Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত-আফ্রিকায় জাল কোভিশিল্ড ভ্যাকসিন : ডব্লিউএইচও’র সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ৫:৫৭ পিএম | আপডেট : ৬:৩৪ পিএম, ১৮ আগস্ট, ২০২১

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, তারা ভারতের প্রাথমিক কোভিড ভ্যাকসিন কোভিশিল্ডের নকল সংস্করণ চিহ্নিত করেছে। ডব্লিউএইচও’র এক বিবৃতিতে বলা হয়েছে, ভারত ও আফ্রিকার কর্তৃপক্ষ জুলাই থেকে আগস্টের মধ্যে ডোজগুলো জব্দ করেছে। সংস্থাটি আরো বলেছে, ভ্যাকসিন প্রস্তুতকারী সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া নিশ্চিত করেছে যে ডোজগুলো জাল।

ডব্লিউএইচও সতর্ক করেছে যে, নকল ভ্যাকসিনগুলো ‘বিশ্ব জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করে’। সংস্থাটি এগুলো অপসারণের আহ্বান জানিয়েছে। ভারত সরকারের তরফে এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি, তবে স্থানীয় প্রতিবেদনে বলা হয়েছে যে, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি তদন্ত করছে।
একজন অজ্ঞাত স্বাস্থ্য কর্মকর্তা মিন্ট নিউজ ওয়েবসাইটকে বলেন, ‘যদিও আমাদের এ ধরনের ঘটনা রোধ করার জন্য একটি শক্তিশালী ব্যবস্থা আছে, তবে এর সাথে আমরা কেবলমাত্র নিশ্চিত করতে চাই যে, কোনো ভারতীয় নকল ভ্যাকসিন পাননি’।

কোভিশিল্ড হল অ্যাস্ট্রাজেনেকার জাবের ভারতীয় তৈরি সংস্করণ এবং এটি ভারতে সর্বাধিক ব্যবহৃত টিকা যা এখন পর্যন্ত ৪৮ কোটি ৬০ লাখেরও বেশি ডোজ ভ্যাকসিন কার্যক্রমে ব্যবহৃত হয়েছে।

সেরাম এশিয়া, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার দেশগুলোতে বিভিন্ন সরকার এবং দরিদ্র দেশগুলির জন্য বৈশ্বিক কোভ্যাক্স স্কিমের চুক্তির অংশ হিসাবে লাখ লাখ কোভিশিল্ড ভ্যাকসিন সরবরাহ করেছে। সূত্র : বিবিসি।



 

Show all comments
  • ash ১৮ আগস্ট, ২০২১, ৬:২৯ পিএম says : 0
    VAROT AKTA BATPAR DESH !!!
    Total Reply(0) Reply
  • Munni saha ১৯ আগস্ট, ২০২১, ৩:১৭ এএম says : 0
    ..........der vaccine lagena......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডব্লিউএইচও

১৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ