Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারত ৫০ হাজার কোটির সাবমেরিন বানাচ্ছে

‘কুজোর চিৎ হয়ে শোয়ার শখ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০০ এএম

কথায় বলে, ‘কুজোর চিৎ হয়ে শোয়ার শখ’। ঠিক এমনই শখ পূরণে চুক্তি করেছে ভারত। বর্তমানে চরম অর্থনৈতিক সঙ্কটে রয়েছে দেশটি। বহু মানুষ দারিদ্র্যসীমার নিচে, করোনা মহামারির কারণে কর্মহীন হয়ে পড়েছে কয়েক কোটি মানুষ। বিশ্বরক্ষার কৃতিত্ব নিতে গিয়ে নিজ দেশের মানুষদেরই বঞ্চিত করেছে ভ্যাকসিন থেকে। এর ফলে করোনায় মৃত্যুর মিছিল প্রত্যক্ষ করেছে দেশটি যার ধারাবাহিকতা কিছুটা কমলেও থামেনি। লাশের সারি জমে ওঠে, কিন্তু শেষকৃত্য করতে না পেরে নিজ দেশের নাগরিকদের ঝুঁকিতে ফেলে লাশ ভাসিয়ে দিয়েছে গঙ্গায়। প্রয়োজনীয় সরঞ্জামের অভাবে গণচিতায় তোলা হয়েছে শত শত লাশ। অক্সিজেনের অভাবে বিভিন্ন হাসপাতালে গণহারে মৃত্যু প্রত্যক্ষ করছে দেশটির জনগণ। এই সামগ্রিক পরিস্থিতিতে মন্দার জেরে চরম আর্থিক সঙ্কটের সম্মুখীন হয়েও দীর্ঘদিন ধরে থমকে থাকা একটি মেগা সাবমেরিন প্রকল্পে অনুমোদন দিয়েছে ভারত। অত্যাধুনিক একঝাঁক ডুবোজাহাজ নির্মাণ খাতে শুক্রবার প্রায় ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে।

পি ৭৫ আই প্রকল্পে ২০৩০ সালের মধ্যে ভারতীয় সাবমেরিন প্রযুক্তিকে বিশ্বসেরা হিসেবে আন্তর্জাতিক স্তরে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিল ভারত। ২০১৬ সালে ওই সময়সীমা বাড়িয়ে ২০৫০ সাল পর্যন্ত করার কথা ঘোষণা করেছিলেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর। শুক্রবার অনুমোদিত বিপুল অঙ্কের এই ডুবোজাহাজের নির্মাণ সম্পন্ন হতে সময় লাগবে ১২ বছর। আপাতত সাবমেরিনের জন্য ৪৩ হাজার কোটি এবং সামরিক উপকরণের জন্য ৬ হাজার কোটির তহবিল বরাদ্দ হলেও এই অঙ্ক আরো বাড়তে পারে। কারণ, সাবমেরিন নির্মাণের পর সেখানে যে অস্ত্রভাণ্ডার যুক্ত করা হবে, সেটির ব্যয় আগামী দিনে বেড়ে যেতে পারে।

একদিকে কোভিড মোকাবিলায় স্বাস্থ্য পরিকাঠামো নির্মাণ এবং অন্যদিকে গোটা দেশবাসীর টিকাকরণের জন্য বিপুল অর্থবরাদ্দ করতে হবে কেন্দ্রকে। সরকার ইতিমধ্যেই ভ্যাকসিনের জন্য ৩৫ হাজার কোটি টাকা বাজেটে বরাদ্দ করেছে। কিন্তু তাতেও পর্যাপ্ত টিকা না মেলায় মোদি সরকারের তীব্র সমালোচনা শুরু করেছে বিরোধীরা। যতটা প্রয়োজন, অনেক রাজ্যই তার সিকিভাগ ভ্যাকসিন পাচ্ছে না। এ নিয়ে বারবার অভিযোগ জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আর এই টানাপোড়েনের মধ্যে নৌবাহিনীর শক্তিবৃদ্ধির লক্ষ্যে প্রায় ৫০ হাজার কোটি টাকার বরাদ্দ হওয়ায় স্বভাবতই প্রশ্ন উঠছে। সূত্র : ভারতীয় মিডিয়া।



 

Show all comments
  • রুহান ৬ জুন, ২০২১, ১০:১৬ এএম says : 0
    ‘কুজোর চিৎ হয়ে শোয়ার শখ’ --- সঠিক প্রবাদ বাক্য
    Total Reply(0) Reply
  • মাহমুদ ৬ জুন, ২০২১, ১০:২৫ এএম says : 0
    সাবমেরিনের আগে জনগণকে ভ্যাকসিন দিন
    Total Reply(0) Reply
  • বুলবুল আহমেদ ৬ জুন, ২০২১, ১১:১৫ এএম says : 0
    ঘরে নাই খাবার বানায় সাবমেরিন
    Total Reply(0) Reply
  • নওরিন ৬ জুন, ২০২১, ১১:১৬ এএম says : 0
    ভারতকে ডুবানোর জন্য একমাত্র মোদিই যথেষ্ট
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ