Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে টানা তিনদিন বাড়ছে পেট্রল-ডিজেলের দাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

পেট্রল ও ডিজেলের দামে অব্যাহত রেকর্ড বৃদ্ধি। শুক্রবারের পর গতকালও ভারতজুড়ে ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম। বেড়েছে বাণিজ্যিক গ্যাসের দামও। নিত্যদিন জ্বালানির মূল্যবৃদ্ধি চিন্তার ভাঁজ বাড়াচ্ছে মধ্যবিত্তের কপালে। গতকাল ভারতজুড়ে প্রতি লিটারে ২৫ পয়সা বেড়েছে পেট্রোলের দাম। ৩০ পয়সা দাম বেড়েছে ডিজেলের। গত তিন বছরে আন্তর্জাতিক বাজারে সর্বোচ্চ হয়েছে জ্বালানির দাম। আর তার জেরেই এ মূল্যবৃদ্ধি। দেশের অধিকাংশ শহরেই একশো টাকার ওপরে বিক্রি হচ্ছে পেট্রল। যদিও ভ্যালু অ্যাডেড ট্যাক্সের কারণে বিভিন্ন শহরে দামের হেরফের রয়েছে।
গতকাল কলকাতায় পেট্রলের দাম বেড়ে লিটার প্রতি ১০২ টাকা ৭৭ পয়সা। শুক্রবার শহরে ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৩ টাকা ৫৭ পয়সা। দাম বাড়ায় প্রভাব পড়ছে পরিবহন ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির উপরেও।
ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের মতে, দেশের চার মেট্রো শহরের মধ্যে জ্বালানির দাম সবচেয়ে বেশি মুম্বাইয়ে। বাণিজ্যনগরীতে লিটার প্রতি ১০৮.১৯ টাকায় বিক্রি হচ্ছে পেট্রল। সেঞ্চুরি থেকে পিছিয়ে নেই ডিজেলও। লিটার প্রতি ডিজেলের দাম ৯৮.১৬ টাকা। মধ্যপ্রদেশে পেট্রোলের দাম সবচেয়ে বেশি। সেখানে ১১৩.২৮ টাকা প্রতি লিটারে বিকোচ্ছে পেট্রল।
এদিকে দাম বাড়লেও চার মহানগরের মধ্যে রাজধানীতে তুলনামূলক সস্তা ডিজেল। দিল্লিতে ডিজেলের দাম লিটার প্রতি ৯০.৪৭ টাকা। পেট্রলের দাম ১০২.১৪ টাকা। চার মেট্রো শহরের মধ্যে চেন্নাইতে পেট্রল এখনও পর্যন্ত একশোর নিচেই রয়েছে। চেন্নাইতে পেট্রলের দাম প্রতি লিটারে ৯৯.৮০ টাকা। ডিজেলের দাম লিটার প্রতি ৯৫.০২ টাকা।
ভারতের অন্যান্য শহরেও দামের তেমন হেরফের নেই। ভোপালে পেট্রলের দাম লিটার প্রতি ১১০.৬৩ টাকা। ডিজেল ৯৯.৪১ টাকা। হায়দ্রাবাদে পেট্রলের দাম লিটার প্রতি ১০৬.২৬ টাকা। ডিজেলের দাম রয়েছে ৯৮.৭২ টাকা। বেঙ্গালুরুতে পেট্রলের দাম লিটার প্রতি ১০৫.৬৯ টাকা। ডিজেলের দাম ৯৬.০২টাকা। গুয়াহাটিতে পেট্রল লিটার প্রতি ৯৮.০৩ টাকা। ডিজেলের দাম রয়েছে ৮৯.৯৩ টাকা। লখনউতে পেট্রল প্রতি লিটারে ৯৯.২৪ টাকা। ডিজেলের দাম রয়েছে ৯০.৮৯ টাকা।
আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বিবেচনা করে প্রতিদিন পেট্রল-ডিজেলের দাম নির্ধারণ করে সরকারি তেল সংস্থাগুলি। পরিবর্তিত দাম সকাল ৬টা থেকে কার্যকর হয়। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ