Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্যারিসের বর্ণালী মেসিবরণ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

ন্যু ক্যাম্পের সংবাদ সম্মেলন শেষ করেই প্যারিসে উড়ে আসবেন লিওনেল মেসি! সংবাদের নিশ্চয়তা না থাকার পরও প্যারিস ‘চার্লস দ্য গল’ আন্তর্জাতিক স্টেডিয়ামে জনতার ঢল নেমেছিল। সবাই অপেক্ষায় ছিলেন প্রিয় ফুটবলারকে বরণ করে নিতে। কিন্তু সেদিন মেসি যাননি। তার একদিন বাদেই খবর, শর্ত সাপেক্ষে তিন বছরের চুক্তিতে প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) নাম লিখিয়েছেন আর্জেন্টাইন মহাতারকা। গতকাল বিকেলেই ব্যক্তিগত বিমানে স্ব-পরিবারে বার্সেলোনা থেকে প্যারিসে আসেন মেসি। আর প্রিয় তারকাকে বরণ করে নিতে কোনো কার্পণ্য করেনি প্যারিস।
আগের রাত থেকেই প্যারিস বিমানবন্দর আর পার্ক দে প্রিন্সেসকে ঘিরে ছিল ভক্ত-সমর্থকদের ঢল। গতকাল চুক্তির ব্যপারটি নিশ্চিত হবার খবর প্রকাশের পর থেকে সেটি রূপ নিয়েছে জনস্রোতে। তাদের নিয়ন্ত্রন করতে হিমশিম খেতে হয়েছে স্থানীয় পুলিশকে। তাতেও তারা দমবার পাত্র নন। বিশ্বসেরা ফুটবলারকে এক নজর দেখতে, নিজেদের আঙিনায় অভ্যর্থনা জানাতে ছেলে-বুড়ো থেকে শুরু করে নারী-শিশুরাও ছিলেন এই ভিড়ে। তাদের অপেক্ষা ফুরিয়ে সন্ধ্যার কিছু পর প্যারিসে পৌঁছান আর্জেন্টাইন কিংবদন্তী। ভিআইপি লাউঞ্জের জানালা দিয়ে ভক্তদের উদ্দেশ্যে হাত নেড়ে অভ্যর্থনার জবাব দেন মেসিও।
এতো গেল ভক্ত-সমর্থকদের আবেগের কথা। বছরে ৩৫ মিলিয়ন ইউরো বা বাংলাদেশি প্রায় সাড়ে ৩শ’ কোটি টাকায় যারা মেসিকে দলে ভিড়িয়েছে সেই পিএসজি যেন আকাশের চাঁদ হাতে পেয়েছে। তাইতো সময়ের সেরা ফুটবলারকে বরণ করে নিতে বিমানবন্দর থেকে ক্লাব প্রাঙ্গণ পর্যন্ত ব্যানার ফেস্টুন আর মেসির বড় বড় কাটআউটে মুড়ে রেখেছিল গোটা এলাকা।
শুধু তাই নয়, রঙিন সাজে সেজেছে ফরাসিদের গর্ব আইফেল টাওয়ার। ফুটবলভিত্তিক সংবাদমাধ্যমগুলোর দাবি মেসির জন্যই প্যারিসের বিখ্যাত আইফেল টাওয়ার গতকালের জন্য ভাড়া নিয়েছে পিএসজি। এর আগে ২০১৭ সালে রেকর্ড ট্রান্সফার ফি’তে বার্সেলোনা থেকে পিএসজিতে যান ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার জুনিয়র। তখন তার আগমনী ঘোষণা দিতে ৩ লাখ ইউরোর বিনিময়ে আইফেল টাওয়ার ভাড়া নিয়েছিল পিএসজি। হয়তো মেসিকে দলে ভেড়ানোর ঘোষণা দিতেই এদিনও আইফেল টাওয়ারটি ভাড়া করেছে প্যারিসের ক্লাবটি।
বার্সেলোনার হয়ে ৭৭৮ ম্যাচে ৬৮২ গোল করে ক্লাবটির ইতিহাসে রেকর্ড গোলদাতা মেসি। লা লিগার সর্বোচ্চ গোলদাতাও তিনি। আরও অনেক রেকর্ডের মালিক মেসির ইন্সট্রগ্রামে অনুসারী প্রায় সাড়ে ২৪ কোটি। বানিজ্যিক দৃষ্টিকোণ থেকে ফ্রান্সের শীর্ষ লিগ লিগ ওয়ানের জন্যও হতে পারে মেসির সেখানে যোগ দেওয়া অনেক বড় সুখবর। পিএসজিতে আছেন মেসির বন্ধু ও বার্সেলোনার সাবেক ব্রাজিলিয়ান তারকা নেইমার। দলটির শক্তিশালী আক্রমণভাগের আরেক গুরুত্বপ‚র্ণ সদস্য হলেন বিশ্বকাপজয়ী ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে। মেসির জাতীয় দলের সতীর্থ অ্যাঞ্জেল ডি মারিয়া, লিয়ান্দ্রো পারেদেস আর মাউরো ইকার্দিও খেলেন দলটিতে। কিছুদিন আগে সেখানে যোগ দিয়েছেন বার্সার চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের সাবেক অধিনায়ক ও স্প্যানিশ ডিফেন্ডার সার্জিও রামোস।
বিশ্বের সবচেয়ে দামি দুই ফুটবলার নেইমার-এমবাপ্পের বদৌলতে পিএসজির আক্রমণভাগ আগে থেকেই দারুণ শক্তিশালী। সঙ্গে মেসি যোগ দিলে অনেকের মতেই দলটির আক্রমণত্রয়ী হয়ে উঠবে আরও বিধ্বংসী। বার্সেলোনার জার্সিতে ২১ বছরের পথচলায় রেকর্ড ৩৫টি শিরোপাজয়ী মেসিকে পেলে দলটির অধরা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্নও হয়তো এবার প‚রণ হবে।
গত ৩০ জুন বার্সেলোনার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ‘ফ্রি এজেন্ট’ হয়ে যাওয়া মেসির সাথে নতুন চুক্তির ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছিল কাতালান ক্লাবটি। কিন্তু গত বৃহস্পতিবার তারা জানায়, লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের বাধার কারণে মেসির সঙ্গে চুক্তি করা সম্ভব হয়নি। এরপর রোববার আনুষ্ঠানিকভাবে বার্সেলোনা ছাড়ার ঘোষণা দেন ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন লিওনেল মেসি। ২০ বছরের সম্পর্কচ্ছেদের দিন মেসি নিজে কেঁদেছেন। কাঁদিয়েছেন প্রিয় ক্লাবের সতীর্থদের, ভক্তদের। এবার যেন শুরু হলো ৩৪ বছর বয়সী মেসির আরেক নবযাত্রা। বার্সার হয়ে জিতেছেন সম্ভাব্য সবকিছু। এবার পালা পিএসজির হয়ে কিছু করে কিংবদন্তীর আসনটি পাকাপাকি করে নেওয়ার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ