Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের জিডিপিতে চার দশকের মধ্যে রেকর্ড সঙ্কোচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১২:০০ এএম

ভারতের ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অর্গানাইজেশনের পক্ষ থেকে গতকাল জিডিপি সম্পর্কে যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে জানুয়ারি-ডিসেম্বরের আর্থিক কোয়ার্টার সময়কালে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশ। যা নিঃসন্দেহে উদ্বেগের বিষয়।

২০২০-২০২১ অর্থবর্ষে ভারতের অর্থনীতি ৭ দশমিক ৩ শতাংশ সঙ্কুচিত হয়েছে। প্রসঙ্গত ২০২১ অর্থবর্ষের প্রথম দিকে করোনালকডাউনে কার্যত তলানিতে চলে আসে আর্থিক বৃদ্ধির হার। যার জেরে অর্থবর্ষের প্রথম কোয়ার্টারে অর্থনীতি ২৪ দশমিক ৪ শতাংশের একটি চরম পতন দেখতে পায়। এরপর গত চার দশকে এই প্রথমবার ৭ দশমিক ৩ শতাংশ সঙ্কুচিত হয়ে ঘরোয়া অর্থনীতিতে কার্যত বড়সড় উদ্বেগ তৈরি করল। উল্লেখ্য, আর্থিক বৃদ্ধি ৭ দশমিক ৩ শতাংশ সঙ্কুচিত হওয়ায় তা ঋণাত্মক দিকে যাচ্ছে বলে ধরে নেয়া হয়।

চলতি আর্থিক বর্ষে আর্থিক ঘাটতি রয়েছে ৯ দশমিক ৩ শতাংশের। আগের পর্যালোচনায় যা ছিল ৯ দশমিক ৫ শতাংশ। ফলে আশার থেকে অনেকটাই পার্থক্য রয়েছে বাস্তবের অঙ্কে। প্রসঙ্গত, করোনার পর পর স্রোতে গত ২০২০২ সাল থেকে বিধ্বস্ত ভারত। করোনার প্রথম ধাক্কায় দেশটিতে কয়েক মাসব্যাপী লকডাউন ঘোষিত হয়। তার জেরে দেশে প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হয় উৎপাদন ক্ষেত্র। সঙ্কটে পড়ে অর্থনীতি। একপর প্রথম স্রোতের ধাক্কা কাটিয়ে, ভারত যখন আর্থিক দিক থেকে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টায় ছিল, তখন ফের হানা দেয় করোনার দ্বিতীয় স্রোত। ফলে চলতি আর্থিকবর্ষে তার প্রবল প্রভাব পড়ে।

এর আগে যুক্তরাষ্ট্রের মূল্যায়ন সংস্থা এসএন্ডপি জানিয়েছিল, মে মাসের শেষের দিকে, পুরো আর্থিক বছরের জন্য জিডিপি আরও ১ দশমিক ২ শতাংশ হ্রাস পেতে পারে। ক্রেডিট রেটিং এজেন্সি আরও বলেছে, জিডিপির এই হ্রাস মারাত্মক হিসেবে আসতে পারে। ২ দশমিক ৮ শতাংশ পর্যন্তও হ্রাস পেতে পারে জিডিপি। প্রসঙ্গত, এসএন্ডপি হল বিগ থ্রি ক্রেডিট-রেটিং এজেন্সিগুলির মধ্যে একটি। তবে বাস্তবে ভারতের পরিস্থিতি তাদের ধারণা থেকেও বেশি খারাপ বলে দেখা গেলো। সূত্র : টিওআই।



 

Show all comments
  • Bilal Sikdar ১ জুন, ২০২১, ২:১০ এএম says : 0
    ভারতের লোকেরাই এখন আসবে বাংলাদেশে কাজ করতে
    Total Reply(0) Reply
  • Md Golam Sarwar ১ জুন, ২০২১, ২:১১ এএম says : 0
    গত চল্লিশ বছরের মধ্যে ভারতের জিডিপিতে সর্বোচ্চ সঙ্কোচনকাল চলছে। যুদ্ধ কিংবা অন্তর্ঘাত ছাড়া ভারতের চলমান ক্ষমতায়ন টিকিয়ে রাখার কোন সুযোগ নেই। এশিয়ার উদিয়মান অর্থনৈতিক বাঘ হিসেবে বাংলাদেশের সতর্ক থাকার এখন একটি প্রণিদানযোগ্য সময়।
    Total Reply(0) Reply
  • Abdus Salam ১ জুন, ২০২১, ২:১১ এএম says : 0
    হরেক রকম ঝড়ে তো আঘাত করতে পারেনি,আশাকরি এবারও সেই ধারা চলমান থাকবে
    Total Reply(0) Reply
  • ash ১ জুন, ২০২১, ৪:৪১ এএম says : 0
    WHO CARES ABOUT GDP OF INDIA ??? INDIA NEED TO BUY MORE RAFAYEL, MORE MORE S4OO MORE MORE RUSSIAN TANK MORE MORE USA ARMS MORE MORE ISRAELY MISSILEEE
    Total Reply(0) Reply
  • Biplob Mahbub ১ জুন, ২০২১, ৬:৪৭ এএম says : 0
    ভারত বাংলাদেশের পরিষ্কার দুশমন। ভারত কখনো চাইবেনা তার প্রতিবেশী রাষ্ট্র উন্নত হোক। ভারতের মতো স্বার্থপর দেশ পৃথিবীতে আর একটিও নেই....
    Total Reply(0) Reply
  • Fahim Bhuiya Fahim ১ জুন, ২০২১, ৬:৪৮ এএম says : 0
    বাংলাদেশের জিডিপি বৃদ্ধিতে ভারত উদবিগ্ন কেন? তবে তারা কি চায়? বাংলাদেশ চিরকাল তলানিতে পড়ে থাকুক? ভারত কখনো চায় না তার কোন প্রতিবেশী উন্নতি করুক। ভারতীয় সরকার বড় ......... সরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ