Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মোদির কাশ্মীর বৈঠক হলো ‘আইওয়াশ’

সংবাদ সম্মেলনে কোরেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০১ এএম

কাশ্মীর নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সর্বদলীয় নেতাদের সঙ্গে বৈঠককে ‘আইওয়াশ’ বলে আখ্যায়িত করেছে পাকিস্তান। একই সঙ্গে একে ‘ফ্লপ শো’ বলেও অভিহিত করা হয়েছে। বৃহস্পতিবার কাশ্মীরের সর্বদলীয় নেতাদের সঙ্গে বৈঠকে মোদি প্রতিশ্রুতি দেন যে, কাশ্মীরকে রাজ্যের মর্যাদা দেয়া হবে। এ বিষয়ে পাকিস্তানের পক্ষে ওই মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। এ বিষয়ে তিনি রাজধানী ইসলামাবাদে সংবাদ সম্মেলন করেন। মোদির মন্তব্য নিয়ে এতে কুরেশি বলেন, এটা ছিল আইওয়াশ। কেন এটা আইওয়াশ ছিল। সর্বোপরি একে জনসংযোগের মহড়া হিসেবে দেখা যেতে পারে। এর মধ্য দিয়ে কিছুই অর্জিত হয়নি।

এতে বলা হয়, ভারত দখলীকৃত জম্মু ও কাশ্মীরের ১৪ জন রাজনৈতিক নেতার সঙ্গে বৃহস্পতিবার নয়া দিল্লিতে বৈঠক করেন মোদি। তিনিই ওই বৈঠকে সভাপতিত্ব করেন। ২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মীরের স্বায়ত্তশাসন একতরফাভাবে বাতিল করার পর এটাই সেখানকার রাজনীতিকদের সঙ্গে প্রথম মুখোমুখি আলোচনা ছিল মোদির। এতে অল পার্টিস হুরিয়াত কনফারেন্স (এপিএইচসি) নেতাদের আমন্ত্রণ জানানো হয়নি। শাহ মেহমুদ কুরেশি বলেছেন, ওই বৈঠকের মধ্য দিয়ে নয়া দিল্লি স্বীকার করে নিয়েছে যে, ২০১৯ সালের ৫ আগস্ট তারা যা করেছিল তার পাল্টা প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। কাশ্মীরের পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসন বা রাষ্ট্রের মর্যাদার জন্য যেসব কাশ্মীরি নেতা দাবি করেন তাদের সঙ্গে সর্বসম্মত মত প্রকাশ করেছেন পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ভারতের সুপ্রিম কোর্ট থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করাকে যেসব কাশ্মীরি নেতা চ্যালেঞ্জ জানিয়েছেন, তাদের খুবই যৌক্তিক কারণ আছে। তিনি আরো বলেন, কাশ্মীরের আগের অবস্থা ফিরে পাওয়ার দাবি জানানো সত্ত্বেও কাশ্মীরি নেতারা শূন্য হাতে ফিরে এসেছেন। মোদি সরকার বলেছে, তারা শুধু এ বিষয়টি বিবেচনা করবে ডিলিমিটেশন এবং তথাকথিত নির্বাচনের পরে।

শাহ মেহমুদ কুরেশি বলেন, মোদি যা বলেছেন, তা হলো যথাযথ সময়ে কাশ্মীরের আগের অবস্থা ফিরিয়ে দেয়া হবে। কিন্তু দীর্ঘদিনের যে সমস্যা তার উত্তর শুধু রাজ্য প্রতিষ্ঠার মধ্যে নেই। কুরেশি বলেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এসব হলো মিথ্যা প্রতিশ্রুতি। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ