Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শারজাহ যেতে পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন ভারতীয় বিমানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

শ্রীনগর এবং শারজাহের মধ্যে সরাসরি ফ্লাইট অপারেশন পুনরায় চালু হওয়ার কয়েকদিন পর, কিছু মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে, একটি ভারতীয় বিমান সংস্থা একাধিকবার পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করেছে।

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে বিষয়টি উত্থাপন করেছেন। গত ২৩ অক্টোবর ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শ্রীনগর থেকে শারজাহ প্রথম আন্তর্জাতিক সরাসরি ফ্লাইট চালু করার পরে তিনি একটি টুইট বার্তায় লিখেছেন, ‘আজ ঘোষণা করা শ্রীনগর-শারজাহ ফ্লাইট সম্পর্কে - পাকিস্তানের কি হৃদয় পরিবর্তন হয়েছে এবং শ্রীনগর থেকে যাওয়া ফ্লাইটগুলোকে তার আকাশসীমা ব্যবহার করার অনুমতি দেয়া হয়েছে? যদি তা না হয় তবে এই ফ্লাইটটিও সেভাবেই বন্ধ হয়ে যাবে যেভাবে, ইউপিএ সরকারের সময় শ্রীনগর-দুবাই ফ্লাইটটি বন্ধ হয়ে গিয়েছিলো।’
পরে একটি ফলো-আপ টুইটে আবদুল্লাহ বলেছেন, ‘আকাশসীমা ব্যবহারে অনুমতি না দেয়ার বিষয়টি এখন অতীত হয়েছে দেখে ভালো লাগছে। সম্ভবত দুই দেশের মধ্যে (পাকিস্তান-ভারত) সম্পর্ক উন্নয়নের আশা আছে।’ এদিকে পাকিস্তানি সাংবাদিক আরশাদ শরীফ একটি স্থানীয় টিভি চ্যানেলের টকশোতে দাবি করেছেন যে, ভারতের এয়ারলাইন ‘গো ফার্স্ট’ শ্রীনগর ও শারজার মধ্যে ফ্লাইটের জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করেছে। ‘আমরা অন্তত তিনটি ফ্লাইট ট্র্যাক করেছি,’ তিনি যোগ করেছেন।
প্রতিবেদনে বলা হয়েছে, ভারত অধিকৃত অঞ্চল এবং আমিরাতের মধ্যে ফ্লাইটের জন্য আকাশসীমা ব্যবহার করার আগে কোনও পাকিস্তানি কর্তৃপক্ষের অনুমতি নেয়া হয়নি। গো ফার্স্ট, পূর্বে গো এয়ার নামে পরিচিত ছিল। তারা হচ্ছে শ্রীনগর থেকে সরাসরি আন্তর্জাতিক সংযোগ এবং সরাসরি আন্তর্জাতিক কার্গো অপারেশন শুরু করা প্রথম এয়ারলাইন। এটি শ্রীনগর এবং শারজার মধ্যে সপ্তাহে চারটি ফ্লাইট পরিচালনা করবে। ‘শারজাহ সরাসরি ফ্লাইটের প্রবর্তন শ্রীনগর এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বাণিজ্য ও পর্যটনকে বাড়িয়ে তুলবে,’ এয়ারলাইনটি এক বিবৃতিতে বলেছে। গো ফার্স্ট একটি এয়াবাস চালায় যেটি ২৩ অক্টোবর স্থানীয় সময় সন্ধা ৬টায় শ্রীনগরের শেখ উল-আলম আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করেছিল এবং রাত ৯টায় ঘন্টা শারজাহ পৌঁছেছিল। সূত্র : ট্রিবিউন।



 

Show all comments
  • Arifur Rahman ৩০ অক্টোবর, ২০২১, ১:১৯ এএম says : 0
    ভারতের কাজই ছেচড়ামি করা।
    Total Reply(0) Reply
  • Mulla Tashfin ৩০ অক্টোবর, ২০২১, ১:১৯ এএম says : 0
    আকাশ সীমা লঙ্গনের দায়ে পাকিস্তানের পাল্টা কিছু করা উচিত।
    Total Reply(0) Reply
  • Nazmul Hasan ৩০ অক্টোবর, ২০২১, ১:২০ এএম says : 0
    ভারত একটা চোর রাষ্ট্র তাদের দারাই এ্টা সম্ভব।
    Total Reply(0) Reply
  • GM Abdul Zalil ৩০ অক্টোবর, ২০২১, ১:২০ এএম says : 0
    েএর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ