Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মক্কা-মদীনায় রমজান মাসে তারাবি হবে, শেষ দশদিন মসজিদে নববী খোলা থাকবে সার্বক্ষণিক

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ৭:২১ পিএম

মক্কা-মদীনায় রমজান মাসে তারাবি হবে, শেষ দশদিন সার্বক্ষণিক খোলা থাকবে মসজিদে নববী।মসজিদে নববী (সা.) পরিচালনা কমিটি মাহে রমজান ১৪৪২ উপলক্ষে এ পরিকল্পনা ঘোষণা করেছে। হারামাইন শরিফাইনের প্রধান ও ইমাম আব্দুর রহমান আস সুদাইসি এই তথ্য নিশ্চিত করেছেন। -হারামাইন শরিফাইন, দ্য ইসলামিক ইনফরমেশন, টুইটার

এ বছর সাধারণ মানুষ তারাবির নামাজ আদায়ের জন্য মসজিদে আল-হারাম ও মসজিদে নববীতে যেতে পারবেন। তবে, সকল মুসল্লিকে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। এছাড়া করোনাভাইরাস প্রতিরোধে পবিত্র মসজিদগুলোর ব্যবস্থাপনায় প্রযুক্তির ব্যবহার করা হবে। মসজিদে নবাবীতে প্রতিদিন ৬০ হাজার মানুষ নামাজ পড়তে পারবে। রমজানের সময় তারাবির নামাজের আধা ঘণ্টা পর মসজিদে নববী বন্ধ করা হবে এবং ফজরের নামাজের ২ ঘণ্টা আগে পুনরায় খুলে দেওয়া হবে।

রিয়াজুল জান্নাহ, ইমাম সাহেবগণ, মসজিদে নববীর স্টাফ এবং জানাজার নামাজে অংশগ্রহণকারীদের নির্ধারিত থাকবে। মুসল্লিরা মসজিদের ভিতরে, মাঠে এবং মসজিদের ছাদেও নামাজ আদায় করতে পারবেন। সেই সাথে তা নিয়মিত পর্যবেক্ষণ করা হবে। গত বছর করোনা সংক্রমণের কারণে মসজিদ তত্ত্বাবধানের সাথে জড়িত লোকদের নিয়ে স্বল্প পরিসরে তারাবির নামাজ অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ