Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শোলে’র সংলাপ দিয়ে মোদির প্রতি হুঙ্কার মমতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১২:০১ এএম

২০২১ সালের বিধানসভা ভোটের ‘টাফ গেম’ তিনি জিতে নিয়েছেন ঘরের মাঠে। এবার জাতীয় রাজনীতির ময়দানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্রমাগত মোদি শিবিরকে কোণঠাসা করার চেষ্টায় রয়েছেন। সাম্প্রতিক রাজ্যের সাবেক মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলি ইস্যুতে কেন্দ্র-রাজ্য সংঘাত দেখা গিয়েছে। সেই ইস্যুতে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে মমতা একাধিক বার্তা দেন। বার্তা দেন অবিজেপি ও অ-এনডিএ শিবিরের মুখ্যমন্ত্রীদের প্রতিও।

কালজয়ী ফিল্ম ‘শোলে’-র এই সংলাপকে পাথেয় করে মমতা সাফ বলেন, ‘জো ডরতে হ্যায়, ও মরতে হ্যায়।’
আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্যুতে কথা বলতে গিয়ে মমতা বলেন, একদিন কেন্দ্র নিজের কর্মকাণ্ডের জন্য অনুশোচনা করবে। ‘আমরা ওদের ভয় পাইনা’, এই বক্তব্য পেশ করেই মমতা বলেন, বাংলা কোনওদিনওই হারতে শেখেনি। আমরা মাথা উঁচু করে দাঁড়াই। আর তার সঙ্গে যেন বাকি মোদি বিরোধী মুখ্যমন্ত্রীরাও এককাট্টা হন, তার বার্তা দেন মমতা। শুধু বিরোধী শিবিরের মুখ্যমন্ত্রীরাই নন, তারসঙ্গে আইএএস ও আইপিএসদেরও এই একনায়কতন্ত্রের বিরুদ্ধে গর্জে ওঠার বার্তা দেন মমতা। মমতা সাফ জানান, ‘কেন্দ্র ও রাজ্যের কাজের মাঝখানে একটি লক্ষণ রেখা থাকা উচিত’, এরই সঙ্গে তার দাবি দেশের যুক্তরাষ্ট্র কাঠামোর উপর ‘বুলডোজার’ চালাচ্ছে কেন্দ্র। মমতার দাবি বিভিন্ন জায়গা থেকে কেন্দ্র ব্যাকফুটে যাওয়ার পর, সেই ব্যার্থতা থেকে নজর ঘোরাতে কেন্দ্র এমন পদক্ষেপ নিচ্ছে। মমতা বলেন, এখন আমলা সংক্রান্ত বিষয়েও অনৈতিক কার্যকলাপ করছে কেন্দ্র। তবে এর ফলে ‘আমাদের লড়াই থেকে কেউ রুখতে পারবে না।’

প্রসঙ্গত, ২০২১ সালে বাংলার তখতে বসে বিভিন্ন ইস্যুতে কেন্দ্রকে কোণঠাসা করে একের পর এক চিঠি মোদিকে প্রেরণ করতে থাকেন বাংলার অগ্নিকন্যা। পাশপাশি বিভিন্ন অবিজেপি রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের ক্রমেই একজোট হয়ে কেন্দ্রের বিরোধিতার বার্তা দেন তিনি। এদিকে, বহু বিশেষজ্ঞ মহলের দাবি, মমতার এমব পর পর পদক্ষেপের জেরে স্পষ্ট হচ্ছে তৃণমূল ২০২৪ লোকসভা ভোট নিয়ে কতটা ফোকাসড। আর তার পিচ প্রস্তুতিতেই আপাতত এই ‘এককাট্টা’ থাকার বার্তা শুরু হয়েছে। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ