Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মক্কা-মদিনার মসজিদ

মোবাইল ব্যবহার নামাজকালে নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

সউদী আরবের পবিত্র মক্কা মোয়াজ্জমা ও মদিনা মুনাওওয়ারায় হজ্জ্ব ও উমরাহ যাত্রীদের জন্য নতুন গাইডলাইন প্রকাশ করেছে দেশটির হজ্জ্ব মন্ত্রণালয়। গাইডলাইনে মসজিদুল হারাম ও মসজিদে নববীর ভেতরে নামাজ বা আজানের সময় মোবাইল ফোন ব্যবহার করা নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে তা ‘অনৈতিক’ বলেও মন্তব্য করা হয়।

এক টুইট বার্তায় দেশটির হারামাইন শরীফাইন জানায়, মসজিদে নামাজের সময় যদি কেউ মোবাইলে কোনো ধরনের সঙ্গীত বাজায় তাহলে প্রথমবার এক হাজার সউদী রিয়াল (বাংলাদেশি প্রায় ২৩ হাজার টাকা) জরিমানা করা হবে। পুনরায় একই কাজ করলে দুই হাজার সউদী রিয়াল (প্রায় ৪৬ হাজার বাংলাদেশি টাকা ) জরিমানা করা হবে।

এছাড়া শটস পরে কেউ মক্কা ও মদিনার মসজিদে প্রবেশ করতে পারবে না। প্রবেশ করলে ৫০০ সউদী রিয়াল (বাংলাদেশি প্রায় ১১ হাজার ৫শ’ টাকা) জরিমানা করা হবে। নতুন গাইডলাইনে বলা হয়, প্রত্যেক হজ্জ্ব যাত্রীদের জন্য করোনার নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক। সউদী আরবে প্রবেশের ৪৮ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার সনদ জমা দিতে হবে। সূত্র : আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মক্কা-মদিনার

২১ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ