Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতীয় বিষসহ নৌকা আটক

সুন্দরবনে অবৈধভাবে মাছ ধরা

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম

গভীর সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকারের প্রস্তুতকালে বিপুল পরিমান ভারতীয় কীটনাশকসহ বরফ বোঝাই ট্রলার নৌকা ও জাল উদ্ধার করেছে বন বিভাগ। গতকাল মঙ্গলবার গভীর রাতে সুন্দরবনের জোংড়া অফিস সংলগ্ন কেউনার খালের মোহনা থেকে এগুলো উদ্ধার করা হয়েছে। তবে অভিযান চলাকালে এর সাথে সংশ্লিষ্ট কোন জেলে বা দুর্বৃত্তকে আটক করতে পারেনি বনরক্ষীরা। বন বিভাগ সুত্রে জানায়, গত ১ জুলাই থেকে সুন্দরবনের নদী ও খালে সকল ধরনের মাছ শিকার করা বন্ধ ঘোষণা করেছে সরকার। তাই কিছু জেলে বেশধারী দুর্বৃত্ত ও বিষ দস্যুরা কীটনাশক দিয়ে বনের গহীনে মাছ শিকারের চেষ্টা করে। তাই পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের জোংড়া খালের অপর দিকে একটি ছোট খাল দিয়ে অবৈধ ভাবে অনুপ্রবেশ করায় একটি নৌকাসহ বিপুল পরিমাণ বিষ আটক করা হয়েছে।
জব্দকৃত নৌকায় তল্লাশী চালিয়ে ১৬ বোতল ভারতীয় কিটনাশক, এক কেজি ওজনের ৬ পাকেট গুড়ো বিষ, যা দিয়ে মাছ শিকার করা হয়। এছাড়া একটি টোনা জাল এক কেবিন বরফ উদ্ধার করা হয়েছে।
পুর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ এনামুল হক জানান, দুইমাস সুন্দরবনে অনুপ্রবেশে করে মাছ শিকার, পরিবহন নিষেধাজ্ঞা রয়েছে। কিন্ত সরকারের এ নিষেধাজ্ঞা অমান্য করে এবং সুন্দরবনে বিষ নিয়ে যাওয়ার অপরাধে নৌকা ও বিপুল পরিমাণ বিষ জব্দ করা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ