতে উঠবে পাকিস্তান। শেষ চার নিশ্চিতের ম্যাচে পাকিস্তানের সামনে অপেক্ষাকৃত দূর্বল নামিবিয়া। আজ মুখোমুখি হচ্ছে দু’দল। আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে পাকিস্তান-নামিবিয়া ম্যাচটি। এ ম্যাচ জিতে বাবর আজমের দল শেষ চার নিশ্চিত করতে চাইলেও নামিবিয়ার লক্ষ্য আপসেট ঘটিয়ে পাকিস্তানের জয় রথ থামিয়ে ইতিহাস সৃষ্টি করা।

বেশ দাপুটে জয় দিয়েই এবারের বিশ্বকাপ শুরু করেছে পাকিস্তান। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে ১০ উইকেটে হারিয়ে নিজেদের শক্তি প্রমাণ করেছে। বিশ্বকাপ মঞ্চে এই প্রথমবার ভারতের বিপক্ষে জয় পেল পাকিস্তান। এই জয় তাদেরকে আত্মবিশ্বাসী করে তোলায় পরের দুই ম্যাচে যথাক্রমে নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে ৫ উইকেটে হারিয়ে এখন সেমিফাইনালে খেলার অন্যতম দাবিদার আসিফ আলিররা। নিউজিল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে পাকিস্তানের জয়ের কৃতিত্ব পুরোটাই আসিফ আলির। ম্যাচের শেষদিকে ব্যাট হাতে ঝড় তুলে প্রতিপক্ষের কাছ থেকে জয় ছিনিয়ে নেন আসিফ। নিউজিল্যান্ডের বিপক্ষে ১২ বলে অপরাজিত ২৭ রান করেন তিনি। আর আফগানিস্তানের বিপক্ষে ৭ বলে ২৫ রান করেন দলকে দূর্দান্ত জয় উপহার দেন আসিফ। টানা তিন ম্যাচে ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে হারিয়ে বর্তমানে দারুণ উজ্জীবিত পাকিস্তানের ক্রিকেটাররা। এখন অপেক্ষা সেমিফাইনালের টিকিট কাটা। আসরের শেষ চারে খেলতে যেন প্রতিজ্ঞাবদ্ধ পাকিস্তান। তাই তো গতকাল পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বলেন, ‘জয়ের ধারাবাহিকতা অব্যাহত রেখে সেমিফাইনাল নিশ্চিত করাই আমাদের প্রধান লক্ষ্য। আমরা চাই চতুর্থ ম্যাচে নামিবিয়াকে হারিয়ে সেমিতে উঠতে। আশাকরি সতীর্থরা গত তিন ম্যাচের মতো নিজেদের সেরাটা মাঠে ঢেলে দিয়ে দলের জয় এনে দেবেন।’ তিনি আরো বলেন,‘আমরা কোনভাবেই নামিবিয়াকে ছোট করে দেখছি না। তারাও ক্রিকেট খেলে। তবে আমরা তাদের চেয়ে ভালো খেলে দিনটি নিজেদের করে নেব ইনশাল্লাহ।’
অন্যদিকে প্রথমবারের মত বিশ্বকাপে খেলতে এসে বাছাই পর্ব টপকে সুপার টুয়েলভে উঠে ইতিহাস গড়েছে নামিবিয়া। আর সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে সবাইকে চমকে দেয় দলটি। তবে দ্বিতীয় ম্যাচেই আফগানিস্তানের সামনে হোঁচট খায় নামিবিয়া। আফগানরা ৬২ রানে ম্যাচ জিতে নিলে জয় রথ থামে নামিবিয়ার। বাছাই পর্বের শেষ দুই ও সুপার টুয়েলভে প্রথমটিসহ টানা তিন ম্যাচ জিতে আরেকটি ইতিহাস গড়ে নামিবিয়া। নন টেস্ট প্লেইং দেশগুলোর মধ্যে এর আগে নামিবিয়ার মতো বিশ্বকাপে টানা তিন ম্যাচ জেতার রেকর্ড আর কারো নেই। মাঝে আফগানিস্তানের কাছে হারলেও ফের তারা জয়ের ধারায় ফিরে আপসেট ঘটাতে চায়। শুধু তাই নয়, দলটির লক্ষ্য পাকিস্তানের জয়রথ থামানো। নামিবিয়ার অধিনায়ক জেরার্ড ইরাসমুস বলেন,‘বিশ্বকাপে আমরা ফের জয়ের ধারায় ফিরতে চাই। শুধু তাই নয়, আমাদের লক্ষ্য পাকিস্তানকে হারিয়ে আপসেট ঘটানো।’ তিনি যোগ করেন,‘পাকিস্তান খুবই শক্তিশালী দল। তবে তাদের হারানো কঠিন হলেও অসম্ভব নয়। কারণ এটা শর্টভার্সন ক্রিকেট। এখানে অসম্ভব বলে কিছু নেই। আমরা ইতোমধ্যে নিজেদের যোগ্যতা প্রমাণ করেছি। চেষ্টা করবো পাকিস্তানের জয়রথ থামাতে।’
টি-টোয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত ২৭ ম্যাচ খেলেছে নামিবিয়া। যেখানে তাদের জয় ২১ ম্যাচে, হার ৬টি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলেনি নামিবিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ