Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা নিয়ে বিড়ম্বনায় বিজেপি বিধায়করা

টানাটানির সংসারে চাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১২:০০ এএম

গৃহবধূ চন্দনা বাউরি। সংসার সামলাতে মাঝে মধ্যে রাজমিস্ত্রি স্বামীর সঙ্গে দিনমজুরিও করেন। তিনিই এখন বিজেপির টিকিটে জিতে শালতোড়ার বিধায়ক। তারপরই সংসারটা হঠাৎ বড় হয়ে গেছে। বিধানসভা নির্বাচনে বিজেপির প্রার্থী হওয়ার পরে রাজ্য পুলিশের একজন নিরাপত্তারক্ষী পেয়েছিলেন। আর বিধায়ক হতেই বাঁকুড়ার কেলাই গ্রামের বাড়িতে এসেছেন কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর ৪ জওয়ান। দলীয় নেতৃত্বের নির্দেশে আবেদন করছিলেন চন্দনাই। কিন্তু নুন আনতে পান্তা ফুরোয় যে সংসারে, সেখানে আরও চারটে মুখ! বাড়তি চাপ হয়ে গেছে। তবে চন্দনার তাতে আক্ষেপ নেই। নিজেই রান্না করে খাওয়াচ্ছেন ৫ নিরাপত্তা রক্ষীকে।
মাটির বাড়িতেই সংসার চন্দনার। স্বামী শ্রাবণ বাউড়ি আবেদন করলেও নামে ভুল থাকায় প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা আটকে যায়। চন্দনা বললেন, ‘জওয়ানদের রাখার মতো ঘর তো আমাদের নেই। তাই একজনের নির্মীয়মাণ বাড়িতে ব্যবস্থা করেছি। সেখানে আবার দরজা, জানালা ছিল না। বাড়িতে লাগাব বলে ভোটের আগে দু’টো জানালা আর একটা দরজা কেনা ছিল। সেগুলোই আমার স্বামী ওই বাড়িতে লাগিয়ে দিয়েছেন।’ শুধু কি থাকা, খাওয়ার ব্যবস্থাও তো করতে হচ্ছে। নিয়ম অনুযায়ী নিজেদের রান্না এবং খাওয়ার ব্যবস্থা জওয়ানদের করে নেওয়ার কথা। কিন্তু এখনও সেই সব ব্যবস্থা করে দিতে পারেননি চন্দনা। তাই নিজেই রেঁধে খাওয়াচ্ছেন বিধায়ক। বললেন, ‘শ্বাশুড়ি মা আর আমি মিলে রান্না করছি। আমরা যা খাই তাই খাওয়াচ্ছি। বুঝতে পারছি ওদের খুবই অসুবিধা হচ্ছে। ওরা রুটি পছন্দ করেন। কিন্তু আমাদের খাওয়া হচ্ছে ভাত আর মুড়ি’।
চন্দনার বাড়িতে আরও একজন নিরাপত্তা রক্ষী আছেন। তিনি ৪ বছরের পুত্র স্বপ্নদীপ। বায়না করায় তাকেও জওয়ানদের মতো পোশাক কিনে দিতে হয়েছে ‘এমএলএ’ মাকে।
একই রকম না হলেও চাপে কোচবিহারের তুফানগঞ্জের বিধায়ক মালতি রাভা রায়, সোনামুখির বিধায়ক দিবাকর ঘরামি এবং মালদহের গাজোলের বিধায়ক চিন্ময় দেব বর্মনের। সংসার বড় হয়ে গেয়েছে। বিধায়ক হওয়ার পরে নিরাপত্তার জন্য ৪ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান পেয়েছেন তারা। গৃহবধূ মালতি জানিয়েছেন, দোতলা বাড়ির একতলাটা ভাড়া দেওয়া আছে। ছেলে ও স্বামীকে নিয়ে থাকেন দোতলায়। মালতি বলেন, ‘আপাতত একটি বাড়ি ভাড়া নিয়ে জওয়ানদের থাকার ব্যবস্থা করেছি। খুব তাড়াতাড়ি ভাড়াটে উঠে যাবেন। তখন ওদের বাড়িতে নিয়ে আসব’। একসঙ্গেই চলছে খাওয়া দাওয়া। মালতি স্বীকার করলেন, ‘একটু তো চাপ হচ্ছেই। তবে দলের নির্দেশ মানতেই হবে। আর গ্রামে গেলে নিরাপত্তা রক্ষী-সহ বিধায়ককে দেখে কর্মীরা মনে ভরসা পাচ্ছেন।’
সোনামুখির বিধায়ক দিবাকর ঘরামি মাঠে চাষ করে সংসার চালান। নিম্ন মধ্যবিত্ত পরিবারের কর্তা দিবাকর বলেন, ‘‘আমার একটা দোকান ঘর ছিল। সেখানেই খুব কষ্ট করে জওয়ানরা থাকছেন। যৌথ পরিবারে আমাদের ১০ জন সদস্য। সেই সঙ্গে রাজ্য পুলিশের ১ জন আর কেন্দ্রীয় বাহিনীর ৪ জন যুক্ত হয়েছেন। ১৫ জনের খাওয়া দাওয়া একসঙ্গেই চলছে। আমরা যা খাচ্ছি, তাই খাওয়াচ্ছি।’ দিবাকর অপেক্ষা করছেন, কবে থেকে বিধায়ক হিসেবে ভাতা পাওয়া শুরু হবে।
আপাতত ছুটিতে আছেন মালদহের গাজোলের বিধায়ক চিন্ময় দেব বর্মন বেসরকারি বিমা সংস্থার কর্মী। বিধায়ক হওয়ার পরে সেই কাজ করার সময় আর পাবেন কিনা চিন্তায় আছেন। তিনিও পেয়েছেন কেন্দ্রীয় নিরাপত্তা। বাড়িতে অতিথি ৪ জওয়ান। থাকার জন্য একটি বাড়ি ভাড়া নিয়েছেন। তবে সেই বাবদ খরচের জন্য পাশে পেয়েছেন স্থানীয় বিজেপি নেতাদের। খাওয়া দাওয়ার দায়িত্ব অবশ্য নিজেই সামলাচ্ছেন বলে জানিয়েছেন চিন্ময়। তিনি বলেন, ‘জওয়ানরা সবে এসেছেন। রান্নার ব্যবস্থা যত দিন না হচ্ছে তত দিন তো আমাকেই ব্যবস্থা করতে হবে।’ তবে সব বিধায়কেরই এক কথা, টানাটানির সংসারে টানাটানি যতই বাড়ুক দলের নির্দেশ তো মানতেই হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ