Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পবিত্র মক্কা-মদিনায় ১৫ দিনে ২৮ লাখ মুসল্লিকে ইফতার বিতরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ১২:২৯ পিএম

পবিত্র মক্কার কাবা প্রাঙ্গণে রমজানের প্রথম ১৫ দিনে ১৫ লাখ ও মদিনার মসজিদে নববিতে ১৩ লাখ মুসল্লির মাঝে ইফতার বিতরণ করা হয়েছে। দুই মসজিদে ১৫ দিনে সর্বমোট ২৮ লাখ মুসল্লির মাঝে ইফতার বিতরণ করা হয়েছে। যদিও ইফতারে উপস্থিত মুসল্লিদের সংখ্যা এর দিগুণ। রমজানের শেষ পনেরো দিনে আরও অন্তত ২৫ লাখ মুসল্লির মাঝে ইফতার বিতরণ করা হবে।

সউদী আরবের বিভিন্ন সরকারি-বেসরকারি দাতব্য সংস্থার সমন্বয়ে এসব ইফতার বিতরণ করা হয়। ইফতার বিতরণের জন্য আগে থেকেই নাম নিবন্ধন করে অনুমতি নিতে হয়। সউদী বার্তা সংস্থার সূত্রে আরব নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।
মক্কার মসজিদে হারামের চত্বর বিভাগের প্রধান মুসা বিন মুহাম্মদ আল কিয়াদি জানান, আগত মুসল্লিদের মাঝে ইফতার হিসেবে পানি, খেজুর, জুস ও পেস্ট্রি কেকসহ নানা খাবার পরিবেশন করা হয়। ইফতার পরিবেশনের জন্য আট হাজার কর্মী রয়েছে। ইফতার বিতরণে কাজ করছে প্রায় ৬৭টি সংস্থা। সউদী নিরাপত্তা কর্তৃপক্ষের সমন্বয়ে তা পরিবেশন করা হয়।
এদিকে মসজিদে নববি চত্বরে রমজানের প্রথম পনেরো দিনে ১৩ লাখ মুসল্লির মাঝে ইফতার বিতরণ করা হয়। একই সময়ে মসজিদে নববিতে ইফতার করা মুসল্লিদের মধ্যে প্রায় ১৪ লাখ ৩৩০ মিলিলিটার জমজম কূপের পানির বোতল বিতরণ করা হয়েছে। এ ছাড়া ১৪ হাজার ২০ লিটার ধারণক্ষমতাসম্পন্ন কন্টেইনার জমজমের পানি বিতরণ করা হয়, যেগুলো প্রতিদিন তিনবার করে রিফিল করা হয়েছে।
উল্লেখ্য, রমজানের প্রথম ১৫ দিনে প্রায় ৬০ লাখ মানুষ মসজিদে নববিতে প্রবেশ করেছেন। এর মধ্যে টাইম স্লট অনুযায়ী, প্রায় চার লাখেরও বেশি মুসল্লি পবিত্র রওজা শরিফ জিয়ারত ও মসজিদে নববিতে প্রার্থনার সুযোগ পেয়েছেন। সূত্র : আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ