Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তান ক্ষত ভোলার ম্যাচ ভারত-নিউজিল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে ভারত ও নিউজিল্যান্ড দু’দলই হেরেছে পাকিস্তানের কাছে। এই পর্ব শুরুর পরের দিন ২৪ অক্টোবর ভারত ১০ উইকেটে পাকিস্তানের কাছে বিধ্বস্ত হলে একদিনের বিরতিতে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে নিজেদের যোগ্যতা প্রমাণ করেন বাবর আজমরা। পাকিস্তানের বিপক্ষে হারের দুঃস্মৃতি ভুলে বিশ্বকাপে প্রথম জয়ের খোঁজে এখন ভারত ও নিউজিল্যান্ড। এ লক্ষ্যে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ পরস্পরের মুখোমুখি হচ্ছে তারা। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ভারত-নিউজিল্যান্ড ম্যাচটি।
এবারের বিশ্বকাপ মিশন খুব বাজেভাবে শুরু করে ভারত। প্রথম ম্যাচে পাকিস্তানের সামনে দাঁড়াতেই পারেনি টিম ইন্ডিয়া। ফলাফল যাচ্ছেতাই, ১০ উইকেটে ম্যাচ হেরে আলোচনায় বিরাট কোহলিরা। ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে এটাই প্রথম পাকিস্তানের কাছে হার ভারতের।
পাকিস্তানের বিপক্ষে ৬ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়েছিলো ভারত। পরে অধিনায়ক বিরাট কোহলির লড়াকু হাফসেঞ্চুরিতে ৭ উইকেটে ১৫১ রান তুলতে ২০ ওভার শেষ করে ভারত। কোহলি ৪৯ বলে করেন ৫৭ রান। জবাবে পাকিস্তানের দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজম অপরাজিত থেকেই ১৫২ রান করে দলকে স্মরণীয় জয় এনে দেন। লজ্জার হারের এই দুঃস্মৃতি ভুলে প্রথম জয় পেতে হলে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটার সঙ্গে জ্বলে উঠতে হবে ভারতীয় বোলারদেরও। প্রথম ম্যাচে রোহিত শর্মা শূন্য, লোকেশ রাহুল ৩, সূর্যকুমার যাদব ১১ রান করেন। তাই টপ-অর্ডারের দিকে তাকিয়ে থাকতে হবে ভারতকে। কোহলির কারণে পাকিস্তানের বিপক্ষে লড়াকু পুঁজি পেলেও ম্যাচে ভারতীয় বোলাররা ছিলেন শতভাগ ব্যর্থ। পেসার মোহাম্মদ সামি ৩.৫ ওভার বল করে ৪৩ রান দেন। আরেক পেসার ভুবেনশ্বর কুমার দেন তিন ওভারে ২৫ রান। স্পিনারদের মধ্যে বরুণ চক্রবর্তী হতাশ করেন। চার ওভারে ৩৩ রান আসে তার কাছ থেকে। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতীয় একাদশে পরিবর্তনের সম্ভাবনা থাকছে। তবে ম্যাচ জয়ই দলের প্রধান লক্ষ্য বলে জানান ভারতের অধিনায়ক বিরাট কোহলি। গতকাল তিনি বলেন, ‘প্রথম ম্যাচের ভুলগুলো শুধরে নিতে হবে আমাদের। নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে হলে, ব্যাটারদের বড় ইনিংস খেলতে হবে। আর বোলারদের আরো উন্নতি করতে হবে। পাকিস্তানের বিপক্ষে কোন চাপই সৃষ্টি করতে পারেনি বোলাররা। আশা করি কালকের (আজকের) ম্যাচে আমাদের ব্যাটার-বোলাররা জ্বলে উঠবে।’
অন্য দিকে প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ভারত লজ্জার হার হারলেও নিউজল্যান্ড কিন্তু লড়াই করে হেরেছে। ১৩৪ রানের স্বল্প পুঁজি নিয়ে বাবর আজমদের কাছে ৫ উইকেটে ম্যাচ হারে কিউইরা।
প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১৩৪ রান করে নিউজিল্যান্ড। ড্যারিল মিচেল ও ডেভন কনওয়ে ২৭ রান করে করেন। ২৫ রান আসে অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাট থেকে। এরপর বোলাররা দারুণভাবে ম্যাচে রেখেছিল নিউজিল্যান্ডকে। ৮৭ রানে পাকিস্তানের ৫ উইকেট শিকার করে তারা চাপে রাখে প্রতিপক্ষকে। তবে শেষদিকে আসিফ আলির ১২ বলে অপরাজিত ২৭ রান নিউজিল্যান্ডের ভাগ্য পোড়ায়। শেষ পর্যন্ত ৮ বল হাতে রেখেই ম্যাচ জিতে পাকিস্তান। হার দিয়ে বিশ্বকাপ শুরু করলেও আত্মবিশ্বাসে চিড় ধরেনি কিউইদের। তাই তো অধিনায়ক কেন উইলিয়ামসন বলেন, ‘পাকিস্তানের বিপক্ষে হারে বিচলিত নই আমরা। ভারতের বিপক্ষে জয়ের ব্যাপারে আশাবাদি সবাই। দলের সতীর্থরা জয়ের জন্য মুখিয়ে আছে। আমরা ভারতকে হারাতেই মাঠে নামবো।’
টি-টোয়েন্টিতে ভারত-নিউজিল্যান্ড সমানে সমান। এখন পর্যন্ত ১৬ ম্যাচে সমান আটবার করে জিতেছে দু’দল। ২০২০ সালের জানুয়ারিতে সর্বশেষ মুখোমুখি হয়েছিলো ভারত ও নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড সফরে পাঁচ ম্যাচের ওই টি-টোয়েন্টি সিরিজ ৫-০ ব্যবধানে জিতেছিল ভারতীয়রাই। সিরিজে টাই হওয়া দু’টি ম্যাচও সুপার ওভারে জিতেছিল ভারত। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে দু’বারের দেখায় দু’ম্যাচেই জিতেছিল নিউজিল্যান্ড।



 

Show all comments
  • Azharul Huq Nepu ৩১ অক্টোবর, ২০২১, ৬:৪২ এএম says : 0
    এ কষ্ট ভুলতে একটা সিনেমাই যথেষ্ট। সিনেমায় পাকিস্তান ১০ উইকেটে হেরে যাবে
    Total Reply(0) Reply
  • ফয়জুল হক ৩১ অক্টোবর, ২০২১, ৬:৪৩ এএম says : 0
    ভারত ফেভারিট, তবে মুসলিম রাষ্ট্র হিসেবে পাকিস্তানের জন্য শুভকামনা
    Total Reply(0) Reply
  • Md Nurul Amin ৩১ অক্টোবর, ২০২১, ৬:৪৩ এএম says : 0
    বাংলাদেশের পরে।পাকিস্তানে জন্য রইল শুভ কামনা ও দোয়া। এগিয়ে যাও পাকিস্তান।কষ্টের মাযে তোমরা এনে দিলে আন্দ।
    Total Reply(0) Reply
  • Md Sukur Ali ৩১ অক্টোবর, ২০২১, ৬:৪৪ এএম says : 0
    ভারত পাকিস্থানের ম্যাচ থেকে বাংলাদেশকে শিক্ষা নেওয়া উচিত
    Total Reply(0) Reply
  • Nagir Ahmed ৩১ অক্টোবর, ২০২১, ৬:৪৪ এএম says : 0
    বাংলাদেশ হারাতে যতটুকু কষ্ট পেয়েছি তারচেয়ে হাজার গুণ বেশী আনন্দ পেয়েছি পাকিস্তানের কাছে ভারতের লজ্জা জনক হারে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ