Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনায় রেকর্ড পরিমাণে কমছে মানুষের গড় আয়ু : সমীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫১ পিএম

একের পর এক রেকর্ড ভাঙছে করোনা। এবার মানুষের গড় আয়ুতেও বসিয়েছে থাবা। অক্সফোর্ডের একটি সমীক্ষায় সামনে এলো সেই তথ্য। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এই প্রথম গড় আয়ুর ক্ষেত্রে এমন ধাক্কা এলো। ওই সমীক্ষায় দেখা গেছে, ভাইরাস বনাম মানুষের যুদ্ধে বিশ্বজুড়ে এক ধাক্কায় কমে গিয়েছে মানুষের গড় আয়ু। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব এপিডিমিয়োলজি’তে।

২৯টি দেশের ২০২০ সালের মৃত্যু-নথি এক জায়গায় জড়ো করে এই সমীক্ষাটি শুরু হয়েছিল। দেখা গেছে, ২৯টি দেশের মধ্যে ২৭টি দেশের মানুষেরই গড় আয়ু কমেছে। এই প্রেক্ষিতে বিশেষজ্ঞেরা জানিয়েছেন, বহু বছর ধরে একটু-একটু করে মানুষের জীবনকালের যে উন্নতি ঘটেছিল, তা এই অতিমারীতে এক ধাক্কায় ধুয়ে সাফ হয়ে গেল।
গবেষক দলের অন্যতম প্রধান ড. জোসে ম্যানুয়েল আবুর্তো বলেন, স্পেন, ইংল্যান্ড, ওয়েলস, ইতালি, বেলজিয়াম ও অন্যান্য ইউরোপীয় দেশে মানুষের গড় হঠাৎ এমন কমেছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে।

তিনি জানান, ১০-১৫টি দেশের কথা আলাদা করে উল্লেখ করা হলেও প্রায় সব দেশেই এই অভিঘাত টের পাওয়া গেছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমীক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ