Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চার দশকের মধ্যে ভারতের জিডিপিতে রেকর্ড সঙ্কোচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ৮:১৩ পিএম

জানুয়ারি-ডিসেম্বরের আর্থিক কোয়ার্টারে। ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অর্গানাইজেশনের পক্ষ থেকে সোমবার জিডিপি সম্পর্কে যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে জানুয়ারি-ডিসেম্বরের সময়কালে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশ। যা নিঃসন্দেহে উদ্বেগের বিষয়।

২০২০-২০২১ অর্থবর্ষে ভারতের অর্থনীতি ৭ দশমিক ৩ শতাংশ সঙ্কুচিত হয়েছে। প্রসঙ্গত ২০২১ অর্থবর্ষের প্রথম দিকে করোনালকডাউনে কার্যত তলানিতে চলে আসে আর্থিক বৃদ্ধির হার। যার জেরে অর্থবর্ষের প্রথম কোয়ার্টারে অর্থনীতি ২৪ দশমিক ৪ শতাংশের একটি চরম পতন দেখতে পায়। এরপর গত চার দশকে এই প্রথমবার ৭ দশমিক ৩ শতাংশ সংকুচিত হয়ে ঘরোয়া অর্থনীতি কার্যত বড়সড় উদ্বেগ তৈরি করল। উল্লেখ্য, আর্থিক বৃদ্ধি ৭ দশমিক ৩ শতাংশ সঙ্কুচিত হওয়ায় তা ঋণাত্মক দিকে যাচ্ছে বলে ধরে নেয়া হয়।

চলতি আর্থিক বর্ষে আর্থিক ঘাটতি রয়েছে ৯ দশমিক ৩ শতাংশের। আগের পর্যালোচনায় যা ছিল ৯ দশমিক ৫ শতাংশ। ফলে আশার থেকে অনেকটাই পার্থক্য রয়েছে বাস্তবের অঙ্কে। প্রসঙ্গত, করোনার পর পর স্রোতে গত ২০২০২ সাল থেকে বিধ্বস্ত ভারত। করোনার প্রথম ধাক্কায় দেশটিতে কয়েক মাসব্যাপী লকডাউন ঘোষিত হয়। তার জেরে দেশে প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হয় উৎপাদন ক্ষেত্র। সঙ্কটে পড়ে অর্থনীতি। এরপর প্রথম স্রোতের ধাক্কা কাটিয়ে, ভারত যখন আর্থিক দিক থেকে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টায় ছিল, তখন ফের হানা দেয় করোনার দ্বিতীয় স্রোত। ফলে চলতি আর্থিকবর্ষে তার প্রবল প্রভাব পড়ে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ