Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিপিআই নেতা কানহাইয়ার কংগ্রেসে যোগদান, সরিয়ে নিয়ে গেলেন সিপিআই অফিসের এসি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৯:৩০ পিএম

নানা জল্পনা কল্পনার পর কংগ্রেসেই যোগ দিয়েছেন সিপিআই নেতা কানহাইয়া কুমার। কিন্তু মঙ্গলবার বিকেলে নয়াদিল্লিতে গিয়ে কংগ্রেসে যোগ দেওয়ার আগে পাটনার সিপিআই দলীয় কার্যালয়ে নিজের ঘর থেকে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) খুলে নিয়ে গিয়েছেন কানহাইয়া কুমার। তা নিয়ে তুমুল আলোচনাও হয়েছে পুরো ভারতজুড়ে। -আজকাল, হিন্দুস্তান টাইমস

ক’দিন আগে ঘটা এই ঘটনায় বিহারে সিপিআই-এর সাধারণ সম্পাদক রামনরেশ পাণ্ডে বলেছিলেন, আমরা আপত্তি করিনি। কারণ ওই এসি নিজের টাকায় বসিয়েছিলেন কানহাইয়া। সেটা খুলে নেওয়ায় আপত্তি করব কেন? এই বিতর্কের মধ্যেই মঙ্গলবার নয়াদিল্লিতে কংগ্রেসে যোগ দেন। যদিও সিপিআই নেতৃত্ব শেষ মুহূর্ত পর্যন্ত আশায় ছিলেন কানহাইয়া কংগ্রেসে যাবেন না। কানহাইয়া যোগ দেওয়ার আগের মুহূর্তেও রামনরেশ বলছিলেন, আমি এখনও আশাবাদী কানহাইয়া কংগ্রেসে যোগ দেওয়ার সিদ্ধান্ত বদলাবেন। কারণ, কানহাইয়া একজন বামপন্থী মানসিকতার মানুষ। এবং এই ধরনের মানুষ নিজের মতে অটল থাকবেন, সেটাই স্বাভাবিক।

কিন্তু মঙ্গলবার বিকেলে সিপিআই ছেড়ে কংগ্রেসের হাতই ধরেছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)-এর শিক্ষার্থী সংসদের প্রাক্তন সভাপতি কানহাইয়া। দল ছাড়ার সময় কানহাইয়া সিপিআই-এর জাতীয় কর্মসমিতির সদস্য ছিলেন। পার্টি কাঠামোয় যা সর্বোচ্চ নীতিনির্ধারক সমিতি হিসেবে বিবেচিত হয়। এই পরিস্থিতিতে তার দলবদলের উত্তেজনায় ঘি ঢেলেছে সিপিআই দফতর থেকে এসি খুলে নিয়ে যাওয়ার ঘটনা।

প্রথমে মনে করা হয়েছিল, মঙ্গলবার কানহাইয়ার সঙ্গে কংগ্রেসে যোগ দিয়েছেন গুজরাটের নির্দল বিধায়ক জিগ্নেশ মেবাণী। কানহাইয়ার যোগদান সভাতেও তাকে দেখা যায়। কিন্তু পরে জানা যায়, জিগ্নেশ কংগ্রেসে যোগ দেননি। এই প্রসঙ্গে তিনি বলেন, আমি আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে যোগ দিতে পারিনি। কারণ, আমি একজন নির্দল বিধায়ক। যদি আমি কোনও দলে যোগ দিই, তাহলে আমার বিধায়ক পদ খারিজ হয়ে যাবে। আমি আদর্শগত ভাবে কংগ্রেসেই আছি। আগামী বিধানসভা ভোটে আমি কংগ্রেসের প্রতীকে ভোটে অংশগ্রহণ করব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ