Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মেসিহীন লা লিগা, গ্যালারিপূর্ণ ইপিএল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

গত ৮ আগস্ট থেকেই মাঠে গড়িয়েছে ইউরোপিয়ান ফুটবলের খেলা। তবে ফরাসি লিগ ওয়ানের খেলাগুলো উত্তাপ ছড়াতে পারেনি সেভাবে। বলতে গেলে আজ রাত থেকেই ঘরোয়া ফুটবলের উৎসবের শুরু। কেননা এশিয়া থেকে শুরু করে বিশ্ব ফুটবলের সবচাইতে আকাক্সিক্ষত ইংলিশ প্রিমিয়ার লিগ আর স্প্যানিশ লা লিগার খেলা যে মাঠে গড়াচ্ছে এদিনই। শুধু এই দুই লিগই নয়, একই রাতে শুরু হচ্ছে জার্মান বুন্দেসলিগাও। তবে ক্রিস্টিয়ানো রোনালদোদের ইতালিয়ান সিরি ‘আ’ মাঠে গড়াবে ২১ আগস্ট থেকে। আনুষ্ঠানিকভাবে তাই নতুন এক চ্যালেঞ্জ নিয়ে আজ রাত থেকেই ‘শুরু’ হতে যাচ্ছে ইউরোপিয়ান ফুটবলের নতুন মৌসুম।
প্রাক মৌসুমে লা লিগার দলগুলো প্রস্তুতির পাশাপাশি ব্যস্ত দল গোছানোয়। সেখানে উল্টো প্রচÐ এক ধাক্কা খেয়েছে প্রতিযোগিতাটির দ্বিতীয় সফলতম দল বার্সেলোনা। আর্থিক দুরাবস্থা আর নিয়মের মারপ্যাচে হারিয়েছে এতদিনের কান্ডারী লিওনেল মেসিকে। তাইতো নতুন আসর শুরুর আগে ঘুরে ফিরে আসছে কিছু প্রশ্ন। মেসিবিহীন বার্সেলোনা কেমন করবে? এতবড় তারকাকে হারিয়ে লা লিগার পুরনো জৌলুসই বা থাকবে কতটা?
করোনাভাইরাসের কারণে দেরিতে শুরু হওয়া গত আসরের আগেও একবার মেসির ক্লাব ছাড়ার উপলক্ষ তৈরি হয়েছিল। সেবার স্বেচ্ছায় ঠিকানা বদলাতে চেয়েছিলেন, পারেননি। এবার থাকতে চেয়েছিলেন, সেটাও পারলেন না। ফুটবল বিশ্বকে চমকে দেওয়া এই দুই ঘটনার মাঝে ২০২০-২১ আসর জন্ম দিয়েছে আরও অনেক গল্পের।
লা লিগা মানেই যেন দুই ঘোড়ার দৌড়-প্রচলিত কথাটাকে ভুল প্রমাণিত করে গতবার অ্যাটলেটিকো মাদ্রিদ যে শিরোপা উৎসব করেছিল, সেটিই আসন্ন আসরকে দিয়েছে নতুন মাত্রা। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের সামনে তাই এবার শিরোপা পুনরুদ্ধারের মিশন আর গতবার নতুনভাবে নিজেদের মেলে ধরা অ্যাটলেটিকোর সামনে মুকুট ধরে রাখার চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জে তাদের নতুন সঙ্গী পয়েন্ট টেবিলের শেষ তিনে থেকে অবনমন হওয়া হুয়েস্কা, রিয়াল ভ্যালাদলিদ ও এইবারের জায়গায় উঠে আসা এসপানিওল, রিয়াল মায়োর্কা ও রায়ো ভলক্যানো।
আজ রাতেই মাঠে গড়াবে ২০২১-২২ লা লিগা। উদ্বোধনী ম্যাচে গেতাফের বিপক্ষে ঘরের মাঠে খেলবে ভালেন্সিয়া। পরদিন আলাভেসের মাঠে খেলবে রিয়াল মাদ্রিদ। এরপর দিন মাঠে নামবে অ্যাটলেটিকো ও বার্সেলোনা। সেল্টা ভিগোর বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে চ্যাম্পিয়নরা আর বার্সেলোনা খেলবে ঘরের মাঠে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে।
আসছে আসরে শুধু বার্সেলোনাই শক্তি হারায়নি, তারকা খেলোয়াড় হারিয়েছে রিয়ালও। তাদের গত পাঁচ বছরের অধিনায়ক এবং রক্ষণের বড় ভরসা সার্জিও রামোস চুক্তি শেষে ফ্রি ট্রান্সফারে চলে গেছেন। দুজনই যোগ দিয়েছেন ফ্রান্সের পিএসজিতে। তবে লা লিগা শুরুর আগে ঘুরে ফিরে আসছে মেসির দলবদলের খবর। প্রতিযোগিতাটির ইতিহাসের রেকর্ড গোলদাতাকে ছাড়া স্পেনের শীর্ষ এই লিগ অনেকটাই তার রং হারাবে বলে অভিমত অনেকের। বড় ক্ষতি বার্সেলোনার জন্যও; গত মৌসুমের অনেকটা সময় ভোগা দলটি যে ঘুরে দাঁড়াতে পেরেছিল এই তারকার কাঁধে ভর করেই। এবার?
দলবদলে বড় কোনো রদবদল না হলেও ঘরোয়া ফুটবলের সবচাইতে জনপ্রিয় আসর ইংলিশ প্রিমিয়ার লিগেও লেগেছে পরিবর্তনের ছোঁয়া। প্রতিটি ম্যাচ যেন একটি যুদ্ধ। প্রতিটি পয়েন্ট পেতে হয় লড়াই করে। চ‚ড়ায় থাকা দলকে চমকে দেয় তলানির কোনো ক্লাব। ২০ দলের লড়াইয়ে বছর জুড়ে চলে তীব্র প্রতিদ্ব›িদ্বতা। মহামারীকালেও ধার কমেনি একটুও। মাস তিনেকের বিরতির পর আজ রাতেই শুরু হতে যাচ্ছে নতুন মৌসুম।
২০২০-২১ মৌসুমের প্রিমিয়ার লিগ নানা কারণেই ছিল আলোচিত-সমালোচিত। করোনাভাইরাস হানা দিয়েছে বারবার। আক্রান্ত হয়েছেন খেলোয়াড়সহ সংশ্লিষ্ট অনেকেই। মহামারীর মধ্যে আঁটসাঁট সূচিতে গতিময় ফুটবল খেলতে গিয়ে চোটে পড়েছিলেন অনেক খেলোয়াড়। কোচদের জন্য কোনো স্কোয়াডই যেন যথেষ্ট ছিল না। কখনও কখনও একাদশ সাজাতে যুব দল থেকে খেলোয়াড় আনতে হয়েছে। ফিফা সর্বোচ্চ পাঁচ জন বদলি নামানোর সুযোগ রেখেছিল, কিন্তু প্রিমিয়ার লিগের ক্লাবগুলো তিন বদলিতেই থেকে যায়। এর জন্য খেলোয়াড়দের দিতে হয় চড়া মাশুল। নিয়মিত অনেক মুখ লম্বা সময় ছিলেন মাঠের বাইরে। তবে মাঠের ফুটবল ছিল বরাবরের মতোই গতিময়।
আরেক বিপত্তি ছিল ভিএআর। বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে উত্তাপ ছড়িয়েছে প্রায়ই। বিশেষ করে হ্যান্ডবল নিয়ে। খোদ কোচরা পর্যন্ত ধন্দে ছিলেন; কোনটা হ্যান্ডবল, কোনটা নয় তা নিয়ে। ভিএআরের জন্য মাঝে মধ্যেই খেলায় পড়েছে লম্বা বিরতি। এতে ছন্দপতন হয়েছে বেশ, তারওপর এসেছে বিতর্কিত সিদ্ধান্ত। সব মিলিয়ে ভিএআর এর দ্বিতীয় মৌসুমে নেতিবাচক ছাপই ফেলেছে। তবে শেষ পর্যন্ত ভিএআর চালিয়ে যাওয়ার পক্ষেই এসেছে অভিমত। কিছু কিছু ব্যাপার আরেকটু পরিষ্কার করে বিতর্ক যত সম্ভব কমিয়ে আনার পরামর্শও দেওয়া হয়েছে।
দলগুলো অনেকটাই গুছিয়ে নিয়েছে নিজেদের। যে যার মতো লক্ষ্যও স্থির করে নিয়েছে। স্বাভাবিকভাবেই মনোযোগের কেন্দ্রে থাকবে গত আসরের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। অনবম হয় পয়েন্ট টেবিলের শেষ তিনে থাকা ফুলহ্যাম, ওয়েস্ট হ্যাম ইউনাইটেড ও শেফিল্ড ইউনাইটেড। লিগের শেষ দিকে কিছু দর্শক ফিরেছিল মাঠে। এবার থাকবে শুরু থেকেই এবং ধারণক্ষমতার শতভাগ নিয়ে। তাতে হয়তো আরও প্রাণবন্ত হয়ে উঠবে ২০২১-২২ মৌসুমের প্রিমিয়ার লিগ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ