Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৫ বছর পর মাটি খুঁড়ে ৪০ লাখ টাকার হীরা পেলেন চার শ্রমিক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ৯:১৪ পিএম

অবশেষে ১৫ বছরের অক্লান্ত পরিশ্রমের ফল পেলেন ভারতের মধ্যপ্রদেশের চার শ্রমিক। মাটি খুঁড়ে তারা ৮.২২ ক্যারাটের হীরা খুঁজে পেয়েছেন। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৪০ লাখ টাকা। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, মধ্যপ্রদেশের পান্না হীরার খনির জন্য বিখ্যাত। সেই পান্নারই হিরাপুর তাপারিয়া এলাকায় গত ১৫ বছর ধরে একের পর এক জমি লিজ নিয়েছিলেন চার শ্রমিক। -আনন্দবাজার

এক দিন না এক দিন ওই জমি থেকে হীরা খুঁজে পাবেন, এই আশা নিয়েই লিজ নেওয়া জমিতে হীরা খোঁজা শুরু করেন চার শ্রমিক। শ্রমিকদের মধ্যে এক জন রঘুবীর প্রজাপতি জানান, খনিতে কাজ করার সুবাদে তাদের অভিজ্ঞতা ছিল। তাই ছোট ছোট পরিত্যক্ত খনি লিজ নিতেন হীরা খুঁজে পাওয়ার আশায়। কিন্তু প্রতি বারই তাদের খালি হাতে ফিরতে হয়েছে। এ বছরের শুরুতেই হিরাপুরে একটি জমি লিজ নিয়েছিলেন তারা। গত ছ’মাস ধরে সেই জমিতে হীরা খুঁজে গিয়েছেন।

এই জমি তাদের হতাশ করেনি। জমি খুঁড়ে রঘুবীররা খুঁজে পেয়েছেন ৮.২২ ক্যারেটের হীরা। আর সেই হীরা খুঁজে পেয়েছেন রঘুবীর নিজেই। এই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে পান্না জেলায়। জেলা প্রশাসক সঞ্জয়কুমার মিশ্র জানিয়েছেন, হীরাটি নিলামে তোলা হবে। নিলামে যে টাকা পাওয়া যাবে তার উপর রয়্যালটি এবং কর কাটার পর বাকি টাকা তুলে দেওয়া হবে চার শ্রমিকের হাতে।



 

Show all comments
  • Muhammad Tajul Islam ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১০:০০ এএম says : 0
    সবুরে মেওয়া ফলে।
    Total Reply(0) Reply
  • Muhammad Tajul Islam ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১০:০১ এএম says : 0
    সবুরে মেওয়া ফলে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ