Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে কোয়াড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৭:৩৫ পিএম

প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছে কোয়াড। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ওয়াশিংটনে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বিবিসি। গত মার্চে যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়া কোয়াড জোট গঠনের পর থেকে এতোদিন জোটের সব বৈঠক ভার্চ্যুয়ালি হয়েছে।

বিবিসি জানায়, কোয়াড নেতাদের সঙ্গে দেখা করার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্ভবত চীনের বিষয়ে মনোযোগী হবেন। এই জোটের মধ্যে ভারতই একমাত্র দেশ যার চীনের সংগে সীমান্ত রয়েছে এবং সীমান্তটি বেশ কয়েকটি পয়েন্টে তিক্তভাবে বিতর্কিত।

জলবায়ু পরিবর্তন, সাইবার নিরাপত্তা, অবকাঠামো উন্নয়ন এবং ফাইভজি অবকাঠামোর মতো উদীয়মান প্রযুক্তির ভাগাভাগি নিয়ে কোয়াড গভীর সহযোগিতার ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।

প্রাক্তন ভারতীয় কূটনীতিক জিতেন্দ্র নাথ মিশ্র বলেছেন, ভারতের কিছু কঠিন বিষয় উপস্থাপন করতে হবে। বিস্তৃত সমুদ্র উপকূলে চীন নিজের উপস্থিতি রেখেছে। এখানে ভারত কীভাবে স্বার্থরক্ষা করবে- সে প্রশ্ন করতে হবে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোয়াড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ