Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্কে বন্যায়-ভূমিধসে মৃত্যু বেড়ে ৪০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ৫:৪৭ পিএম

ভয়াবহ দাবানলের পর এবার ভারি বর্ষণ ও বন্যা-ভূমিধসে তুরস্কের উত্তরাঞ্চলে। এতে এখন পর্যন্ত ৪০ জনের মৃত্যুর খবর শনিবার (১৪ আগস্ট) নিশ্চিত করেছে দেশটির জরুরি ও দুর্যোগ এজেন্সি। কৃষ্ণ সাগরে পানির উচ্চতা বেড়ে যাওয়ায় তুরস্কের বার্টিন, কাস্তামনু ও সিনোপ শহরে বন্যা দেখা দেশ। বুধবার (১১ আগস্ট) শুরু হওয়া বন্যায় অসংখ্য ঘর-গাড়ি এবং ৫ টি ব্রিজ ধসে গেছে। এছাড়া অনেক রাস্তাই চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, ব্ল্যাক সি-র উপকূলীয় এলাকায় বন্যার তাণ্ডব বেশি। তিনটি শহর জলের তলায় চলে গেছে। সেখান থেকে ৬০০ জনকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। এক হাজার ৫০০ জন উদ্ধারকারী ২০টি হেলিকপ্টার নিয়ে উদ্ধারের কাজ চালাচ্ছেন।
বন্যার ফলে রাস্তা ভেসে গেছে। বাড়ি ভেঙেছে। হঠাৎ এই বন্যা হওয়ায় মানুষ অপ্রস্তুত অবস্থায় ছিলেন। বন্যার ফলে রাস্তা ভেসে গেছে। ঘর-বাড়ি ভেঙে গিয়েছে। হঠাৎ এই বন্যা হওয়ায় মানুষ অপ্রস্তুত অবস্থায় ছিলেন।
তুরস্কে এখনো দাবানলকে পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। তার সঙ্গে এবার যোগ হলো বন্যা। প্রশাসনকে আরো চিন্তায় রেখে আগামী দিনগুলিতে খারাপ আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ