Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজের বিধি লঙ্ঘন করে মক্কায় প্রবেশকালে ১০ জন আটক, জরিমানা ১০ হাজার রিয়াল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ৩:৪৬ পিএম

সউদী হজ মন্ত্রণালয়ের নির্ধারিত হজবিধি লঙ্ঘন ও অনুমতি ছাড়াই মক্কা মুকাররমায় প্রবেশকালে ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। সউদী হজ নিরাপত্তা বাহিনী এক মুখপাত্রের বরাতে সউদী মিডিয়া জানিয়েছে, গ্রেফতারকৃত প্রত্যেককে ১০ হাজার রিয়াল জরিমানা করা হয়েছে।
করোনা মহামারির মধ্যেই এবার পালিত হবে হজ। হজের কার্যক্রম শুরুর জন্য হাজিরা মক্কা মুকাররমায় আসতে শুরু করেছেন আজ শনিবার (১৭ জুলাই) সকাল থেকেই। এর মধ্যে তারা তাওয়াফে কুদুমও শুরু করে দিয়েছেন।
এর আগে মহামারি ও স্বাস্থ্যবিধির বিষয়টি মাথায় রেখে মসজিদে হারাম এবং তার আশপাশের অঞ্চলে (আরাফাহ, মিনা, মুজদালিফা) প্রবেশের ব্যাপারে কড়াকড়ি করেছে সউদী আরব।
বার্তা সংস্থা এসপিএ’র খবরে বলা হয়েছে, সউদী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, হজের সময়ে মসজিদে হারাম এবং তার আশপাশের অঞ্চলে (আরাফাহ, মিনা, মুজদালিফা) অনুমতি ছাড়া প্রবেশ করা যাবে না। এই নিষেধাজ্ঞা ৫ জুলাই (সোমবার) থেকে আগামী ২৩ জুলাই (শুক্রবার) পর্যন্ত জারি থাকবে। তা অমান্য করলে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে।
হজ মৌসুমে সরকারী নির্দেশিকা মেনে চলার জন্য সউদী নাগরিক ও বিদেশিদের অনুরোধ করেছেন তিনি।
এই নিষেধাজ্ঞা বাস্তবায়ন করার জন্য নিরাপত্তা কর্মীরা মসজিদে হারাম, মিনা, মুজদালিফা এবং আরাফায় যাওয়ার সকল রাস্তায় কড়া নজর রাখবে। অনুমতি ছাড়া প্রবেশকারীদের বাধা দেয়া হবে। সূত্র: আল আরাবিয়া, আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মক্কা

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ