Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইন্দো-প্যাসিফিকে একতরফা কর্মকাণ্ড প্রতিহত করবে কোয়াড গ্রুপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪৭ এএম

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের ক্রমবর্ধমান ভীতিপ্রদর্শন মূলক আচরণের মধ্যে এই অঞ্চলে স্থিতাবস্থা পরিবর্তন বা উত্তেজনা বাড়িয়ে এমন যেকোন পদক্ষেপকে তীব্র বিরোধিতার কথা বলেছে অস্ট্রেলিয়া, জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্মিলিত কোয়াড গ্রুপ।

শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘের ৭৭তম অধিবেশনের ফাঁকে এই গ্রুপের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এই সিদ্ধান্ত এসেছে। সদস্য দেশগুলোর মধ্যে বহুপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি করে উন্মুক্ত ইন্দোপ্যাসিফিক গড়ে তোলার পক্ষে মত দেন চার দেশের পররাষ্ট্রমন্ত্রী।
এনডিটিভি জানিয়েছে, বৈঠকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং, ভারতের এস জয়শঙ্কর, জাপানের হায়াশি ইয়োশিমাসা এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ছিলেন।
পরে মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে পাঠানো কোয়াড গ্রুপের যৌথ বিবৃতিতে বলা হয়, “কোয়াডের দৃষ্টিভঙ্গি এমন একটি অঞ্চলের জন্য, যেখানে নিয়মভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থা সমুন্নত থাকে এবং যেখানে স্বাধীনতার নীতি, আইনের শাসন, গণতান্ত্রিক মূল্যবোধ, বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি, সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা হয়।”
এতে আরও বলা হয়, “চার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমরা স্থিতাবস্থা পরিবর্তন করতে বা অঞ্চলে উত্তেজনার উদ্রেক করে এমন কোনো একতরফা পদক্ষেপের তীব্র বিরোধিতা করি ।”
তারা দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করে বলেন, “সামুদ্রিক অঞ্চলে আন্তর্জাতিক আইন, শান্তি এবং নিরাপত্তা মূলত ইন্দো-প্যাসিফিকের উন্নয়ন ও সমৃদ্ধির ভিত্তি তৈরি করে। আমরা আসিয়ানের (দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংস্থা) ঐক্য ও অখণ্ডতা, আঞ্চলিক স্থাপত্য ও ইন্দো-প্যাসিফিকের উপর আসিয়ানের দৃষ্টিভঙ্গি প্রকৃতভাবে বাস্তবায়নে অটুট সমর্থনও নিশ্চিত করেছি।”
চীন বিতর্কিত দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটাই দাবি করে; যদিও তাইওয়ান, ফিলিপাইন, ব্রুনাই, মালয়েশিয়া এবং ভিয়েতনাম সবাই এর অংশ দাবি করে। দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ ও সামরিক স্থাপনা নির্মাণ করেছে বেইজিং। পূর্ব চীন সাগরে জাপানের সঙ্গেও চীনের আঞ্চলিক বিরোধ রয়েছে।
চীন ও ভারত পূর্ব লাদাখে দীর্ঘস্থায়ী সামরিক অচলাবস্থায় জড়িত। লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের নিয়ন্ত্রণ রেখা বরাবর শান্তি ও সমৃদ্ধি যে দ্বিপাক্ষিক সম্পর্কের সার্বিক উন্নয়নের চাবিকাঠি, ভারত ক্রমাগতভাবে সেই বজায় রেখেছে ।
বৈঠকে জাতিসংঘ চার্টারের প্রতিও অটল সমর্থন জানিয়েছে চার দেশের জোট কোয়াড। জাতিসংঘ ও আন্তর্জাতিক ব্যবস্থাকে শক্তিশালী ও সংস্কারের জন্য তাদের অবিচল প্রতিশ্রুতির উপরও জোর দেয় এই গ্রুপের সদস্য দেশগুলো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোয়াড গ্রুপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ