Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আপসেটে চোখ নামিবিয়ার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মত খেলতে এসে ইতোমধ্যে ইতিহাস গড়েছে আফ্রিকান দেশ নামিবিয়া। আসরের বাছাই পর্ব পেরিয়ে সুপার টুয়েলভ পর্বেও জয়ের স্বাদ পেয়েছে তারা। এই পর্বে নিজেদের প্রথম ম্যাচে নামিবিয়া হারিয়েছে স্কটল্যান্ডকে। দ্বিতীয় ম্যাচে এবার তাদের সামনে আফগানিস্তান। আফগানদের হারিয়ে আপসেট ঘটাতে চায় নামিবিয়া। এ লক্ষ্যে আজ শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নামছে দলটি। আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে আফগানিস্তান-নামিবিয়া ম্যাচটি। ম্যাচে নামিবিয়া আপসেট ঘটাতে চাইলেও তাদেরকে ছোট করে দেখছে আফগানিস্তান। টি-টোয়েন্টি ক্রিকেটে সবকিছুই সম্ভব-এটা মাথায় রেখে এবং নামিবিয়াকে সমীহ করেই মাঠে নামবে আফগানরা। অবশ্যই ম্যাচ জেতা আফগানিস্তানের প্রধান লক্ষ্য।
টি-টোয়েন্টি ক্রিকেটে এই প্রথম পরস্পরের মুখোমুখি হচ্ছে নামিবিয়া ও আফগানিস্তান। প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসে ইতোমধ্যে সবার নজর কেড়েছে নামিবিয়া। বাছাই পর্বে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের মত শক্তিশালী দলকে পেছনে ফেলে সুপার টুয়েলভে জায়গা পেয়েছে তারা। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে ৪ উইকেট হারিয়ে এখন উজ্জীবিত নামিবিয়া। বাছাইয়ে দু’টি ও সুপার টুয়েলভে একটি, বিশ্বকাপে এই তিন জয়কে পুঁজি করেই শক্তিশালী আফগানিস্তাকে চমকে দেয়ার লক্ষ্য নামিবিয়ার। দলের অধিনায়ক জেরার্ড ইরাসমাস গতকাল বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল সুপার টুয়েলভে খেলা। সেই লক্ষ্য পূরণ হয়েছে। এবার সুপার টুেেয়লভে বড় দলগুলোকে চমকে দিতে চাই। আফগানিস্তান শক্তিশালী দল, তাদেরকে হারানো কঠিন তবে নিজেদের সেরাটা খেলতে পারলে তা অসম্ভব নয়। আমরা চেষ্টা করবো আপসেট ঘটাতে। আফগানিস্তানকে হারাতে চাই আমরা।’
এদিকে স্কটল্যান্ডের বিপক্ষে ১৩০ রানের বড় জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিলো আফগানিস্তান। তবে দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে ৫ উইকেটে হেরে যায় তারা। আফগানদের বিপক্ষে জয় পেতে শেষ ২ ওভারে ২৪ রানের প্রয়োজন পড়ে পাকিস্তানের। ১৯তম ওভারে ৪ ছক্কায় পাকিস্তানকে দুর্দান্ত জয় এনে দেন ব্যাটার আসিফ আলি।
পাকিস্তানের কাছে হারলেও নামিবিয়ার বিপক্ষে ঘুড়ে দাঁড়াতে চান আফগান অধিনায়ক মোহাম্মদ নবী। তার কথায়, ‘নিজেদের ভুলে পাকিস্তানের কাছে হারতে হয়েছে আমাদের। তবে ঘুড়ে দাঁড়াতে মরিয়া আমরা। নামিবিয়াকে হারিয়েই লক্ষ্যপূরণ করতে চাই।’
এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ২৬ ম্যাচ খেলেছে নামিবিয়া। তাদের জয় ২১টি ও হার ৫টি। তবে আফগানিস্তানের বিপক্ষে কখনও খেলেনি তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ কাপ"

১৪ নভেম্বর, ২০২১
১৪ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ