Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কোভ্যাক্সের মাধ্যমে ৪ মিলিয়ন ডোজ টিকা পেতে পারে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ৯:৪৭ পিএম

কোভ্যাক্সের মাধ্যমে আগস্টের মধ্যে ভারতের ফাইজার এবং মডার্নার ৪ মিলিয়ন ডোজ টিকা পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে রয়টার্সের দুটি সূত্র জানিয়েছে। সূত্র জানায়, ভারত প্রথমবারের মতো কোভাক্স গ্লোবাল ভ্যাকসিন শেয়ারিং কর্মসূচির মাধ্যমে বিদেশে তৈরি কোভিড -১৯ ভ্যাকসিনের ডোজ আগস্টের মধ্যে প্রাপ্তির প্রত্যাশা করছে। -রয়টার্স, ইন্ডিয়া টুডে

বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন উৎপাদনকারী দেশ হিসেবে ভারত কোভিড প্রোগ্রামের প্রথম দিকে কোভিড-১৯ টিকার মূল উৎস ছিল। কিন্তু কোভিড-১৯ সংক্রমণের বিশাল ঢেউয়ের পরে ৬৬ মিলিয়ন শট বিক্রি করা বা অনুদান দেয়ার পর এপ্রিল মাসে এর রফতানি বন্ধ করে দিয়েছে। কোভাক্স এই মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে করোনার টিকার ডোজ ভারতে প্রেরণ করতে পারে বলে এক আলোচনার বিষয়ে একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক উভয় সূত্রই জানায়, আলোচনাটি প্রাইভেট।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশাপাশি কোভাক্স পরিচালিত একটি ভ্যাকসিন জোট জিএভিআই-র এক মুখপাত্র বলেছেন, "কোভাক্সের মাধ্যমে মার্কিন অনুদানযুক্ত ডোজগুলো দ্রুত ভারতে যেন পৌঁছে দিতে পারে তা নিশ্চিত করার জন্য আলোচনা চলছে এবং আমরা সমস্ত প্রয়োজনীয়তা আইনী ব্যবস্থা গ্রহণ করেছি, যেন ভারতে টিকাগুলো পৌঁছে দেয়া যায়।

জুনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছিলেন যে, যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোতে ফাইজার কোভিড-১৯ ভ্যাকসিনের ৫০০ মিলিয়ন ডোজ অনুদান দেবে। ভারত এখন পর্যন্ত ৩৫৯.৬ মিলিয়ন ভ্যাকসিন ডোজ টিকা তার নাগরিকদের দিয়েছে, যা চিনের পরে বিশ্বের সবচেয়ে বেশি। দেশটির আনুমানিক প্রাপ্ত বয়স্ক ৯৯৪ মিলিয়ন জনসংখ্যার ৩১ শতাংশকে কমপক্ষে একটি করে ডোজ দিয়েছে বলে জানা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ