Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সেশন চার্জসহ অন্যান্য ফি মওকুফের দাবীতে বরিশালে দ্বিতীয় দিনের মতো শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ৮:২০ পিএম

করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকা সময়ের সেশন চার্জ সহ অন্যান্য ফি মওকুফ করার দাবীতে বরিশালে দ্বিতীয় দিনের মত বিক্ষোভ এবং মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের বিভিন্ন বিভাগের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের ব্যানারে বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বরিশালÑফরিদপুরÑঢাকা জাতীয় মহাসড়ক অবরোধ সহ বিক্ষোভ চলে। এ সময় শিক্ষার্থীরা করোনাকালীন সময়ে অযৌক্তিক ফি প্রত্যাহার করার দাবী জানায়।
শিক্ষার্থীদের টানা আড়াই ঘন্টা মহাসড়ক অবোরেধে মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। দুর্ভোগে পড়েন দেশে বিভিন্ন এলাকা থেকে আসা হাজার হাজার মানুষ। অবরোধ চলাকালীন মহানগর পুলিশ বিশৃংখলা রোধে কঠোর অবস্থানে ছিলো। শিক্ষার্থীদের সাথে আলোচনা করে সমস্যার সমাধানের কথা বলেন হাতেম আলী কলেজের প্রিন্সিপাল অধ্যাপক মু. মুস্তফা কামাল।
আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, করোনায় অনেক শিক্ষার্থীর বাবা-ভাই চাকুরী হারিয়েছে। তাদের আয় রোজগার বন্ধ। অনেক পরিবার অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন। এ অবস্থায় অনার্স দ্বিতীয় বর্ষের ফরম পূরনে সাড়ে ৫ হাজার থেকে ৬ হাজার টাকা ফি নির্ধারন শিক্ষার্থীদের কাছে বোঝা হয়ে দাড়িয়েছে। করোনাকালে এত টাকা দিয়ে ফরম পূরন করা তাদের পক্ষে অসম্ভব।
শিক্ষার্থীদের অভিযোগ, জাতীয় বিশ্ববিদ্যালয় ফরম পূরনে আড়াই হাজার থেকে ২ হাজার ৭শ’ টাকা ফি নির্ধারন করলেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাককালীন সময়েও শিক্ষা সফর, সেশন চার্জ, ছাত্র সংসদ, খেলাধুলা, সংস্কৃতি, ছাত্র পরিবহণ ও লাইব্রেরী ফি সহ ২৮টি খাতে অযৌক্তিক ফি নির্ধারন করে টাকার বোঝা চাপিয়ে দেয়া হয়েছে। তারা অযৌক্তিক এসব ফি মওকুফের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে দাবী জানান।
সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের প্রিন্সিপাল অধ্যাপক মু. মোস্তফা কামাল বলেন, শিক্ষা মন্ত্রনালয়ের পরিপত্র অনুযায়ী ফি আদায় করার কথা দাবী করে বাড়তি কোন ফি আরোপ করা হয়নি বলে জানান। এ বিষয়ে শিক্ষার্থীদের সাথে আলোচনা করে যথাযথ সিদ্ধান্ত নেয়ার কথাও জানান তিনি।
একই দাবীতে গত বুধবার সড়ক অবরোধ এবং বিক্ষোভ কর্মসূচী পালন করে বিএম কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা। তবে সাধারন শিক্ষার্থীদের ঐ আন্দোলনে হামলাও চালায় একটি ছাত্র সংগঠনের নাম ব্যবহারকারী কতিপয় সন্ত্রাশী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক অবরোধ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ