Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বার্সা ছাড়ায় মেসির চার আক্ষেপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বার্সার জার্সিতে অভিষেকের পর থেকেই একের পর এক নতুন রেকর্ড গড়ে গেছেন লিওনেল মেসি। পারি দিয়েছেন অনন্য মাইলফলক। সুযোগ ছিল আরও। কিন্তু ২১ বছরের সম্পর্কের ইতি টেনে বার্সেলোনার মেসি এখন পিএসজির। তাতে সম্ভাব্য আরও বেশ কিছু রেকর্ডই হাতছাড়া হয় এ তারকার। যদিও রেকর্ডের পেছনে কখনোই ছোটেননি এ আর্জেন্টাইন।
গত শুক্রবার ছুটি কাটিয়ে বার্সায় ফিরে নতুন চুক্তি করার উদ্দেশ্য ক্লাবে গিয়েছিলেন মেসি। তখন পর্যন্ত সবই ঠিকঠাক ছিল। কিন্তু হুট করেই এ চুক্তি আটকে দেয় লা লিগা। তাদের বেঁধে দেওয়া আর্থিক ও কাঠামোগত নিয়মের বেড়াজালে পড়তে মেসিকে। ছাড়তে হয় প্রাণ প্রিয় ক্লাব। তাতেই হাতছাড়া আরও বেশ কিছু রেকর্ড। আর বার্সেলোনা ছাড়ায় মেসি যে সকল রেকর্ডের কাছাকাছি যেয়েও ভাঙ্গতে পারেননি তার তালিকা তুলে ধরা হলো পাঠকদের জন্য-
এক ক্লাবের হয়ে সর্বোচ্চ ট্রফি জয়ের রেকর্ড
প্রয়োজন ছিল আর মাত্র একটি। তাহলেই ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি রায়ান গিগসকে স্পর্শ করতে পারতেন মেসি। এর বেশি পেলে রেকর্ডটা নিজের করে নিতে পারতেন। ম্যানইউর হয়ে ৩৬টি ট্রফি জিতেছেন গিগস। বার্সার হয়ে মেসির ট্রফি সংখ্যা ৩৫। এরপরই আছেন বার্সার আরেক কিংবদন্তি জাভি হার্নান্দেজ। জিতেছেন ৩৩টি শিরোপা।

সবচেয়ে বেশি লা লিগা ট্রফি জয়ের রেকর্ড
সুযোগ ছিল লা লিগায় ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি লা লিগার ট্রফি জয় করার। ১৯৫৩ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদে খেলে১২টি লা লিগা শিরোপা জিতেছেন ফ্রান্সিস্কো পাকো গেন্তোর। সেখানে মেসি জিতেছেন ১০টি। আর দুটি লা লিগা জিতলেই হয়তো এ রেকর্ডটিও নিজের করে নিতে পারতেন এ আর্জেন্টাইন।

বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ খেলার রেকর্ড
বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ খেলার রেকর্ডটি জাভি হার্নান্দেজের। খেলেছেন ১৫১টি ম্যাচ। অন্যদিকে মেসি খেলেছেন ১৪৯টি ম্যাচ। আর মাত্র ২টি ম্যাচ খেলতে পারলেই কাতালান জার্সিতে সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন্স লিগে ম্যাচ খেলার রেকর্ড হয়ে যেত ছয় বারের ব্যালন ডি’অর জয়ী এ তারকার।

কোপা দেল রে’র সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড
বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগার সর্বোচ্চ গোলদাতা মেসি। তবে কোপা দেল রে’তেও নিজের নামটি লিখিয়ে রাখতে পারতেন মেসি। যদিও এরজন্য পারি দিতে হতো অনেক বেশি পথ। কারণ কাপে সে অর্থে ম্যাচ খেলেন না তিনি। তারপরও মেসি জন্য কিছুই আগে থেকে বলা যায় না। কোপায় ৮১টি গোল করেছেন সাবেক বার্সা তারকা তেলমো জারা। সেখানে মেসির গোল ৫৬টি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ